এবার আর পারলো না পাকিস্তান, সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ২৫ মার্চ ২০২২
এবার আর পারলো না পাকিস্তান, সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

সিরিজের প্রথমটি ড্রয়ের পর দ্বিতীয় টেস্টে অধিনায়ক বাবর আজম ও রেজওয়ানদের দুর্দান্ত ব্যাটিংয়ে হার থেকে রক্ষা পেয়েছিল পাকিস্তান ক্রিকেট দল। তবে সিরিজে শেষ ও তৃতীয় ম্যাচে আর রক্ষা পেল না বাবর আজমরা। ২৪ বছর পর পাকিস্তানের মাটিতে জয় তুলে টেস্ট সিরিজ নিজেদের করে নিয়েছে সফরকারী অস্ট্রেলিয়া।

তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে নাটকীয়ভাবে পাকিস্তানকে ১১৫ রানে হারিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। প্রথম দুই টেস্ট ড্র হওয়ার পর এ জয়ে তিন ম্যাচের সিরিজটি ১-০ ব্যবধানে জয় করে নিয়েছে প্যাট কামিন্সের দল অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেওয়া ৩৫১ রানের জবাবে চতুর্থ দিন শেষে বিনা উইকেটে ৭৩ রান করেছিল পাকিস্তান। ফলে লাহোর টেস্ট জিততে পঞ্চম ও শেষ দিনে পাকিস্তানের প্রয়োজন ছিল ২৭৮ রান, হাতে ছিল পুরো ১০টি উইকেট। তবে পেরে উঠেনি পাকিস্তান। টেস্ট জিততে অস্ট্রেলিয়ার দরকার ১০ উইকেট ঠিকই তুলে নিয়েছে।

জিতলেই সিরিজ নিশ্চিত, অন্যথায় ড্র -এমন সমীকরণে শেষ দিনের রোমাঞ্চের ইঙ্গিত পাচ্ছিলো ক্রিকেটপ্রেমিরা। পাকিস্তানের দুই ওপেনার আব্দুল্লাহ শফিক ২৭ ও ও ইমাম উল হক ৪২ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করেছিলেন। দিনের চতুর্থ ওভারে ২৭ রান করা শফিককে আউট করে পাকিস্তানের উদ্বোধনী জুটি ভাঙেন অস্ট্রেলিয়ার মিডিয়াম পেসার ক্যামেরুন গ্রিন।

১৭ রানে আজহার আলি ফেরার পর টেস্ট ক্যারিয়ারের চতুর্থ হাফ-সেঞ্চুরি পাওয়া সেট হওয়া ব্যাটার ইমামকে ৭০ রানে বিদায় দেন লায়ন। ফলে ১৪২ রানে ৩ উইকেট হারায় পাকিস্তান। উপরের সারির ব্যাটারদের বিদায়ের পর বড় জুটির চেষ্টা করেন দুই মিডল-অর্ডার ব্যাটার অধিনায়ক বাবর আজম ও ফাওয়াদ আলম। এ জুটিও বড় হতে দেননি অধিনায়ক প্যাট কামিন্স।

১১ রানে থাকা ফাওয়াদকে লেগ বিফোর আউট করেন কামিন্স। এরপর পাকিস্তানকে বড়সড় ধাক্কা দেন কামিন্স। গত টেস্টের শেষ দিনে সেঞ্চুরি করে পাকিস্তানকে হার থেকে বাঁচানো মোহাম্মদ রিজওয়ানকে খালি হাতে ফেরান তিনি। ১৬৭ রানে পঞ্চম উইকেট হারিয়ে খাদের কিনারায় পড়ে যায় পাকিস্তান।

তবে তখনও পাকিস্তানের ভরসার নাম ছিলেন অধিনায়ক বাবর আজম। দ্বিতীয় টেস্টের শেষ দু’দিন ১০ ঘণ্টা ব্যাট করে ১৯৬ রানে পাকিস্তানকে হার থেকে রক্ষার বড় কারিগরে কাঁধে এবারও ছিল হার এড়ানোর দায়িত্ব। তবে তিনি এবার আর পারেননি।

রিজওয়ান আউট হলে দিনের খেলা বাকি ছিল ৪৭ ওভার। বাবরসহ পাকিস্তানের হাতে ছিল ৫ উইকেট। ষষ্ঠ উইকেটে সাজিদ খানকে নিয়ে অস্ট্রেলিয়ার বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন বাবর। অবিচ্ছিন্ন থেকে চা-বিরতিতে যায় এ জুটি। বিরতির পরও ব্যাট হাতে তারা দারুণ খেলছেন। টেস্ট ক্যারিয়ারের ২১তম হাফ-সেঞ্চুরির স্বাদও নেন বাবর।

হাফ-সেঞ্চুরির পর বাবরকে প্যাভিলিয়নে ফেরান অস্ট্রেলিয়াকে ম্যাচে ফেরার পথ দেখানো লায়ন। ততক্ষণ ৭৮ বল খেলে ফেলেন দু’জনে। ৬টি চারে ১০৪ বলে ৫৫ রান করেন বাবর। ষষ্ঠ ব্যাটার হিসেবে দলীয় ২১৩ রানে ৮৪তম ওভারে আউট হন বাবর।

পাকিস্তানের অধিনায়ক আউট হওয়ার পরই ছন্দপতন ঘটে তাদের। এরপর পাকিস্তানের লোয়ার-অর্ডারের বাকি ৪ উইকেট ছেঁটে ফেলতে খুব বেশি কষ্ট হয়নি অস্ট্রেলিয়ার। ৯৩তম ওভারে ২৩৫ রানে পাকিস্তানকে গুটিয়ে দেয় অসিরা।

দশম ব্যাটার শাহিন শাহ আফ্রিদিকে শিকার করে ১০৮ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১৯তমবারের মতো ইনিংসে পাঁচ উইকেট নেন লায়ন। আর পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয়বার ইনিংসে পাঁচ উইকেট নেন তিনি। এছাড়া কামিন্স ৩টি, স্টার্ক-গ্রিন ১টি করে উইকেট শিকার করেন।

প্রথম ইনিংসে ৫ ও দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার কামিন্স। ৪৯৬ রান করে সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন অসি ওপেনার উসমান খাজা।

সংক্ষিপ্ত স্কোর : (টস- অস্ট্রেলিয়া)
অস্ট্রেলিয়া : ৩৯১ ও ২২৭/৩ ডি, ৬০ ওভার (খাজা ১০৪*, ওয়ার্নার ৫১, নাসিম ১/২৩)
পাকিস্তান : ২৬৮ ও ২৩৫, ৯২.১ ওভার (ইমাম ৭০, বাবর ৫৫, লায়ন ৫/৮৩)।

ফল : অস্ট্রেলিয়া ১১৫ রানে জয়ী
ম্যাচ সেরা : প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া)।

সিরিজ সেরা : উসমান খাজা (অস্ট্রেলিয়া)
সিরিজ : তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতলো অস্ট্রেলিয়া।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

পাকিস্তানের পিচ টেস্টের জন্য উপযুক্ত নয়: মার্ক ওয়াহ

পাকিস্তানের পিচ টেস্টের জন্য উপযুক্ত নয়: মার্ক ওয়াহ

আনুষ্ঠানিকভাবে পিসিবির ‌‘হল অব ফেমে’ ওয়াকার ইউনিস

আনুষ্ঠানিকভাবে পিসিবির ‌‘হল অব ফেমে’ ওয়াকার ইউনিস

ব্যাগি ক্যামে ‘নষ্ট’ স্টিভ স্মিথের মনোযোগ

ব্যাগি ক্যামে ‘নষ্ট’ স্টিভ স্মিথের মনোযোগ

‘বিশ্বে এ মুহূর্তে বাবর সেরা ব্যাটার’

‘বিশ্বে এ মুহূর্তে বাবর সেরা ব্যাটার’