৯ রানেই শীর্ষে তামিম ইকবাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:১১ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০২১
৯ রানেই শীর্ষে তামিম ইকবাল

ছবি : বিসিবি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের শুরুতেই তামিম ইকবালের উইকেট হারায় বাংলাদেশ। ইনিংসের পঞ্চম ওভারে কেমার রোচের বলে বোল্ড হন তামিম। দলীয় ২৩ রানে ব্যক্তিগত ৯ রান নিয়ে সাজঘরে ফেরেন তিনি। তবে এই ৯ রানেই রেকর্ডের খাতায় নাম লেখিয়েছেন তামিম। টপকে গেছেন মুশফিকুর রহিমকেও।

বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রান করার কীর্তি আগেই নিজের করে রেখেছেন তামিম ইকবাল। বাকি ছিল টেস্ট ক্রিকেটে। এবার দেশের ক্রিকেটারদের মাঝে দীর্ঘ ফরম্যাটেও সর্বোচ্চ রানের মালিক হলেন বাঁহাতি এ ব্যাটসম্যান।

ক্যারিবিয়ানদের বিপক্ষে ভালো করতে পারেননি তামিম ইকবাল। ১৫ মোকাবেলা করে ৯ রানে আউট হন তামিম। তবে সর্বোচ্চ রান করা মুশফিককে টপকাতে তামিমের ঠিক ৯ রানেরই প্রয়োজন ছিল। ৯ রানের ইনিংসে তামিমের ব্যাটে দুটি চারের মার ছি।

ইনিংসের শুরুতে পরপর দুই বাউন্ডারি মেরে রানের সংখ্যায় মুশফিকের পাশে বসেন তামিম। এরপর চতুর্থ ওভারে (৩.৫ বল) শ্যানন গ্যাব্রিয়েলের বলে ১ রান নিয়ে মুশফিককে টপকে যান তামিম ইকবাল। এর ফলে বাংলাদেশি ব্যাটম্যানদের মধ্যে ওয়ানডে, টি-টোয়েন্টি ও টেস্ট ক্রিকেট, সব ফরম্যাটে সর্বোচ্চ রানের মালিক হলেন তামিম ইকবাল।

এই ম্যাচের আগে সবার উপরে থাক টেস্ট ক্রিকেটে মুশফিকের রান ছিল ৪ হাজার ৪১৩। আর তামিমের বর্তমান রান ৪ হাজার ৪১৪। মাত্র ১ রান কম নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছে মুশফিক। তবে এ রেকর্ড তামিম বেশিক্ষণ ধরে রাখতে পারবে কি-না তা নির্ভর করছে মুশফিকের উপরই। কারণ, তামিম ৯ রানে আউট হলেও এখনো ব্যাট হাতে মাঠে নামেননি মুশফিক।তামিম এ রান করেছেন ৬১ টেস্টে। আর মুশফিক খেলেছেন ৭১ ম্যাচ (চলতি ম্যাচ বাদে)।

এছাড়া টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রানের তালিকায় তৃতীয় স্থানে আছেন সাকিব আল হাসান, ৩ হাজার ৮৬২ রান। এরপর রয়েছেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার ৩ হাজার ২৬) ও বর্তমান অধিনায়ক মমিনুল হক, ২ হাজার ৮৬০ রান।

ওয়ানডে ক্রিকেটে তামিম রান ৭ হাজার ৩৬০। দ্বিতীয় স্থানে থাকা সাকিব আল হাসানের রান ৬ হাজার ৪৩৬। টি-টোয়েন্টিতে ১ হাজার ৭০১ রান নিয়ে সবার উপরে তিনি। তারপরেই রয়েছেন সাকিব আল হাসান, ১ হাজার ৫৬৭ রান।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্টেও অভিষেক হলো শরফুদ্দৌলার

টেস্টেও অভিষেক হলো শরফুদ্দৌলার

চট্টগ্রামেও বর্ণ বৈষ্যমের বিরুদ্ধে প্রতিবাদ

চট্টগ্রামেও বর্ণ বৈষ্যমের বিরুদ্ধে প্রতিবাদ

অতীত ভুলে নতুনে মনোযোগী মমিনুল

অতীত ভুলে নতুনে মনোযোগী মমিনুল

ভারতে ক্রিকেট মাঠে দর্শক ফেরানোর সিদ্ধান্ত

ভারতে ক্রিকেট মাঠে দর্শক ফেরানোর সিদ্ধান্ত