মুশফিক-লিটন জুটির নতুন রেকর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ২৩ মে ২০২২
মুশফিক-লিটন জুটির নতুন রেকর্ড

দলীয় ২৪ রানে ৫ উইকেট হারানোর বাংলাদেশের হাল ধরেছেন মুশফিকুর রহিম এবং লিটন দাস। তাদের দুইজনের ব্যাটে ভর করেই এগিয়ে যাচ্ছে দল। দলকে এগিয়ে নেওয়ার পাশাপাশি জুটিতে দুইটি রেকর্ড নিজেদের নামে করে নিয়েছেন লিটন-মুশফিক।

সোমবার (২৩ মে) মিরপুরে টস জিতে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ম্যাচের শুরুর ঘণ্টাতেই স্কোরবোর্ডের ২৪ রান তুলতেই পাঁচ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। খেই হারিয়ে ফেলা দলকে টেনে তোলার দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন লিটন দাস এবং মুশফিকুর রহিম।

চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে চতুর্থ উইকেট জুটিতে ১৬২ রান করেছিলেন মুশফিক এবং লিটন। এবার মিরপুরে সেই রানকেও ছাড়িয়ে গেছেন। দ্বিতীয়বারের মতো জুটি গড়ে ২০০ রান পার করলেন এই দুই ব্যাটার।

চতুর্থবারের মতো শতরানের জুটি গড়েছেন মুশফিকুর রহিম এবং লিটন দাস। ১৬ ইনিংস একসাথে ব্যাট করার সুযোগ পেয়েছে এই জুটি। ১৬ ইনিংসেই জুটি পার করেছে হাজার রানের মাইলফলক। বাংলাদেশের অষ্টম জুটি হিসেবে এই কীর্তি গড়েছেন তারা।

এছাড়াও বাংলাদেশি ব্যাটারদের মধ্যে জাভেদ ওমর এবং হাবিবুল বাশার সর্বোচ্চ ৫ টি শতরানের জুটি গড়েছিলেন। দ্বিতীয় সর্বোচ্চ ৪ বার শতরানের জুটি গড়লেন মুশফিক এবং লিটন।

এছাড়াও ৬ষ্ঠ উইকেট জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটিও এটি। এর আগে ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে মোহাম্মদ আশরাফুলকে সাথে নিয়ে ১৯১ রানের জুটি গড়েছিলেন মুশফিকুর রহিম। এবার লিটনকে সাথে নিয়ে এই রেকর্ড ভেঙেছেন তিনি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত, এই জুটির সংগ্রহ ২১৪ রান।

শুধু এই দুই রেকর্ড নয়, একটি বিশ্ব রেকর্ডও করেছেন মুশফিকুর রহিম এবং লিটন দাস। ২৫ রানে পাঁচ উইকেট হারানোর পর কোনো দলই ২০০ রানের জুটি গড়তে পারেনি। প্রথমবারের মতো এই রেকর্ড গড়লেন মুশফিকুর রহিম এবং লিটন দাস।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট ক্যারিয়ারে লিটনের তৃতীয় শতক 

টেস্ট ক্যারিয়ারে লিটনের তৃতীয় শতক 

শূন্যের রেকর্ডে সর্বেসর্বা তামিম

শূন্যের রেকর্ডে সর্বেসর্বা তামিম

১৩ বছর পর সাকিবের গোল্ডেন ডাক

১৩ বছর পর সাকিবের গোল্ডেন ডাক

৩২ মাস পর টেস্ট একাদশে মোসাদ্দেক

৩২ মাস পর টেস্ট একাদশে মোসাদ্দেক