দক্ষিণ আফ্রিকাকে ৩৬৭ রানে থামালো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১২ পিএম, ০১ এপ্রিল ২০২২
দক্ষিণ আফ্রিকাকে ৩৬৭ রানে থামালো বাংলাদেশ

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৩৬৭ রানে আটকালো বাংলাদেশ। প্রথম দিনে ৪ উইকেট ২৩৩ রান দেওয়ার পর দ্বিতীয় দিন ৪৪.১ ওভারে প্রোটিয়াদের গুটিয়ে দেয় টাইগার বোলাররা। বাকি ৬ উইকেট শিকারে বাংলাদেশ রান দিতে হয়েছে ১৩৪। দলের পক্ষে বল হাতে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেছেন সৈয়দ খালেদ আহমেদ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দিনটি খুব বেশি ভালো না কাটলেও দ্বিতীয় দিনের শুরুটা ভালো হয়েছে বাংলাদেশের। দিনের প্রথম সেশনে (২৮.১ ওভার) তুলে নিয়েছে চার উইকেট। ফলে লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়িয়েছে ৮ উইকেটে ৩১৪ রান।

প্রথম দিনের খেলা নির্দিষ্ট সময়ে শুরু হতে না পারলেও শুক্রবার (১ এপ্রিল) সঠিক সময়েই মাঠে গড়ায় দ্বিতীয় দিনের খেলা। দিনের প্রথম সেশনে ২৮.১ ওভার বল করে দক্ষিণ আফ্রিকার চার উইকেট শিকার করার পাশাপাশি রানের লাগামও টেনে ধরতে সক্ষম হয় বাংলাদেশ। ২৮.১ ওভারে রান দেয় মাত্র ৮১।

৭৬.৫ ওভারে ৪ উইকেটে ২৩৩ রানে প্রথম দিন শেষ করেছিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। দলীয় ২৪৫ রানে দ্বিতীয় দিনের প্রথম উইকেট হারায় স্বাগতিকরা। দ্বিতীয় নতুন বলে কাইল ভেরেইনাকে (২৮) ফিরিয়ে দিয়ে জুটি ভাঙ্গেন সৈয়দ খালেদ আহমেদ। ৮২.২ ওভারে উইকেট নেওয়ার পরের বলেই আরও একটি উইকেট শিকার করেন খালেদ।

কাইল ভেরেইনা ফেরার পর উইকেটে আসা নতুন ব্যাটার ভিয়ান মুল্ডারকে শুরুতেই শিকার করেন খালেদ। অফ স্টাম্পের বাইরে লেংথে করা বলে স্লিপে দাঁড়ানো মাহমুদুল হাসান জয় দুর্দান্তভাবে ক্যাচটি লুফে নেন। খালেদের পর পর শিাকরে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ২৪৫ রান।

টানা দুই বলে উইকেট নিয়ে হ্যাটট্রিকে হাতছানি দিলেও সফল হতে পারেননি খালেদ আহমেদ। পরের বল অফ স্টাম্পের বেশ বাইরের লেংথ করায় নতুন ব্যাটার কেশভ মহারাজ না অনায়াসেই ছেড়ে দেন।

এরপর সেঞ্চুরির দ্বারপ্রান্তে থাকা টেম্বা বাভুমাকে হতাশ করেন মেহেদী হাসান মিরাজ। ইনিংসের ৯৮তম ওভারের শেষ বলে ৯৩ রানে থাকা বাভুমাকে সরাসরি বোল্ড করে সাজঘরে ফেরান মিরাজ। ১৯০ বলে ১২টি চারের মারে এ রান করেন তিনি। মাত্র ৭ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত বাভুমাকে ফিরতে হয় আক্ষেপ নিয়ে।

সপ্তম উইকেট হারানোর পরেই ওভারেই আরও একটি উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। কেশভ মহারাজকে সরাসরি বোল্ড করে সাজঘরের পথ ধরান ইবাদত হোসেন চৌধুরী। ইবাদতের দ্বিতীয় শিকারে ৪০ বলে ১৯ রানে শেষ হয় মহারাজের লড়াই। আর ৮ উইকেটে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ গিয়ে দাঁড়ায় ২৯৮ রান।

ওই ওভারেই অবশ্য ৩’শ রান পার করে দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত ১০৫ ওভারে ৮ উইকেটে ৩১৪ রান নিয়ে দ্বিতীয় দিনের প্রথম সেশন শেষ করে স্বাগতিকরা।

বিরতিতে থেকে ফিরে দক্ষিণ আফ্রিকার নবম উইকেটের পতন ঘটে ৩৩২ রানে। লিজাড উইলিয়ামসকে (১২) ফেরান খালেদ আহমদে। আর ১২১তম ওভারের শেষ বলে ডুয়ান অলিভিয়ারকে (১২) ফিরিয়ে দক্ষিণ আফ্রিকাকে গুটিয়ে দেন মেহেদী হাসান মিরাজ। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি।

বাংলাদেশের পক্ষে বল হাতে চার উইকেট শিকার করেন খালেদ আহমেদ। এছাড়া মেহেদী মিরাজ ৩টি এবং দুটি উইকেট শিকার করেন এবাদত হোসেন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

দুটি টেস্ট খেলতে ৮ মে ঢাকা আসবে শ্রীলঙ্কা

দুটি টেস্ট খেলতে ৮ মে ঢাকা আসবে শ্রীলঙ্কা

১২ টেস্টে কেমন ছিল বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার পরিসংখ্যান

১২ টেস্টে কেমন ছিল বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার পরিসংখ্যান

ক্যারিয়ার সেরা ওয়ানডে র‌্যাংকিংয়ে তাসকিন, উন্নতির ধারায় সাকিব-তামিম

ক্যারিয়ার সেরা ওয়ানডে র‌্যাংকিংয়ে তাসকিন, উন্নতির ধারায় সাকিব-তামিম

আইপিএলে না যাওয়ায় তাসকিনকে পুরস্কৃত করার পক্ষে মাশরাফি

আইপিএলে না যাওয়ায় তাসকিনকে পুরস্কৃত করার পক্ষে মাশরাফি