অস্ট্রেলিয়াকে বিধ্বংস করে লিডে ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪৩ এএম, ১৯ ডিসেম্বর ২০২০
অস্ট্রেলিয়াকে বিধ্বংস করে লিডে ভারত

ছবি : গেটি ইমেজ

বোলারদের নৈপুণ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে একমাত্র দিবা-রাত্রির টেস্টের দ্বিতীয় দিন শেষে এগিয়ে সফরকারী ভারত। প্রথম ইনিংসে ভারত ২৪৪ রানে অলআউট হওয়ার পর অস্ট্রেলিয়াকে ১৯১ রানে আটকে দিয়েছে ভারতের বোলাররা। ফলে প্রথম ইনিংস থেকে ৫৩ রানের লিড এবং দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ৯ রান করেছে টিম ইন্ডিয়া। ফলে দ্বিতীয় দিন শেষে ৯ উইকেট হাতে নিয়ে ৬২ রানে এগিয়ে ভারত।

অ্যাডিলেডে গোলাপি বলের টেস্টের প্রথম দিন শেষে ৮৯ ওভারে ৬ উইকেটে ২৩৩ রান তুলেছিল ভারত। উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা ৯ ও রবীচন্দ্রন অশ্বিন ১৫ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিন দু’জনের কেউই রান করতে পারেননি। সাহাকে শিকার করেন পেসার মিচেল স্টার্ক। আর অশ্বিনকে রানের করার সুযোগ দেননি আরেক পেসার কামিন্স।

২৩৫ রানের মধ্যে সাহা-অশ্বিনের বিদায়ের পর নিজের দিকে উমেশ যাদব ৬ ও মোহাম্মদ সামি খালি হাতে ফিরেন। এখানেও উইকেট ভাগাভাগি করেন স্টার্ক ও কামিন্স। ফলে ২৪৪ রানে শেষ হয় ভারতের প্রথম ইনিংস। বুমরাহ ৪ রানে অপরাজিত ছিলেন। অস্ট্রেলিয়ার স্টার্ক ৪টি, কামিন্স ৩টি উইকেট নেন।

ভারতের ইনিংস শেষ হওয়ার পর ব্যাট হাতে নেমে বিপদে পড়ে অস্ট্রেলিয়া। ২৯ রানে অস্ট্রেলিয়ার দুই ওপেনার ম্যাথু ওয়েড ও জো বার্নসকে প্যাভিলিয়নের টিকিট ধরিয়ে দেন ভারতের পেসার বুমরাহ। দু’জনই ৮ রান করে বুমরাহর বলে লেগ বিফোর হন। শুরুতেই বুমরাহর জোড়া আঘাতের পর অস্ট্রেলিয়ার মিডল-অর্ডারে বড়সড় ধাক্কা দেন অশ্বিন।

দলের সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথকে ১ রানে শিকার করেন অশ্বিন। অশ্বিনকে ফিরতি ক্যাচ দিয়ে ৭ রানে থামেন হেড। অভিষেক টেস্ট খেলতে নামা ক্যামেরন গ্রিনকে ১১ রানের বেশি করতে দেননি অশ্বিন। এমন অবস্থায় ৭৯ রানেই ৫ উইকেট হারিয়ে মহাবিপদেই পড়ে অস্ট্রেলিয়া।

দলকে বিপদমুক্ত করার চেষ্টা করেন মানার্স লাবুশেন ও অধিনায়ক টিম পাইন। ৩২ রানের জুটি গড়েন তারা। ১২ ও ২১ রানে দু’বার জীবন পাওয়া লাবুশেনকে ৪৭ রানে লেগ বিফোর ফাঁদে ফেলেন ভারতের পেসার উমেশ যাদব।

লাবুশেনের পর উমেষ খালি হাতে কামিন্সকেও বিদায় করলে ৭ উইকেটে ১১১ রানে পরিণত হয় অস্ট্রেলিয়া। এতে দ্রুত গুটিয়ে যাবার শঙ্কায় পড়ে অসিরা। তবে তা হতে দেননি পাইন। শেষ তিন ব্যাটসম্যানকে নিয়ে ৭৯ রান যোগ করেন পাইন। স্টার্কের সাথে ২৭, নাথান লিঁওকে নিয়ে ২৮ ও জশ হ্যাজেলউডকে নিয়ে ২৪ রান যোগ করেন পাইন। স্টার্ক রান আউট ও লিঁও অশ্বিনের চতুর্থ শিকার হন। আর শেষ ব্যাটসম্যান হ্যাজেলউডকে আউট করে অস্ট্রেলিয়ার ইনিংস ১৯১ রানে শেষ করেন উমেশ।

টেস্ট ক্যারিয়ারের অষ্টম হাফ-সেঞ্চুরি তুলে ৭৩ রানে অপরাজিত থাকেন পাইন। ৯৯ বল খেলে ১০টি চারে নিজের ইনিংস সাজান পাইন। ভারতের অশ্বিন ৪টি, উমেশ ৩টি ও বুমরাহ ২টি উইকেট নেন।

প্রথম ইনিংস থেকে লিড নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। ৬ ওভার ব্যাট করার সুযোগ পায় তারা। এবারও ব্যাট হাতে ব্যর্থ ওপেনার পৃথ্বী শ। কামিন্সের বলে বোল্ড হওয়ার আগে ৪ রান করেন তিনি। প্রথম ইনিংসে রানের খাতাই খুলতে পারেননি তিনি। স্টার্কের বলে বোল্ড হয়েছিলেন। আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ৫ ও নাইটওয়াচম্যান খালি হাতে অপরাজিত আছেন বুমরাহ।

সংক্ষিপ্ত স্কোর (টস-ভারত)
ভারত প্রথম ইনিংস : ২৪৪/১০, ৯৩.১ ওভার (কোহলি ৭৪, পূজারা ৪৩, রাহানে ৪২, স্টার্ক ৪/৫৩)
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস : ১৯১/১০, ৭২.১ ওভার (পাইন ৭৩*, লাবুশেন ৪৭, অশ্বিন ৪/৫৫)।

ভারত দ্বিতীয় ইনিংস : ৯/১, ৬ ওভার (আগারওয়াল ৫*, পৃথ্বী ৪, কামিন্স ১/৬)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

চাপে থেকে দিন শেষ করলো ভারত

চাপে থেকে দিন শেষ করলো ভারত

গোলাপী বলের টেস্ট একাদশে লুকোচুরি নেই ভারতের

গোলাপী বলের টেস্ট একাদশে লুকোচুরি নেই ভারতের

বিশ্বের সর্ববৃহৎ স্টেডিয়ামে টেস্ট খেলবে ভারত-ইংল্যান্ড

বিশ্বের সর্ববৃহৎ স্টেডিয়ামে টেস্ট খেলবে ভারত-ইংল্যান্ড

হেরে যাওয়া ম্যাচে ভারতকে জরিমানা

হেরে যাওয়া ম্যাচে ভারতকে জরিমানা