লিড নেওয়ার পর শেষ বিকেলে বাংলাদেশের বোলিংয়ে চমক 

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৬ পিএম, ১৮ মে ২০২২
লিড নেওয়ার পর শেষ বিকেলে বাংলাদেশের বোলিংয়ে চমক 

চট্টগ্রামে বাংলাদেশের জন্য চতুর্থ দিনের শুরুটা ছিল বেশ ধীরগতির। মন্থর গতির সেঞ্চুরি করেছেন মুশফিকুর রহিম। তৃতীয় দিন শেষে বড় লিডের আশা জাগালেও শেষ পর্যন্ত ৬৮ রানের লিডে শেষ হয় বাংলাদেশের ইনিংস। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দিনটা খুব একটা ভালো কাটায়নি শ্রীলঙ্কা। শেষ বিকালে দুই উইকেট হারিয়েছে লঙ্কানরা।

৬৮ রানের লিড নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে বোলিংয়ে বাংলাদেশ। শুরু থেকেই লঙ্কানদের চাপে রাখার চেষ্টা ছিল বাংলাদেশের বোলারদের। সাফল্য পেতেও খুব একটা দেরি হয়নি। ১২তম ওভারে সাকিব আল হাসানের বলে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয় দুই ওপেনার ওশাদা ফার্নান্দো এবং দিমুথ করুণারত্নের মধ্যে।

সেই সুযোগটা নিয়েছেন স্পিনার তাইজুল ইসলাম। তার ডিরেক্ট থ্রোতে রান আউটের শিকার হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন ওশাদা ফার্নান্দো।

এরপরেই নাইট ওয়াচম্যান হিসেবে ক্রিজে আসেন লাসিথ এম্বুলদেনিয়া। ক্রিজে থাকা আরেক ওপেনার দিমুথ করুণারত্নেকে ভালোই সঙ্গ দিচ্ছিলেন তিনি। তবে ১৮তম ওভারের প্রথম বলেই তাইজুল ইসলামের বলের লেন্থ বুঝতে না পারায় ভাঙে তার স্ট্যাম্প। বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন এই নাইট ওয়াচম্যান। এম্বুলদেনিয়ার বিদায়ের পরপরই দিনের খেলা শেষ ঘোষণা করেন আম্পায়াররা।

খেলা শেষ হওয়ার আগে ১৭ দশমিক ১ ওভারে ২ উইকেট হারিয়ে ৩৯ রানে তুলেছে শ্রীলঙ্কা। এখনো ক্রিজে আছেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। নতুন ব্যাটারকে সঙ্গে নিয়ে শেষ দিন শুরু করবেন করুণারত্নে। এখনো ২৯ রানে পিছিয়ে আছে শ্রীলঙ্কা।

এর আগে বুধবার (১৮ মে) চতুর্থ দিনের শুরু থেকেই মন্থর গতিতে রান তোলা শুরু করেছিলেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার মুশফিকুর রহিম এবং লিটন দাস। প্রথম সেশনে কোনো উইকেট না হারালেও তাদের ব্যাট থেকে আসে মাত্র ৬৭ রান। যেখানে তৃতীয় দিনের প্রথম সেশনের বাংলাদেশের সংগ্রহ ছিল ৯১ রান।

দ্বিতীয় সেশনে ভাঙন ধরে বাংলাদেশের ব্যাটিং লাইন আপে। একে একে ফিরে যান লিটন দাস (৮৮) এবং তামিম ইকবাল (১৩৩)। এছাড়াও একই সেশনে ফেরেন সাকিব আল হাসান (২৫)।

দ্বিতীয় সেশনে নিজের ক্যারিয়ারের ৮ম সেঞ্চুরি তুলে নেন মুশফিকুর রহিম। টেস্ট ক্যারিয়ারে মন্থরতম সেঞ্চুরি করেছেন তিনি। মুশফিক আরেকটু দ্রুতগতিতে রান তুললে হয়তো বাংলাদেশের লিড আরো বাড়তে পারতো। শেষ পর্যন্ত ১০৫ রানে ফিরে যান মুশফিক।

তৃতীয় সেশনে দলীয় ৪৩৯ রানে মুশফিক ফিরলে তাসের ঘরের মতো ভেঙে পড়ে বাংলাদেশের ব্যাটিং লাইন আপের নিচের অংশ। শেষ পর্যন্ত ৪৬৫ রানে অলআউট হয় টাইগাররা। শেষ ব্যাটাররা হিসেবে ইনজুরির কারণে শরিফুল মাঠ ছাড়লে শেষ হয় বাংলাদেশের ইনিংস।

লঙ্কানদের হয়ে ৬০ রানের ৪ উইকেট শিকার করেন কাসুন রাজিথা। অথচ তার কি-না এই টেস্টে খেলারই কথা ছিল না। বিশ্ব ফার্নান্দোর কনকাশন সাব হিসেবে মাঠে নেমে নিজেকে প্রমান করেছেন এই পেসার। এছাড়াও তিন উইকেট শিকার করেন আরেক পেসার আসিথা ফার্নান্দো।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

বিতর্ক দূরে ঠেলে মুশফিকের ৮ম টেস্ট সেঞ্চুরি

বিতর্ক দূরে ঠেলে মুশফিকের ৮ম টেস্ট সেঞ্চুরি

টেস্টে পাঁচ হাজারি ক্লাবে প্রথম বাংলাদেশি মুশফিক

টেস্টে পাঁচ হাজারি ক্লাবে প্রথম বাংলাদেশি মুশফিক

ওয়েস্ট ইন্ডিজ সফরে ‘ফিরছেন’ এনামুল হক বিজয়

ওয়েস্ট ইন্ডিজ সফরে ‘ফিরছেন’ এনামুল হক বিজয়

লিটনের ১২তম টেস্ট ফিফটি

লিটনের ১২তম টেস্ট ফিফটি