বাংলাদেশকে চাপে ফেলতে না পারার আক্ষেপ করুণারত্নের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৭ পিএম, ১৯ মে ২০২২
বাংলাদেশকে চাপে ফেলতে না পারার আক্ষেপ করুণারত্নের

নিষ্প্রাণ ড্রতে শেষ হয়েছে চট্টগ্রাম টেস্ট। এই টেস্টে এক মুহূর্তেও বাংলাদেশের উপর চাপ তৈরি করতে পারেনি শ্রীলঙ্কা। উল্টো কিছুটা সময় লঙ্কানদের উপর চাপ তৈরি করেছিল বাংলাদেশ। টাইগারদের উপর চাপ তৈরি করতে না পারার আক্ষেপ ঝড়েছেন লঙ্কান অধিনায়ক করুণারত্নের কণ্ঠে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বৃহস্পতিবার (১৯ মে) টেস্টের শেষ দিনের শুরুতে ব্যাট হাতে রান তোলার তাড়া দেখিয়েছিল লঙ্কানরা। কিন্তু দিন বাড়ার সাথে সাথে কমতে থাকে তাদের এই রান তোলার তাড়া। শেষ পর্যন্ত দিনের খেলা এক ঘণ্টারও বেশি সময় বাকি থাকতেই ড্র মেনে নেয় দু’দল। 

আর পুরো টেস্টে একবারও বাংলাদেশের উপর চাপ তৈরি করতে না পারার আক্ষেপ করেছেন করুণারত্নে। তিনি বলেন, “দূর্ভাগ্যবশত, আমরা বাংলাদেশের উপর কোনো চাপ তৈরি করতে পারেনি।”

চট্টগ্রামের নিজেদের প্রথম ইনিংসে লঙ্কানরা স্কোরবোর্ডের তুলেছিল ৩৯৭ রান। লঙ্কানদের সংগ্রহ প্রায় চারশ ছুঁই ছুঁই হওয়ার পিছনে সবচেয়ে বড় অবদান অভিজ্ঞ ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউসের। তার ব্যাট থেকে এসেছিল ১৯৯ রান। ম্যাথিউস ব্যাট হাতে চট্টগ্রামের উইকেটে বাংলাদেশের বোলারদের উপর ছড়ি ঘুরালেও অন্য ব্যাটাররা ছিলেন যাওয়া আসার মিছিলে। এই নিয়েও লঙ্কান অধিনায়ক হতাশা প্রকাশ করেছেন। 

তিনি বলেন, “আমরা প্রথম ইনিংসে ভালো করতে পারি নাই। পরের বল প্রচুর টার্ন করেছে। এতে আমরা খুব সমস্যায় পড়েছি।”

বাংলাদেশের ইনিংসে লঙ্কানদের হয়ে তিন স্পিনার বল করলেও তাদের পকেটে ঢুকেছে মাত্র দুই উইকেট। সাত উইকেট নিয়েছেন লঙ্কান পেসাররা। চট্টগ্রামের অতি গরম আবহাওয়াতে লঙ্কান পেসারদের এই পারফর্মেন্স নজর কেড়েছে অধিনায়ক দিমুথ করুণারত্নের।

বলেন, “এই গরমে পেসারদের জন্য কাজ সহজ ছিল না। তারা দারুণ বোলিং করেছে। তারা তাদের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করেছে। এই উইকেটে আমাদের স্পিনাররাও ভালো করেছে। তারা এই উইকেট থেকে শিখেছে। উন্নতি করে পরের টেস্টে আমরা বিষয়টি কাজে লাগাতে পারবো।”

চট্টগ্রামের ইনিংসের প্রথম টেস্টে লঙ্কান ব্যাটারদের উইকেট ছুড়ে দেওয়ার বিষয়টি মোটেও নতুন কিছু ছিল না। নিজেদের খারাপ শটে উইকেট বিলিয়ে দিয়ে আসা নিয়ে দ্বিতীয় টেস্টের আগে কাজ করতে চান অধিনায়ক।

বলেন, “শট নির্ধারণ করা খুব কঠিন। এই কারণে আমরা বেশ কয়েকটি উইকেট হারিয়েছি। মিড অফ এবং মিড অনের উপর দিয়ে রান করাটা আমাদের জন্য কঠিন হয়েছিল। আমাদেরকে বিকল্প চিন্তা করতে হবে।”

দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট হারিয়ে লঙ্কানরা যখন খেই হারিয়ে ফেলার দিকে এগিয়ে যাচ্ছিলো, সেই সময়ই শ্রীলঙ্কার হাল ধরেন অভিজ্ঞ দীনেশ চান্দিমাল এবং নিরোশান ডিকওয়েলা। এই দুইজনের ব্যাটিং প্রতিরোধে চট্টগ্রাম টেস্ট ড্র করার সুযোগ মেলে শ্রীলঙ্কার। দ্বিতীয় ইনিংসে তাদের দারুণ ব্যাটিংয়ের প্রশংসা করতেও ভোলেননি দিমুথ করুণারত্নে।

সোমবার (২৩ মে) সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। প্রথম টেস্ট ড্র হওয়ায়, এই ম্যাচের জয়-পরাজয়ের উপরই নির্ভর করে সিরিজের ভাগ্য। সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রের অংশ।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ড্রয়েই নিষ্পত্তি হলো চট্টগ্রাম টেস্ট

ড্রয়েই নিষ্পত্তি হলো চট্টগ্রাম টেস্ট

শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে বাংলাদেশের দল ঘোষণা

শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে বাংলাদেশের দল ঘোষণা

ভবিষ্যতেও রিভার্স সুইপ খেলা বন্ধ করবো না: মুশফিক

ভবিষ্যতেও রিভার্স সুইপ খেলা বন্ধ করবো না: মুশফিক

অক্ষত দুই রেকর্ডে মুশফিক, ছিল ভাগ্যের ছোঁয়া

অক্ষত দুই রেকর্ডে মুশফিক, ছিল ভাগ্যের ছোঁয়া