আইরিশদের বিপক্ষে ৭ উইকেটে টেস্ট জিতলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩২ পিএম, ০৭ এপ্রিল ২০২৩
আইরিশদের বিপক্ষে ৭ উইকেটে টেস্ট জিতলো বাংলাদেশ

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয় করে একমাত্র টেস্ট খেলতে নেমেছিল বাংলাদেশ। সফররত নতুন দলটির বিপক্ষে টেস্টেও টাইগাররা চাপ প্রয়োগ করে খেলবে এমনটাই ধারণা ছিল। তবে দ্বিতীয় ইনিংসের ঘুড়ে দাঁড়ানোর আইরিশ ব্যাটাররা টাইগারদের শঙ্কায় ফেলে দিয়েছিল। অবশেষে সব শঙ্কা কাটিয়ে জয়ের হাসি হাসলো বাংলাদেশ।

সিরিজের একমাত্র ঢাকা টেস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটে হয় তুলে নিয়েছে বাংলাদেশ। শুক্রবার (৭ এপ্রিল) চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে এই ফরম্যাটের সাবেক দুই অধিনায়ক মমিনুল হক ও অভিজ্ঞ মুশফিকুর রহিমের ব্যাটে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানো মুশফিকুর রহিম দ্বিতীয় ইনিংসের ফিফটি করেন। মুশিফিকের অপরাজিত ৫১ রানের ইনিংসে ছিল। এছাড়া মমিনুল হকের ব্যাট থেকে আসে ২০ রান।

এর আগে জয়ের জন্য ১৩৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনার লিটন কুমার দাস ২৩, নাজমুল হোসেন ৪ এবং আরেক ওপেনার তামিম ইকবাল ৩১ রানের সাজঘরে ফিরেন।

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম দেখাতে হারের ইতিহাস বদলে জয়ের হাসি হাসলো সাকিব-তামিমরা। একমাত্র টেস্ট জয়ের আগে সিরিজে তিন ম্যাচের ওয়ানডে ২-০ ব্যবধানে ও টি-টোয়েন্টি ২-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ।

১৫৫ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে ৮ উইকেটে ২৮৬ রান করেছিল আয়ারল্যান্ড। ২ উইকেট হাতে নিয়ে ১৩১ রানে এগিয়ে ছিল আইরিশরা। অ্যান্ডি ম্যাকব্রিন ৭১ ও গ্রাহাম হুম ৯ রানে অপরাজিত ছিলেন।

মিরপুরে চতুর্থ দিনের পঞ্চম ওভারে বল হাতে নিয়ে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন পেসার ইবাদত হোসেন। ম্যাকব্রিনের স্টাম্প উপড়ে ফেলেন তিনি। ৮টি চার ও ১টি ছক্কায় ১৫৬ বলে ৭২ রান করে আউট হন ম্যাকব্রিন।

ম্যাকব্রিনের পর আয়ারল্যান্ডের শেষ ব্যাটার হুমকেও শিকার করেন ইবাদত। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন ১৪ রান করা হুম। ২৯২ রানে শেষ হয় আয়ারল্যান্ডের ইনিংস। ম্যাচ জিততে ১৩৮ রানের টার্গেট পায় বাংলাদেশ। এ ইনিংসে বল হাতে বাংলাদেশের তাইজুল ৯০ রানে ৪টি, ইবাদত ৩৭ রানে ৩টি ও অধিনায়ক সাকিব আল হাসান ২৬ রানে ২ উইকেট নেন।

১৩৮ রানের টার্গেটে তামিম ইকবালের সাথে ইনিংস শুরু করে দ্রুত রান তুলতে থাকেন লিটন দাস। প্রায় সাড়ে তিন বছর ওপেনার হিসেবে নেমে ৩টি চার ও ১টি ছক্কায় ১৯ বলে ২৩ রান করে পঞ্চম ওভারে মার্ক অ্যাডায়ারের বলে আউট হন লিটন।

লিটনের বিদায়ের পর তিন নম্বরে নেমে সুবিধা করতে পারেননি নাজমুল হোসেন শান্তও। ম্যাকব্রিনের বলে স্লিপে বলবির্নিকে ক্যাচ দিয়ে বিদায় নেন ৪ রান করা শান্ত। ৪৩ রানে ২ উইকেট হারিয়ে চাপ অনুভব করে বাংলাদেশ।

এ অবস্থায় ক্রিজে এসেই আয়ারল্যান্ডের বোলারদের উপর চড়াও হন মুশফিকুর রহিম। তামিমকে নিয়ে ১৯তম ওভারে দলের রান ১শ পার করেন প্রথম ইনিংসে সেঞ্চুরি করা মুশি।

দলীয় ১০৫ রানে স্পিনার বেন হোয়াইটের বলে ছক্কা মারতে গিয়ে মিড উইকেটে কমিন্সকে ক্যাচ দিয়ে আউট হন ৬৫ বল খেলে ৩টি চারে ৩১ রান করা তামিম। তৃতীয় উইকেটে মুশফিক-তামিম ৭৪ বলে ৬২ রান যোগ করেন।

তামিম ফেরার পর মমিনুল হককে নিয়ে ৯ টেস্ট পর বাংলাদেশকে জয়ের বন্দরে পৌঁছে দেন মুশফিক। এর আগে ২০২২ সালের জানুয়ারিতে সর্বশেষ মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে টেস্ট জিতেছিল বাংলাদেশ।

টেস্ট ক্যারিয়ারের ২৬তম হাফ-সেঞ্চুরির ইনিংসে ৪৮ বল খেলে ৭টি চারে অপরাজিত ৫১ রান করেন মুশফিক। ১টি করে চার-ছয়ে ২২ বলে অপরাজিত ২০ রান করেন মমিনুল। আয়ারল্যান্ডের অ্যাডায়ার-ম্যাকব্রিন ও হোয়াইট ১টি করে উইকেট নেন।


শেয়ার করুন :