এনসিএলের প্রথম দিনেই বৃষ্টির বাগড়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৭ এএম, ১০ অক্টোবর ২০১৯
এনসিএলের প্রথম দিনেই বৃষ্টির বাগড়া

পর্দা উঠলো ২১তম জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল)। প্রথম দিনই ঝামেলা পাকিয়েছে বৃষ্টি। প্রথম দিনে চারটির মধ্যে দু’টি ম্যাচে টস করাই সম্ভব হয়নি। বাকি দু’টির একটিতে প্রথম দিনের খেলা হয়েছে ৫১ ওভার এবং অন্য একটিতে ৫১ দশমিক ৫ ওভার।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় স্তরের ম্যাচে মুখোমুখি হয় ঢাকা মেট্রো ও চট্টগ্রাম বিভাগ। টস জিতে প্রথমে ব্যাট করতে নামে চট্টগ্রাম। দলকে ৮০ রানের সূচনা এনে দেন দুই ওপেনার তামিম ইকবাল ও সাদিকুর রহমান।

ব্যাট হাতে শুরু থেকেই অত্যন্ত সর্তক ছিলেন তামিম। তবে রান তোলার কাজটা সেড়েছেন সাদিকুর। ওয়ানডে মেজাজে দ্রুতই হাফ-সেঞ্চুরি তুলে নেন তিনি। হাফ-সেঞ্চুরির পরই সাদিকুরকে বিদায় দিয়ে ঢাকা মেট্রো পক্ষে প্রথম ব্রেক-থ্রু এনে দেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৫টি চার ও ১টি ছক্কায় ৬৯ বলে ৫১ রান করেন সাদিকুর।

গত জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের পর আজই (বৃহস্পতিবার) প্রথম ২২ গজে ব্যাট হাতে নামেন তামিম। দীর্ঘক্ষণ উইকেটে থেকে সেট হতে পারলেও বড় ইনিংস খেলতে পারেননি তামিম। ৩টি চারে ১০৫ বলে ৩০ রান করেন তিনি। তামিমকেও শিকার করেন মাহমুদউল্লাহ।
sportsmail24

দুই ওপেনারের নিজের ঝুলিতে আরও একটি উইকেট ভরেছেন মাহমুদউল্লাহ। সেটিও বেশ গুরুত্বপূর্ণ উইকেট। বাঁ-হাতি ব্যাটসম্যান ও অধিনায়ক মুমিনুল হককে ১১ রানের বেশি করতে দেননি মাহমুদউল্লাহ। ফলে দলীয় ১১৩ রানে তৃতীয় উইকেট হারায় চট্টগ্রাম।

এরপর দলের হাল ধরেন পিনাক ঘোষ ও তাসামুল হক। বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যাওয়ার আগ পর্যন্ত দু’জনে অবিচ্ছিন্ন থাকেন। পিনাক ৩০ ও তাসামুল ১৭ রানে অপরাজিত থেকে দিনের খেলা শেষ করেন। প্রথম দিন শেষে ৫১ ওভারে ৩ উইকেটে ১৪৭ রানের সংগ্রহ পায় চট্টগ্রাম। ঢাকা মেট্রোর মাহমুদউল্লাহ ৪০ রানে ৩ উইকেট নেন।

ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে প্রথম স্তরের ম্যাচে মুখোমুখি হয় ঢাকা বিভাগ ও রাজশাহী বিভাগ। এ ম্যাচটিও বৃষ্টির কারণে ৫১ দশমিক ৫ ওভারের বেশি খেলা হয়নি। ম্যাচে টস জিতে প্রথমে বোলিং বেছে নেয় ঢাকা বিভাগ। ব্যাট হাতে নেমে দলীয় ২৯ রানে প্রথম উইকেট হারায় রাজশাহী। ওপেনার আব্দুল মজিদ ১০ রান করে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের বলে আউট হন।

৮০ রানের জুটি গড়েন রনি তালুকদার ও জয়রাজ শেখ। জয়রাজ ৩৫ রানে থামলেও হাফ-সেঞ্চুরি তুলে ৬৩ রানে আউট হন রনি। তার আউটের পর শফিউল-তাইজুলের বোলিং তোপে ২২ রানের ব্যবধানে ৪ উইকেট হারায় ঢাকা বিভাগ। ফলে বৃষ্টির কারণে প্রথম দিনের খেলা বন্ধ হওয়ার আগে ৫১ দশমিক ৫ ওভারে ৭ উইকেটে ১৪৩ রান করে ঢাকা বিভাগ।

মাজিদ-রনি-জয়রাজের পর তাইবুর রহমানই দুই অংকের কোটা স্পর্শ করতে পারেন। তাইবুর ১২ নিয়ে অপরাজিত আছেন। তাইজুল ৪টি ও শফিউল ৩টি করে উইকেট নেন।

বৃষ্টির জন্য মাঠেই নামতে পারেননি খুলনা বিভাগ-রংপুর বিভাগ এবং বরিশাল বিভাগ-সিলেট বিভাগ। ফলে এ দু’টি ম্যাচে টস ছাড়াই প্রথম দিনের খেলা পরিত্যক্ত হয়।


শেয়ার করুন :


আরও পড়ুন

টি-২০ সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করলো শ্রীলঙ্কা

টি-২০ সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করলো শ্রীলঙ্কা

জাতীয় লিগে ফিটনেস নিয়ে কঠোর বিসিবি, জেনে নিন আদ্যপান্ত

জাতীয় লিগে ফিটনেস নিয়ে কঠোর বিসিবি, জেনে নিন আদ্যপান্ত

ভুটানকে হারিয়ে বাংলাদেশের মেয়েদের শুভ সূচনা

ভুটানকে হারিয়ে বাংলাদেশের মেয়েদের শুভ সূচনা

অনূর্ধ্ব-১৯ দলকে ‘ব্যস্ত’ রাখছে বিসিবি, ঢাকা আসছে শ্রীলঙ্কা

অনূর্ধ্ব-১৯ দলকে ‘ব্যস্ত’ রাখছে বিসিবি, ঢাকা আসছে শ্রীলঙ্কা