রাকিম কর্নওয়াল, বিস্ময় ছাড়িয়ে বাস্তবতা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩০ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২১
রাকিম কর্নওয়াল, বিস্ময় ছাড়িয়ে বাস্তবতা

দলের সিনিয়র ক্রিকেটারা না আসায় বাংলাদেশে সফরে আসা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলকে যারা ‘খর্বশক্তির’ তকমা দিয়েছিলেন, তাদের মুখে কুলুপ এঁটে দিয়েছে ক্রেইগ ব্র্যাথওয়েটের নেতৃত্বাধীন ক্যারিবীয় টেস্ট দল। টেস্ট সিরিজে বাংলাদেশ ক্রিকেট দলকে নাকানি-চুবানি খাইয়ে ছেড়ে দিয়েছে তারা। এছাড়া নিজের স্বাস্থ্য নিয়ে সকলের ধারণা ভুল প্রমাণ করে দিয়েছেন ক্যারিবিয়ানদের দীর্ঘদেহী অফ-স্পিনার রাকিম কর্নওয়াল।

তিন ম্যাচের ওয়ানডে এবং দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল ঢাকা আসার পর থেকে যাকে নিয়ে সবচেয়ে বেশি কথা হয়েছে তিনি হলেন রাকিম কর্নওয়াল। কারণ, তার স্বাস্থ্য। ৬ ফুট ৬ ইঞ্চি উচ্চতা সম্পন্ন ক্যারিবীয় এ ক্রিকেটারের ওজন ১৪০ কেজি! বিশাল দেহে এ ক্রিকেটারকে নিয়ে তাই আগ্রহ ছিল সবচেয়ে বেশি।
sportsmail24
সিরিজ শুরুর আগে কর্নওয়ালকে নিয়ে ব্যাপক আলোচনার কারণটাও সিরিজ শেষে এখন স্পষ্ট। দীর্ঘদেহী হয়েও ওয়েস্ট ইন্ডিজের জাতীয় দলে কেন তিনি গুরুত্বপূর্ণ সেটির প্রমাণও দিয়েছেন ক্যারিবীয়দের এ অফ-স্পিনার। বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছেন তিনি।

চট্টগ্রাম টেস্টে নিজেকে মেলে ধরতে না পারলেও ঢাকায় ম্যাচে সেরার পুরস্কার ঠিকই নিজের করে নিয়েছেন কর্নওয়াল। প্রথম টেস্টে ৫ উইকেট (দুই ইনিংসে ২ ও ৩ উইকেট) নেওয়া কর্নওয়াল দ্বিতীয় টেস্টে নিয়েছেন ৯টি উইকেট (দুই ইনিংসে ৫ ও ৪ উইকেট)। অর্থাৎ, চার ইনিংসে কর্নওয়ালের দখলে ১৪ উইকেট। যা সিরিজে অন্যান্য বোলাদের চেয়ে সর্বোচ্চ উইকেট শিকার।

বিশাল দেহ নিয়েই রাকিম কর্নওয়াল দুই টেস্টের চার ইনিংসে বল করেছেন ১৩১ দশমিক ২ ওভার। শুধু তাই নয়, তার ফিল্ডিং পারফর্মেন্সও ছিল চোখে পড়ার মতো।
sportsmail24
ঢাকা টেস্টের শেষ উইকেট মিরাজ যখন বাংলাদেশকে জয়ের স্বপ্ন দেখাচ্ছিলেন, তখনও টাইগারদের স্বপ্ন ভঙ্গ করেন কর্নওয়াল। ৩১ রান করা মিরাজের ব্যাট থেকে আসা বল স্লিপে দাঁড়িয়ে অত্যন্ত দক্ষতার সাথে ক্যাচ বন্দি করেন তিনি। জয়ের উল্লাসে তাই তো সকলেই ছুটে গিয়েছিল কর্নওয়ালের দিকেই। ক্যারিবিয়দের বাঁধভাঙা উচ্ছ্বাসও কাঁধে ভর করে নেন তিনি।

২০১৯ সালে ভারতের বিপক্ষে কিংস্টনে অভিষেক টেস্ট খেলেন রাকিম কর্নওয়াল। এখন পর্যন্ত (বাংলাদেশ সিরিজসহ) ৫টি টেস্ট ম্যাচ খেলেছেন রাকিম কর্নওয়াল। ৫ টেস্টের ১০ ইনিংসে বল হাতে তার উইকেটে সংখ্যা ২৭টি। যার অর্ধেকেরও বেশি নিয়েছেন এবার বাংলাদেশের বিপক্ষে।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সমালোচনা সঠিক ছিল না : ব্র্যাথওয়েট

সমালোচনা সঠিক ছিল না : ব্র্যাথওয়েট

সর্বোচ্চ রানে মায়ার্স, শীর্ষ পাঁচে বাংলাদেশের তিনজন

সর্বোচ্চ রানে মায়ার্স, শীর্ষ পাঁচে বাংলাদেশের তিনজন

কর্নওয়ালের স্পিনে কুপোকাত আফগানিস্তান

কর্নওয়ালের স্পিনে কুপোকাত আফগানিস্তান

কর্নওয়াল-ওয়ারিকেনের ঘূর্ণিতে কুপোকাত বিসিবি একাদশ

কর্নওয়াল-ওয়ারিকেনের ঘূর্ণিতে কুপোকাত বিসিবি একাদশ