‘প্রতারক, প্রতারকই থাকে’ স্মিথকে নিয়ে চ্যাপেল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২৫ এএম, ২৯ নভেম্বর ২০২১
‘প্রতারক, প্রতারকই থাকে’ স্মিথকে নিয়ে চ্যাপেল

অস্ট্রেলিয়া টেস্ট দলের সহ-অধিনায়ক হয়েছেন সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। অধিনায়ক হওয়া পেসার প্যাট কামিন্সকে নিয়ে কোন প্রশ্ন না থাকলেও স্মিথকে দায়িত্বে দেখে ক্ষুব্ধ হয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল। জানিয়েছেন, প্রতারক কখনও নিজের ভুল বুঝতে পারে না। একজন প্রতারক কখনও বদলায় না, প্রতারকই থাকে।

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকায় বল বিকৃতি কাণ্ডের সাথে জড়িত থাকার কারণে স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফট বিভিন্ন মেয়াদে শাস্তি পান। স্মিথ-ওয়ার্নাকে এক বছর এবং ব্যানক্রফটকে ৯ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়। ফলে সে সময় অধিনায়কের দায়িত্বে থাকা স্মিথকেও দায়িত্ব ছাড়তে হয়।

সম্প্রতি সেক্সচ্যাট বিতর্কে অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে সরে দাঁড়িয়েছেন টিম পেইন। ফলে আবারও অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেটের নেতৃত্বে আনা হয় পরিবর্তন। যেখানে টেস্ট দলের সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন স্মিথ। তবে তা মোটেও উচিত হয়নি বলে মনে করেন চ্যাপেল।

চ্যাপেল বলেন, ‘অস্ট্রেলিয়া হয়তো আরও ভালো সিদ্ধান্ত নিতে পারতো। তবে এ মুহূর্তে বোর্ড থেকে ভালো সিদ্ধান্ত আশা করাটা অন্যায়। আমার প্রশ্ন, স্মিথকে কেন, ওয়ার্নারের থেকে আলাদা করে দেখা হলো? স্মিথের অপরাধ আরও গুরুতর। দলে প্রতারণার ঘটনা ঘটেছে, এটা জানার পরেও ‘আমি কিছু জানি না’ -এমন জাতীয় মন্তব্য করা একেবারেই ঠিক হয়নি স্মিথের।‘

তিনি বলেন, ‘একজন অধিনায়কের উচিত সবকিছু জানা, খোঁজা এবং তার প্রতিকার খুঁজে বের করা। প্রতারণা মানে প্রতারণাই। সেটা ছোট বড় যাই হোক।’

ক্রিকেট অস্ট্রেলিয়ার সাবেক এ অধিনায়ক বলেন, ‘আমি যদি অধিনায়ক হিসেবে দলের সাথে প্রতারণা করতাম, তবে আমি যাতে কোনদিনও অস্ট্রেলিয়ার ক্রিকেটার হিসেবে খেলতে না পারি, সেটি তারা নিশ্চিত করে ফেলতো।’

আরও পড়ুন> বল ট্যাম্পারিং কাণ্ডে নিষিদ্ধ হওয়া স্মিথ এবার নতুন বিতর্কে

 

যৌন কেলেঙ্কারি বিতর্কে জড়িয়ে সম্প্রতি অস্ট্রেলিয়া টেস্ট দলের অধিনায়কত্ব থেকে পদত্যাগ করেছেন টিম পাইন। ২০১৭ সালে ক্রিকেট তাসমানিয়ার নারী সহকর্মীকে কুরুচিপূর্ণ ইঙ্গিত দিয়ে বার্তা পাঠান পাইন। সেসব বার্তা সম্মুখে চলে আসলে দায়িত্ব থেকে পদত্যাগ করেন পাইন।

পাইনের পদত্যাগের পর অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অধিনায়ক নির্বাচনের জন্য পাঁচ সদস্যের প্যানেল কামিন্সকে অধিনায়ক ও স্মিথকে সহ-অধিনায়ক হিসেবে নির্বাচিত করে। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) ৪৭তম টেস্ট অধিনায়ক হন কামিন্স।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

স্মিথ নয়, অস্ট্রেলিয়া নতুন টেস্ট অধিনায়ক কামিন্স

স্মিথ নয়, অস্ট্রেলিয়া নতুন টেস্ট অধিনায়ক কামিন্স

মানসিক চাপে ক্রিকেট থেকে সাময়িক বিরতিতে পেইন

মানসিক চাপে ক্রিকেট থেকে সাময়িক বিরতিতে পেইন

পেইনকে অধিনায়ক করা ভুল বার্তা ছিল

পেইনকে অধিনায়ক করা ভুল বার্তা ছিল

ঘরের মাঠে বিশ্বকাপ খেলে বিদায় নিবেন ওয়েড

ঘরের মাঠে বিশ্বকাপ খেলে বিদায় নিবেন ওয়েড