ভারতকে লজ্জায় ফেলে অস্ট্রেলিয়ার জয়োল্লাস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৫ এএম, ২০ ডিসেম্বর ২০২০
ভারতকে লজ্জায় ফেলে অস্ট্রেলিয়ার জয়োল্লাস

সিরিজের একমাত্র গোলাপি বলের টেস্টে প্রথম ইনিংসে লিড নিলেও দ্বিতীয় ইনিংসে লজ্জার রেকর্ড গড়েছে বিরাট কোহলির ভারত। দ্বিতীয় ইনিংসে পুরো দল মিলেও প্রথম ইনিংসের সমান ৫৩ রান করতে পারেনি, অলআউট হয়েছে মাত্র ৩৬ রানে। ফলে ৯০ রানের লক্ষ্য পেয়ে তা সহজেই টপকে গেছে অস্ট্রেলিয়া।

৩৬ রানে অলআউট ভারতের টেস্ট ইতিহাসের সর্বনিম্ন রানের রেকর্ড। ৪৬ বছর আগে ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ রানে অলআউট হয়েছিল ভারত। সেটিও ভারতের দ্বিতীয় ইনিংস ছিল। ১৭ ওভারে ৪২ রান করেছিল তারা। এবার সেই রেকর্ড ভেঙে নতুন করে লজ্জার রেকর্ড গড়লো কোহলিরা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচের মধ্যে প্রথম টেস্টটি ছিল সিরিজের একমাত্র দিবা-রাত্রির (গোলাপি বলে) টেস্ট। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) টস জিতে প্রথমে ব্যাট করে নিজেদের প্রথম ইনিংসে ২৪৪ রান সংগ্রহ করে সফরকারীরা। জবাবে স্বাগতিকরা ১৯১ রানে গুটিয়ে গেলে ৫৩ রানের লিড পায় ভারত।

শনিবার (১৯ ডিসেম্বর) দ্বিতীয় ইনিংসে ভারতের পক্ষে ব্যাট হাতে ন্যুনতম প্রতিরোধ গড়তে পারেননি কোন ব্যাটসম্যান। প্রথম ইনিংস থেকে লিড নিলেও দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি ভারতীয় ব্যাটসম্যানরা।

ব্যাট হাতে দলের পক্ষে সর্বোচ্চ ৯ রান (৪০ বল) করেছেন মায়াঙ্ক আগারওয়াল। আর হানুমা বিহারি করেছেন ৮ রান (২২ বল)। ৮ বল খেলে অধিনায়ক বিরাট কোহলি করেছেন ৪ রান। রানের খাতা খোলার আগেই থেমেছেন তিনজন।

টেস্ট ক্রিকেটে দলের কোন ব্যাটসম্যানই দুই অঙ্কে যেতে না পারার মাত্র দ্বিতীয় ঘটনা এটি। এর আগে ১৯২৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে এমন লজ্জায় পড়েছিল দক্ষিণ আফ্রিকা।

পুরো দল মিলে প্রথম ইনিংসের লিডের সমপরিমাণ রানও তুলতে পারেনি ভারত। পেট কামিন্স, মিচেল স্টার্ক এবং জোশ হ্যাজলউডের বোলিং তোপে মাত্র ৩৬ রানেেই গুটিয়ে যায় ভারত। যা ভারতেই ইতিহাসে টেস্ট ক্রিকেটে সর্বনিম্ন রানের রেকর্ডও।

ভারতের প্রথম ইনিংসে ৫৩ এবং দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে স্বাগতিকদের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় মাত্র ৯০ রানের। তবে এ রান তুলতেও অস্ট্রেলিয়াকে হারাতে হয়েছে দুটি উইকেট। ওপেনার ম্যাথু ওয়েড ৩৩ এবং মারনাস লাবুশেন ৬ রানে ফিরলেও জো বার্নসের অপরাজিত অর্ধশত (৫১*) রানে সহজেই জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

এ জয়ে গোলপি বলে বলে ৮ টেস্টে সবগুলোতেই জয় পেল অস্ট্রেলিয়া। আর বাংলাদেশকে হারানো পর প্রথমবারের মতো হারের স্বাদ পেল ভারত।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস : ২৪৪ (কোহলি ৭৪; স্টার্ক ৫৩/৪, কামিন্স ৪৮/৩)
ভারত ২য় ইনিংস : ৩৬ (আগারওয়াল ৯; কামিন্স ২১/৪, হ্যাজেলউড ৮/৫)।

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১৯১ (পেইন ৭৩; অশ্বিন ৫৫/৪, উমেশ ৪০/৩)
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৯৩/২ (বার্নস ৫১; অশ্বিন ১৬/১)।

ফল : অস্ট্রেলিয়া ৮ উইকেটে জয়ী
ম্যাচ সেরা : টিম পেইন (অস্ট্রেলিয়া)
সিরিজ: ১-০ ব্যবধানে এগিয়ে অস্ট্রেলিয়া।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

গোলাপি বলে দিশেহারা ভারত, ৩৬ রানেই অলআউট

গোলাপি বলে দিশেহারা ভারত, ৩৬ রানেই অলআউট

বিশ্বের সর্ববৃহৎ স্টেডিয়ামে টেস্ট খেলবে ভারত-ইংল্যান্ড

বিশ্বের সর্ববৃহৎ স্টেডিয়ামে টেস্ট খেলবে ভারত-ইংল্যান্ড

অস্ট্রেলিয়ার নেতৃত্বে ফিরতে পারেন স্মিথ

অস্ট্রেলিয়ার নেতৃত্বে ফিরতে পারেন স্মিথ

হেরে যাওয়া ম্যাচে ভারতকে জরিমানা

হেরে যাওয়া ম্যাচে ভারতকে জরিমানা