মুশফিক-লিটনের জোড়া সেঞ্চুরি, শঙ্কার মাঝে স্বস্তি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ২৩ মে ২০২২
মুশফিক-লিটনের জোড়া সেঞ্চুরি, শঙ্কার মাঝে স্বস্তি

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টের শুরুতেই ব্যাটিংয়ে খেই হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। প্রথম দিনের শুরুর ঘণ্টাতেই স্কোরবোর্ডের ২৪ রান তুলতেই পাঁচ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। শেষ পর্যন্ত লিটন দাস এবং মুশফিকুর রহিমের ব্যাটে ঘুরে দাঁড়ায় টাইগাররা। এই দু’জনের ২৫৩ রানের জুটিতে ভর করে ৮৫ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৭৭ রানে দিন শেষ করেছে বাংলাদেশ।

সোমবার (২৩ মে) মিরপুরে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মমিনুল হক। কিন্তু তার সেই সিদ্ধান্তের প্রতি যথার্থতা প্রমাণ করতে পারেনি টাইগার টপ অর্ডার। স্কোরবোর্ডের ২৪ রান তুলতেই নেই ৫ উইকেট। এমনকি টপ অর্ডারের চার ব্যাটারের কেউই ছুঁতে পারেননি দুই অঙ্কের ঘর।

টপ অর্ডারদের চরম ব্যর্থতার দিনে দলের হাল ধরেন মুশফিকুর রহিম এবং লিটন দাস। শুরু থেকেই শ্রীলঙ্কান বোলারদের বিপক্ষে দেখেশুনে খেলা শুরু করেন তারা। প্রথম সেশনে এই দুইজনের ব্যাটে ভর করে আসে ৬৬ রান।

দ্বিতীয় সেশনেও ধারাবাহিকতা ধরে রাখেন মুশফিক-লিটন। ধারাবাহিক হয়ে বাড়ান নিজেদের রানের গতি। ফলস্বরুপ দ্বিতীয় সেশনে ৩০ ওভার ব্যাট করে ৮৭ রান তোলে বাংলাদেশ। এই সেশনে হাফ সেঞ্চুরি তুলে নেন লিটন দাস এবং মুশফিকুর রহিম। এই সেশনে লঙ্কানদের সামনে উইকেট শিকারের সুযোগ মিলেছিল একবারই। তবে লিটনকে আউট করার সেই সুযোগ হাতছাড়া করে তারা। কামিন্দু মেন্ডিস লিটন ক্যাচ ধরতে না পারলে জীবন পান এই ক্রিকেটার।

দ্বিতীয় সেশনে সেঞ্চুরি তুলে নেওয়া লিটন এবং মুশফিক, তৃতীয় সেশনেও ছিলেন বেশ সাবলীল। আগের ম্যাচের ধারাবাহিকতা ধরে রেখে ঢাকায় ক্যারিয়ারের ৯ম শতক তুলে নেন মুশফিক। এর আগে অবশ্য ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা পান লিটন দাস।

দিনের শুরুতে দুই লঙ্কান পেসার কাসুন রাজিথা এবং আসিথা ফার্নান্দোর বোলিং তোপে পাঁচ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। ধারণা করা হচ্ছিলো হয়তো খুব দ্রুতই গুটিয়ে যাবে বাংলাদেশের ইনিংস। কিন্তু না, বাংলাদেশের জন্য ঢাল হয়ে দাঁড়িয়েছিলেন লিটন এবং মুশফিক। তাদের ২৫৩ রানের জুটিতে ভর করেই ভালো অবস্থানে থেকে দিনশেষ করেছে বাংলাদেশ। দিনশেষে ২৫২ বলে ১১৫ রান করে অপরাজিত আছেন মুশফিক আর লিটনের ব্যাটে এসেছে ২২১ বলে ১৩৫ রান।

চতুর্থবারের মতো লিটন-মুশফিক জুটি শতরানের বেশি রান তুলেছেন। এছাড়াও এটি ছিল মুশফিক-লিটনের দ্বিতীয় দ্বিশত রানের জুটি। ২০২১ সালে পাকিস্তানের বিপক্ষে ২০৫ রানের জুটি গড়েছিলেন এই দুই ক্রিকেটার। সেবার ২০৫ রানের জুটি গড়েছিলেন এই লিটন-মুশফিক।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

চট্টগ্রাম-ঢাকায় মুশফিকের টানা টেস্ট সেঞ্চুরি

চট্টগ্রাম-ঢাকায় মুশফিকের টানা টেস্ট সেঞ্চুরি

মুশফিক-লিটন জুটির নতুন রেকর্ড

মুশফিক-লিটন জুটির নতুন রেকর্ড

টেস্ট ক্যারিয়ারে লিটনের তৃতীয় শতক 

টেস্ট ক্যারিয়ারে লিটনের তৃতীয় শতক 

শূন্যের রেকর্ডে সর্বেসর্বা তামিম

শূন্যের রেকর্ডে সর্বেসর্বা তামিম