ড্রয়েই নিষ্পত্তি হলো চট্টগ্রাম টেস্ট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১৯ পিএম, ১৯ মে ২০২২
ড্রয়েই নিষ্পত্তি হলো চট্টগ্রাম টেস্ট

চতুর্থ দিনে শেষ সেশনে ব্যাটিংয়ে নেমে স্কোরবোর্ডের ৩৯ রান তুলতেই দুই উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। পঞ্চম দিনের শুরুতেই ভাবনা ছিল, হয়তো দ্রুতই লঙ্কানদের উইকেট তুলে নিয়ে ব্যাটিংয়ে নামবে বাংলাদেশ। কিন্তু সেটা আর হলো কই? ম্যাচ শেষ হওয়ার এক ঘণ্টা আগেই ড্র মেনে নিয়েছে দু’দল।

চতুর্থ দিনের শেষ সেশনে ব্যাটিংয়ে নেমে খেই হারিয়ে বসে শ্রীলঙ্কা। শেষ সেশনে ১৭ ওভার খেলার সুযোগ পেলেও ওই সময়ে দুই উইকেট হারায় তারা। কিন্তু পঞ্চম দিনের শুরুতে লঙ্কানদের আটকে রাখতে পারেনি বাংলাদেশের বোলাররা পঞ্চম দিনের শুরুতেই টাইগার বোলারদের উপর চড়াও হয়ে খেলতে শুরু করেন লঙ্কান ব্যাটার কুশল মেন্ডিস। টি-টোয়েন্টি স্টাইলে ব্যাট চালিয়ে ৪৩ বলে করেন ৪৮ রান।

লঙ্কানদের রান তোলার তাড়া দেখে মনে হচ্ছিলো, যেন জয়ের জন্যই খেলছে শ্রীলঙ্কা। তবে সময় যত গড়িয়েছে, ততই কমেছে লঙ্কান ব্যাটারদের রান তোলার গতি। দ্বিতীয় সেশন শেষে এক রকম নিশ্চিতই হয়েছিল, ম্যাচ আগাচ্ছে ড্রয়ের দিকে। 

দ্বিতীয় সেশন শেষে ১৩৭ রানের লিড নেওয়া শ্রীলঙ্কা তৃতীয় সেশনে আরো ধীরগতির হয়ে উঠে লঙ্কানদের ব্যাটিং। শেষ পর্যন্ত ৯০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৬৫ রান তোলে লঙ্কানরা। তৃতীয় সেশনে খেলা আরো এক ঘণ্টা বাকি থাকলেও সেই সময়ই ড্র মেনে নেন দুই দলের অধিনায়ক।

এর আগে চট্টগ্রামের টস জিতে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনের প্রায় শেষ পর্যন্ত ব্যাট করে ৩৯৭ রানে অলআউট হয় লঙ্কানরা। সফরকারীদের হয়ে ইনিংসে সর্বোচ্চ ১৯৯ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। আর বাংলাদেশের হয়ে ৬ উইকেট শিকার করেন স্পিনার নাঈম হাসান।

অপরদিকে নিজেদের প্রথম ইনিংসে প্রায় আড়াইদিন ব্যাটিং করে বাংলাদেশ। ৪৬৫ রানে আউট হওয়ার আগে ৬৮ রানে লিড পায় টাইগাররা। বাংলাদেশের হয়ে সেঞ্চুরি করেন ওপেনার তামিম ইকবাল এবং মুশফিকুর রহিম। দুইজনই দীর্ঘদিন পর পেয়েছিলেন সেঞ্চুরির দেখা। এই ম্যাচেই প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ হাজার মাইলফলক স্পর্শ করেন মুশফিক। তামিমের সামনে সেই সুযোগ থাকলেও তা প্রথম ইনিংসে ইনজুরির কারণে তা পারেননি। আর দ্বিতীয় ইনিংসে তো ব্যাটিংয়েরই সুযোগ মেলেনি তার।

এছাড়াও অর্ধশতকের দেখা পেয়েছিলেন ওপেনার মাহমুদুল হাসান জয় এবং উইকেটরক্ষক ব্যাটার লিটন দাস। দুইজনই নিয়মিতই পারফর্ম করে নিজেদেরকে প্রমাণ করছেন। লঙ্কানদের হয়ে চার উইকেট শিকার করেন পেসার কাসুন রাজিথা। অথচ এই রাজিথা কি-না ছিলেনই না লঙ্কানদের চট্টগ্রাম টেস্টের একাদশে। বিশ্ব ফার্নান্দো কনকাশন-সাব হয়ে মাঠ ছাড়লে, খেলার সুযোগ পান কাসুন রাজিথা।

দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট হারিয়ে ২৬০ রান তুলে ম্যাচ ড্র মেনে নেয় দু’দল। লঙ্কানদের হয়ে উইকেটরক্ষক নিরোশান ডিকওয়েলা ৬১ রানে অপরাজিত ছিলেন। এছাড়াও অধিনায়ক দিমুথ করুণারত্নের ব্যাট থেকে আসে ৫২ রান। বাংলাদেশের হয়ে চার উইকেট শিকার করেন স্পিনার তাইজুল ইসলাম।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে বাংলাদেশের দল ঘোষণা

শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে বাংলাদেশের দল ঘোষণা

ভবিষ্যতেও রিভার্স সুইপ খেলা বন্ধ করবো না: মুশফিক

ভবিষ্যতেও রিভার্স সুইপ খেলা বন্ধ করবো না: মুশফিক

শ্রীলঙ্কা টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন শরিফুল ইসলাম

শ্রীলঙ্কা টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন শরিফুল ইসলাম

অক্ষত দুই রেকর্ডে মুশফিক, ছিল ভাগ্যের ছোঁয়া

অক্ষত দুই রেকর্ডে মুশফিক, ছিল ভাগ্যের ছোঁয়া