টেস্টে আফগানিস্তানকে হারাতে আশাবাদী বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৮ পিএম, ১৩ জুন ২০২৩
টেস্টে আফগানিস্তানকে হারাতে আশাবাদী বাংলাদেশ

জয়ের ধারা অব্যাহত রাখার লক্ষ্য নিয়ে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। নিজেদের সর্বশেষ টেস্টে আয়ারল্যান্ডন্ডকে ৭ উইকেটে হারিয়েছিল বাংলাদেশ। বুধবার (১৪ জুন) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়।

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে জয় পেলে ২০১৮ সালের পর আবারও টানা দুই টেস্ট জয়ের স্বাদ নিবে টাইগাররা। ঘরের মাঠে ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজকে ২-০ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ।

২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের সর্বশেষ টেস্ট খেলেছিল আফগানিস্তান। দুই বছর পর আবারও টেস্ট খেলতে নামবে তারা। নিজেদের কন্ডিশন এবং অন্যান্য সব কিছু বিবেচনায় এ টেস্ট জয়ের ক্ষেত্রে ফেভারিট বাংলাদেশ। তবে অতীত টাইগারদের জন্য সুখকর নয়।

ক্রিকেটের এ ফরম্যাটে একবারের দেখায় আফগানিস্তানের কাছে ২২৪ রানে বড় ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। বৃষ্টিতে খেলার বেশিরভাগ সময় ভেস্তে গেলেও রশিদের দুর্দান্ত বোলিয়ে নাটকীয় জয় পায় আফগানিস্তান।

ম্যাচটিতে ১১ উইকেট নিয়ে টাইগারদের ইনিংস ধসিয়ে দেন রশিদ খান। ম্যাচটি আফগানিস্তানের ইতিহাসে দ্বিতীয় টেস্ট ছিল। তবে এবারের সফরে টেস্ট দলে নেই রশিদ খান। তাকে ছাড়াই খেলতে নামছে আফগানিস্তান ক্রিকেট দল।

আফগানিস্তানের বিপক্ষে টেস্টের জন্য স্পোর্টিং উইকেট তৈরি করেছে বাংলাদেশ। এমন উইকেটে নিয়মিত খেলে টেস্ট জয়ের সুযোগ তৈরি করতে ও দক্ষতা বাড়াতে চায় বাংলাদেশ।

টাইগারদের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে জানালেনম গরমের কারণে শেষের দিকে উইকেট খারাপ হলে স্পিনাররা সুবিধা পাবে। তার মতে, স্পোর্টিং উইকেট সবাইকে সহায়তা করবে। আয়ারল্যান্ডের বিপক্ষে যে ধরনের উইকেট ব্যবহার করা হয়েছিল এটিও একই ধরনের।

মঙ্গলবার (১৩ জুন) সংবাদ সম্মেলনে হাজির হয়ে হাথুরু বলেন, ‍“গত কয়েকদিনের বৃষ্টির কারণে ঘাস সবুজ হয়ে গেছে। আগেও এখানে সবুজ উইকেট দেখেছি আমি। আমরা আয়ারল্যান্ডের বিপক্ষেও সবুজ উইকেটে খেলেছি। আমাদের পেস বোলার আছে। তাদের এমন একটি কন্ডিশন আমাদের দিতে হবে যা তাদের সামর্থ্যের মধ্যে থাকে।”

তিনি বলেন, “আমাদের ভালো স্পিনারও আছে। এ ম্যাচটি সবুজ উইকেটে শুরু হচ্ছে। সবাই জানে এ গরমে এটি খুব দ্রুত খারাপ হবে এবং খেলার শেষদিকে এটি স্পিনারদের সহায়তা করবে। আমি মনে করি ব্যাটার, পেস বোলার এবং স্পিনার সবার জন্য এটি একটি ভালো স্পোর্টিং উইকেট। আমি একটি ভালো লড়াই দেখতে চাই।”

আয়ারল্যান্ডের বিপক্ষে যে ব্র্যান্ডের ক্রিকেট খেলেছে বাংলাদেশ, সেটিই অব্যাহত রাখার ইচ্ছা প্রকাশ করলেন প্রধান কোচ। বলেন, “আয়ারল্যান্ড সিরিজের আগে আমরা যেমন আলোচনা করেছি, ফলাফল যাই হোক না কেন আমরা নির্দিষ্ট ব্র্যান্ডের ক্রিকেট খেলতে চেয়েছিলাম। তবে আমরা বুঝতে চেয়েছিলাম বিভিন্ন কন্ডিশনে আমাদের দক্ষতা কিভাবে পাঁচদিন স্থায়ী হয়। নির্দিষ্ট উপায়ে খেলাটা আমাদের জন্য চ্যালেঞ্জিং ছিল।”

সাকিব আল হাসানের অনুপস্থিতিতে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে দলকে নেতৃত্ব দিবেন ব্যাটার লিটন দাস। তিনিও জানিয়েছেন, সবুজ উইকেটে নিজেদের সামর্থ্যের পরীক্ষা করতে চান।

২০১৮ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে ছয় টেস্ট খেলে ৩টিতে জিতেছে আফগানিস্তান। আয়ারল্যান্ড, বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি জয়ের স্বাদ পায় আফগানরা। অন্যদিকে, বাংলাদেশের টেস্ট পরিসংখ্যান হতাশাজনক। এখন পর্যন্ত ১৩৭ টেস্টে মাত্র ১৭টিতে জিতেছে টাইগাররা। হেরেছে ১০২টি এবং ড্র হয়েছে ১৮টিতে।

বাংলাদেশ দল
লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন দিপু ও মুশফিক হাসান।

আফগানিস্তান দল
হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমত শাহ (সহ-অধিনায়ক), আফসার জাজাই (উইকেটরক্ষক), ইকরাম আলিখিল (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, আব্দুল মালিক, বাহির শাহ, নাসির জামাল, করিম জানাত, জহির খান, ইজহারুলহক নাভিদ, হামজা হোতাক, ইব্রাহিম আব্দুলরাহিমজাই, ইয়ামিন আহমাদজাই ও নিজাত মাসৌদ।



শেয়ার করুন :