টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৫ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০২১
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ড

দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্ট সিরিজ স্থগিত হওয়ায় ভাগ্য খুলে গেলে নিউজিল্যান্ডের। দ্বিতীয় স্থানে থেকেও প্রথম দল হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত হয়েছে নিউজল্যান্ডের। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী আসরের প্রথম দল হিসেবে নিউজিল্যান্ডের ফাইনাল খেলা নিশ্চিত হলো। যা জুনের ১৮-২২ তারিখে লর্ডসের অনুষ্ঠিত হবে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে ৭০ শতাংশ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড। তবে দ্বিতীয় স্থানে থেকে নিউজিল্যান্ডের ফাইনাল খেলা নিশ্চিত হলেও ৭১ দশমিক ৭ শতাংশ পয়েন্ট নিয়ে এক নম্বরে থাকা ভারতের এখনো ফাইনাল নিশ্চিত হয়নি।

এখন ফাইনালে কিউইদের প্রতিপক্ষ ভারত ছাড়াও ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে যেকোন একটি দল হতে পারে। তা নির্ধারিত হবে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের ফলের উপর। ফাইনালের আরেক দল পেতে সে পর্যন্ত অপেক্ষা করতে হবে।

ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজে যদি ২-১, ২-০, ৩-১, ৩-০ কিংবা ৪-০ ব্যবধানে ভারত জয়লাভ করে তাহলে তারাই ফাইনালে খেলবে। অন্যদিকে ৩-১, ৩-০ কিংবা ৪-০ ব্যবধানে ইংল্যান্ড জয়লাভ করে তাহলে ফাইনালে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ হবে ইংলিশরা।

এছাড়া ভারত-ইংল্যান্ড সিরিজটি যদি ড্র বা ১-০ ব্যবধানে ভারত কিংবা ১-০ বা ২-১ ব্যবধানে ইংল্যান্ড জয়লাভ করে সেক্ষেত্রে ফাইনালে চলে যায় অস্ট্রেলিয়া।

তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ স্থগিত হওয়ার পর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিজেদের দেখছে না অস্ট্রেলিয়া।ক্রিকেট অস্ট্রেলিয়ার অন্তর্বর্তীকালীন কার্যনির্বাহী নিক হকলে বলেছেন, ‌‘সময়টা আমাদের দলের জন্য খুবই কঠিন। করোনার জন্য একাধিক সিরিজ বাতিল হয়েছে। এর ফলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠা আমাদের সম্ভব নয়।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএলের কারণে পিছিয়ে গেল টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

আইপিএলের কারণে পিছিয়ে গেল টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

বদলে গেল টেস্ট চ্যাম্পিয়নশীপের নিয়ম

বদলে গেল টেস্ট চ্যাম্পিয়নশীপের নিয়ম

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট ব্যবস্থায় অসন্তুষ্ট হোল্ডিং

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট ব্যবস্থায় অসন্তুষ্ট হোল্ডিং

অস্ট্রেলিয়াকে হটিয়ে নিউজিল্যান্ডের ইতিহাস

অস্ট্রেলিয়াকে হটিয়ে নিউজিল্যান্ডের ইতিহাস