কর্নওয়ালের স্পিনে কুপোকাত আফগানিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫০ এএম, ২৭ নভেম্বর ২০১৯
কর্নওয়ালের স্পিনে কুপোকাত আফগানিস্তান

ওয়েস্ট ইন্ডিজের ডান-হাতি অফ-স্পিনার রাকিম কর্নওয়ালের স্পিন বিষে সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিনই কুপোকাত আফগানিস্তান। কর্নওয়ালের ৭ উইকেট শিকারে ১৮৭ রানে অলআউট হয়েছে আফগানিস্তান।

আফগানিস্তানকে অলআউট করে ব্যাট হাতে ২ উইকেটে ৬৮ রান নিয়ে প্রথম দিন করেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে প্রথম ইনিংসে এখনো ১১৯ রানে পিছিয়ে রয়েছে ক্যারিবীয়রা।

ভারতের লখনৌতে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে দলকে ভালো শুরু এনে দিতে পারেনি আফগানিস্তানের দুই ওপেনার ইব্রাহিম জাদরান ও জাভেদ আহমাদি। তৃতীয় বোলার হিসেবে আক্রমণে এসে নিজের তৃতীয় ওভারেই উইকেট তুলে নেন কর্নওয়াল। ১৭ রান করা জাদরানকে শিকার করেন তিনি।

এরপর দলের রানের চাকা ঘুড়িয়েছেন আহমাদি ও এহসানউল্লাহ। জুটিতে হাফ-সেঞ্চুরি করেন তারা। জমে যাওয়া এ জুটিতে পরবর্তীতে ভাঙ্গন ধরান বাঁ-হাতি স্পিনার জোমেল ওয়ারিকান। ৫টি চার ও ১টি ছক্কায় ৩৯ রান করা আহমাদিকে শিকার করেন তিনি।

৮৪ রানে দ্বিতীয় উইকেট হারায় আফগানিস্তান। এরপর আফগানদের মেরুদন্ড ভেঙে দেন কর্নওয়াল। ১৪ রানের ব্যবধানে আফগানদের ৪ উইকেটের পতন ঘটান কর্নওয়াল। এহসানউল্লাহ ২৪, রহমত শাহ-আসগর আফগান ৪ ও নাসির জামাল ২ রান করে কর্নওয়ালের শিকার হন।

এক পর্যায়ে ৯৮ রানে ৬ উইকেট হারিয়ে মহাবিপদে পড়ে আফগানিস্তান। এতে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে প্রথমবারের মত পাঁচ বা ততোধিক উইকেট শিকারের স্বাদ পান কর্নওয়াল।

কর্নওয়ালের উইকেট শিকারের উৎসবে শামিল হন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। উইকেটে সেট হওয়ার চেষ্টায় থাকা আফগানিস্তানের রশিদকে ১ রানে থামিয়ে দেন হোল্ডার।
sportsmail24
১১১ রানে সপ্তম ব্যাটসম্যানের বিদায়ে দ্রুতই গুটিয়ে যাবার শঙ্কায় পড়ে আফগানিস্তান। তবে সেটি হতে দেননি উইকেটরক্ষক আফসার জাজাই ও দুই বোলার আমির হামযা ও ইয়ামিন আহমাদজাই। জাজাই’এর সাথে ৫৪ ও আহমাদজাই’র সাথে ২২ রানের জুটি গড়েন হামজা। ফলে ভদ্রস্ত সংগ্রহের পথ পায় আফগানিস্তান।

শেষ পর্যন্ত ৬৮ দশমিক ৩ ওভারে ১৮৭ রান করে আফগানরা। জাজাই ৩২, হামযা ৩৪ ও আহমাদজাই ১৮ রান করেন। ওপরের দিকে আফগানিস্তানের পাঁচ উইকেট শিকারের পর শেষদিকে আরও দুই ব্যাটসম্যানকে আউট করে ওয়েস্ট ইন্ডিজের সফল বোলার ছিলেন কর্নওয়াল।

২৫ দশমিক ৩ ওভারে ৭৫ রানে ৭ উইকেট শিকার করেন কর্নওয়াল। এছাড়া হোল্ডার ২টি ও ওয়ারিকান ১টি উইকেট নেন।

আফগানিস্তানের ইনিংস শেষে প্রথম দিন ২২ ওভার ব্যাট করার সুযোগ পায় ওয়েস্ট ইন্ডিজ। তবে তারাও খুব বেশি সুবিধা করতে পারেনি। ৩৪ রানের মধ্যে ২ উইকেট হারিয়েছে ক্যারিবীয়রা। ক্রেইগ বার্থওয়েট ১১ ও শাই হোপ ৭ রান করে ফিরেন। অন্যদিকে জন ক্যাম্পবেল ৩০ ও শামারাহ ব্রুকস ১৯ রানে অপরাজিত আছেন। আফগানিস্তানের হামযা ও রশিদ ১টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর
আফগানিস্তান : ১৮৭/১০, ৬৮.৩ ওভার (আহমাদি ৩৯, হামযা ৩৪, কর্নওয়াল ৭/৭৫)
ওয়েস্ট ইন্ডিজ : ৬৮/২, ২২ ওভার (ক্যাম্পবেল ৩০*, ব্রুকস ১৯*, রশিদ ১/২৪)।


শেয়ার করুন :


আরও পড়ুন

বর্ণবাদের শিকার আর্চার, ক্ষমা চাইবে নিউজিল্যান্ড

বর্ণবাদের শিকার আর্চার, ক্ষমা চাইবে নিউজিল্যান্ড

পাকিস্তানও হারলো বাজেভাবে

পাকিস্তানও হারলো বাজেভাবে

মানুষ অতীত ভুলে যায়, গেইলের আক্ষেপ

মানুষ অতীত ভুলে যায়, গেইলের আক্ষেপ

দলের ব্যর্থতার মাঝেও মুশফিক-লিটনের উন্নতি

দলের ব্যর্থতার মাঝেও মুশফিক-লিটনের উন্নতি