কলকাতার টেস্টে ব্যাটসম্যানদের কঠিন চ্যালেঞ্জ : ভেট্টোরি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১২ পিএম, ২০ নভেম্বর ২০১৯
কলকাতার টেস্টে ব্যাটসম্যানদের কঠিন চ্যালেঞ্জ : ভেট্টোরি

স্বাগতিক ভারতের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ইনিংস ও ১৩০ রানের ব্যবধানে হেরে গেছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্ট ম্যাচটি হবে দিবা-রাত্রির গোলাপী বলে। বাংলাদেশ ক্রিকেট দলের স্পিন পরামর্শক ড্যানিয়েল ভেট্টোরি মনে করছেন ফ্লাড লাইটে গোলাপী বলে খেলাটা ব্যাটসম্যানদের অনেক বেশি চ্যালেঞ্জিং হবে।

বাংলাদেশের স্পিন পরামর্শক ভেট্টোরি মনে করেন, দিনের আলোতে খেলাটা স্বাভাবিক হতে পারে। ফলে অত্যন্ত কঠিন সময়ে ব্যাটসম্যানদের অনেক বেশি সর্তক থাকতে হবে।

কলকাতার ইডেন গার্র্ডেনে বাংলাদেশের প্রথম অনুশীলন সেশন শেষে ভেট্টোরি বলেন, গোলাপী বলটি দিনের আলোতে স্বাভাবিক থাকবে। ফ্লাইড লাইটের আলোতে টেস্ট ম্যাচটি অনেক বেশি চ্যালেঞ্জিং হবে।

ভেট্টোরি বলেন, এখানে (কলকাতা) তাড়াতাড়ি অস্ত (সূর্য) যায়। এ সময়ে গোলাপী বলে খেলা দেখব। আমার অভিজ্ঞতা শুধুমাত্র টিভিতে দেখেই। সন্ধ্যা বেলায় বলে আরও বেশি ময়লা জড়াবে। সুতরাং আমি মনে করছি টেস্ট ম্যাচের এটাই হবে উত্তেজনাকর মুহূর্ত।

ভেট্টোরি মতে, রাতের অংশে দলগুলোর কৌশল গুরুত্বপূর্ণ হবে। বলেন, রাতের আলোয় দলগুলো ভিন্ন পরিকল্পনা করতে পারে।

গোলাপী বলে বাংলাদেশ একটি ম্যাচ খেলেছে, সেটি ঘরোয়া আসরে ২০১৩ সালে। তবে ওই ম্যাচের কোন কিছুই মনে নেই খেলোয়াড়দের।

বাংলাদেশ-ভারত, দু’দলের জন্যই প্রথম দিবা-রাত্রির টেস্ট এটি। বাংলাদেশ এখন পর্যন্ত গোলাপী বলে তিনটি সেশন অনুশীলন করেছে। তবে ফ্লাইড লাইটের নিচে মাত্র একটি সেশন অনুশীলন করেছে। সেটি আবার ইন্দোরে।

গোলাপি বলে তিনটি সেশন অনুশীলন করে পেসাররা অনেক বেশি আত্মবিশ্বাসী এবং ভালো খেলার ব্যাপারে আশাবাদী। ভেট্টোরি বলেন, আমাদের চার পেসার সকলেই অনেক বেশি উত্তেজিত। এটি দুর্দান্ত একটি ব্যাপার। তবে বাংলাদেশের পেসাররা উত্তেজিত হওয়ার সুযোগ খুব বেশি পায় না। আমার মনে করি, তাদের বলটি ভালো করে গ্রিপ করতে হবে।

তিনি আরও বলেন, এসজি গোলাপি বল কিছুটা ভিন্ন ধরনের। অধিকাংশ খেলোয়াড়ের কোকাবুড়া বলের অভিজ্ঞতা রয়েছে। তবে আমি মনে করি, বিষয়টি নিয়ে দারুণ উত্তেজনা আছে। প্রচুর দর্শক এবং অনেক বেশি আগ্রহ। সুতরাং দল হিসেবে এখানে এটা আমাদের উপভোগ করতে হবে।

ভেট্টোরি আরও বলেন, শেষ ম্যাচে পেসাররা ভালো করেছে, তাই তাদের দিকে চোখ থাকবে। পুনরায় স্থাপন উইকেটে অনেক বেশি বাউন্স থাকবে। গোলাপী বল ও ফ্লাড লাইট এ ম্যাচে পেসাররা বড় ভূমিকা রাখবে। আমরা আলোর নিচে একটি মাত্র সেশন করেছি। তাই রাতের বেলায় আমাদের অভিজ্ঞতা নেই।


শেয়ার করুন :


আরও পড়ুন

সাইফ ছিটকে গেলেও শঙ্কামুক্ত নাঈম

সাইফ ছিটকে গেলেও শঙ্কামুক্ত নাঈম

দিবা-রাত্রির টেস্টে স্পিনারদের পরামর্শ দিলেন ভেট্টোরি

দিবা-রাত্রির টেস্টে স্পিনারদের পরামর্শ দিলেন ভেট্টোরি

ইডেনের দিবা-রাত্রির টেস্ট বড় পরীক্ষা : সৌরভ গাঙ্গুলি

ইডেনের দিবা-রাত্রির টেস্ট বড় পরীক্ষা : সৌরভ গাঙ্গুলি

শেখ হাসিনাকে বিশেষ স্মারক দিচ্ছে ক্যাব

শেখ হাসিনাকে বিশেষ স্মারক দিচ্ছে ক্যাব