ইনিংস ব্যবধানেই হারলো ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৬ এএম, ০৭ ডিসেম্বর ২০২০
ইনিংস ব্যবধানেই হারলো ওয়েস্ট ইন্ডিজ

নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় দিন শেষেই ইনিংস ব্যবধানে হারের মুখে ছিল সফররত ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। চতুর্থ দিন সেটিই হলো। স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ইনিংস এবং ১৩৪ রানে বড় ব্যবধানে হেরে গেছে ক্যারিবিয়নরা।

হ্যামিল্টনে সিরিজের প্রথম টেস্টে আগে ব্যাট করে ৫১৯ রানে ইনিংসে ঘোষণা করে নিউজিল্যান্ড। জবাবে প্রথম ইনিংসে ১৩৮ রানে অলআউট হওয়ায় ৩৮১ রানের ফলোঅনে পরে উইন্ডিজ। ফলে আবার ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে ব্যর্থ হয়। ২৪৭ রানে গটিয়ে গেলে ইনিংস এবং ১৩৪ রানে জয় পায় নিউজিল্যান্ড।

সিরিজের প্রথম টেস্টে বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) টস হেরে প্রথমে ব্যাট করে অধিনায়ক কেন উইরিয়াসমনের ২৫১ রানের ইনিংসে দ্বিতীয় দিন ৫১৯ রানে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। দিনের শেষ ভাগে ২৬ ওভার ব্যাট করার সুযোগ পেয়ে বিনা উইকেটে ৪৯ রান করে ক্যারিবীয়রা।

তৃতীয় দিনের পঞ্চম বলেই বিচ্ছিন্ন হয়ে যান ব্র্যাথওয়েট-ক্যাম্পবেলের ওপেনিং জুটি। এরপর তিন নম্বরে নেমে ১ রান করা সামারাহ ব্রুকসকেও বিদায় করেন সাউদি। সাউদির জোড়া আঘাতের পর ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলার সুযোগ দেননি নিউজিল্যান্ডের অন্য তিন পেসার ট্রেন্ট বোল্ট-কাইল জেমিসন ও নিল ওয়াগনার। ওয়েস্ট ইন্ডিজকে ৬৪ ওভারে ১৩৮ রানে গুটিয়ে দিতে সাউদির সাথে ভূমিকা রাখেন তারা। মাত্র ৩৪ রান দিয়ে ৪ উইকেট নেন সাউদি। এছাড়া জেমিসন-ওয়াগনার ২টি করে ও বোল্ট ১টি উইকেট নেন।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ২৬ রান করেন ক্যাম্পবেল। অধিনায়ক জেসন হোল্ডার অপরাজিত ২৫, রোস্টন চেজ ২৩ ও ব্রার্থওয়েট ২১ রান করেন। দ্রুত গুটয়ে যাওয়ায় ৩৮১ রানে ফলো-অনে পড়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ক্যারিবীয়রা।

দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। নিউজিল্যান্ডের চার পেসারের সামনে দাঁড়াতেই পারেনি ওয়েস্ট ইন্ডিজের টপ-অর্ডার। দলীয় ৫৩ রানে ৫ ব্যাটসম্যান ফিরেন সাজঘরে। ব্রার্থওয়েট ১০, ক্যাম্পবেল ২, ড্যারেন ব্রাভো ১২, ব্রুকস ২ ও চেজ ৬ রান করেন।

দলীয় ৮৯ রানে হোল্ডারকে থামান প্রথম ইনিংসে বল করার সুযোগ না পাওয়া নিউজিল্যান্ডের মিডিয়াম পেসার ড্যারিয়েল মিচেল। ৮ রান করেন হোল্ডার। হোল্ডারের বিদায়ে তৃতীয় দিন শনিবারই (৫ ডিসেম্বর) ম্যাচ হেরে বসার দ্বারপ্রান্তে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ। তবে সপ্তম উইকেটে প্রতিরোধ গড়ে তুলেন জার্মেই ব্ল্যাকউড ও আলজারি জোসেফ।

ওয়েস্ট ইন্ডিজের ভণ্ডুর ব্যাটিং দেখে মনে হচ্ছিল তৃতীয় দিনেই টেস্ট জিতে যাবে নিউজিল্যান্ড। তবে দক্ষতার সাথে মোকাবেলা করে তৃতীয় দিন অপরাজিত থেকে দিন শেষ করেন ব্ল্যাকউড ও জোসেফ। জুটিতে অবিচ্ছিন্ন ১০৭ রান যোগ করেছেন তারা।

ব্ল্যাকউড ৮০ ও জোসেফ ৫৯ রানে অপরাজিত থেকে চতুর্থ দিন শুরু করেন। জোসেফ ব্যক্তিগত ৮৬ রানে ফিরে গেলে ব্ল্যাকউডও আর বেশিক্ষণ ঠিকে থাকতে পারেননি। জোসেফের চলে যাওয়ার পরের ওভারেই সাজঘরে ফিরে ১০৪ রান করা ব্ল্যাকউড। জোসেফ-ব্ল্যাকউড চলে যাওয়ার পর আর কোন রান যোগ হয়নি। বাকি দুই ব্যাটসম্যান রানের খাতা খোলার আগেই ফিরে গেলে ২৪৭ রানে থেমে যায় ক্যারিবিয়ানরা।

সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড (প্রথম ইনিংস): ৫১৯/৭ (ডিক্লে.) ১৪৫ ওভার; (কেন উইলিয়ামসন ২৫১, টম লাথাম ৮৬, কাইল জেমিসন ৫১*; কেমার রোচ ৩/১১৪, শ্যানন গ্যাব্রিয়েল ৩/৮৯, জোসেপ ১/৯৯)

ওয়েস্ট ইন্ডিজ (প্রথম ইনিংস) : ১৩৮/৯, ৬৪ ওভার; (জন ক্যাম্পেব্ল ২৬, জেসন হোল্ডার ২৫, জার্মেইন ব্ল্যাকউড ২৩; টিম সাউদি ৪/৩৫, জেমিসন ২/২৫, ওয়াগনার ২/৩৩)।

ওয়েস্ট ইন্ডিজ (দ্বিতীয় ইনিংস): ২৪৭/৯, ৫৮.৫ ওভার; (জার্মেইন ব্ল্যাকউড ১০৪, আলজারি জোসেপ ৮৬, ড্যারেন ব্রাভো ১২; নিল ওয়াগনার ৪/৬৬, জেমিসন ২/৪২, সাউদি ১/৬২)।

ফল : নিউজিল্যান্ড ইনিংস ও ১৩৪ রানে জয়ী
ম্যাচ সেরা : কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস]



শেয়ার করুন :


আরও পড়ুন

বাবরের বিরুদ্ধে আদালতে ধর্ষণের অভিযোগ

বাবরের বিরুদ্ধে আদালতে ধর্ষণের অভিযোগ

মাথার আঘাতে সিরিজ থেকে ছিটকে গেল জাদেজা

মাথার আঘাতে সিরিজ থেকে ছিটকে গেল জাদেজা

উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরি, ৫১৯ রানে ইনিংস ঘোষণা

উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরি, ৫১৯ রানে ইনিংস ঘোষণা

বিসিবির জৈব-সুরক্ষা ব্যবস্থায় সন্তুষ্ট উইন্ডিজ প্রতিনিধি দল

বিসিবির জৈব-সুরক্ষা ব্যবস্থায় সন্তুষ্ট উইন্ডিজ প্রতিনিধি দল