বাশারের চোখে বাংলাদেশের সেরা টেস্ট একাদশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ০৩ জুন ২০২০
বাশারের চোখে বাংলাদেশের সেরা টেস্ট একাদশ

ফাইল ছবি

বাংলাদেশের টেস্ট ইতিহাস খুব বেশি পুরোনো নয়। এই তো ২০০০ সালে ভারতের সাথে অভিষেক, তার পর থেকেই চলছে সাদা পোষাকের মহড়া। তবে গত ২০ বছরে আহামরি কোন সাফল্য বয়ে আনতে পারেনি বাংলাদেশ টেস্ট দল। গত ২০ বছরে কত ক্রিকেটারই তো বাংলাদেশের সাদা পোষাকে মাঠ মাতিয়েছেন। অনেকেই সফল হয়েছেন আবার অনেকেই ব্যর্থও হয়েছেন।

হাবিবুল বাশার সুমন, বাংলাদেশ ক্রিকেটের এক চিরচেনা নাম। বর্তমানে বাংলাদেশ জাতীয় দলের নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করলেও একটা সময় মাঠ মাতিয়েছেন বাংলাদেশের জার্সিতে। বাংলাদেশের হয়ে ৫০ টেস্ট খেলার পাশাপাশি দলকে নেতৃত্ব দিয়েছেন প্রায় তিন বছর।

নিজের এই ক্যারিয়ারে খেলা ক্রিকেটারদের নিয়ে এবার বাংলাদেশের সেরা টেস্ট একাদশ তৈরি করেছেন তিনি। যা প্রকাশিত হয়েছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসক্রিকইনফোর দ্য মান্থলিতে।

বাশারের সেরা টেস্ট একাদশে ম্যাচের গোড়াপত্তনের দায়িত্বে একপ্রান্তে দেশসেরা ওপেনার তামিম আর অন্য প্রান্তে মেহরাব হোসেন ও শাহরিয়ার হোসেনকে টপকে জায়গা পাওয়া জাভেদ ওমর বেলিম। তিনে ব্যাটিংয়ের দায়িত্বে আল শাহরিয়ার আর চারে মুশফিকুর রহিম।

চারে আমিনুল ইসলাম বুলবুলকে না রেখে মুশফিকুর রহিমকে রাখার কারণও ব্যাখ্যা করেছেন তিনি। তিনি বলেন, চার নম্বরে দুইয়ের অধিক খেলোয়াড় জায়গা পাওয়ার যোগ্যতা রাখে। আমিনুল ইসলাম বুলবুল, যিনি অভিষেক টেস্টে ভারতের সাথে দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন। এছাড়া মোহাম্মদ আশরাফুলও জায়গা পেতে পারতো। তবে মুশফিক নিজেকে এত বেশি ইম্প্রুভ করেছে যে তাকে না রেখে উপায় নেই।

বাশারের একাদশের পাঁচে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। যিনি দলে জায়গা পাওয়ার পর থেকে ব্যাটে বলে দুর্দান্ত খেলছেন। ছয়ে আমিনুল ইসলাম, যিনি দলের অধিনায়কত্বের ভারও সামলাবেন। সাতে রয়েছেন আফতাব আহমেদ।

তিন পেসার ও এক স্পিনার নিয়ে সাজানো বাশারের বোলিং সাইড। এর সাথে অবশ্য স্পিনে সহায়তা করবেন সাকিব আল হাসান। একজন বিশেষজ্ঞ স্পিনার হিসেবে রয়েছেন মোহাম্মদ রফিক। আর তিন পেসার হিসেবে আছেন মাশরাফি বিন মর্তুজা, তাপস বৈশ্য ও শাহাদাত হোসেন রাজিব।

বাশারের চোখে বাংলাদেশের সেরা টেস্ট একাদশ :

তামিম ইকবাল, জাভেদ ওমর, আল শাহরিয়ার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, আমিনুল ইসলাম বুলবুল (অধিনায়ক), আফতাব আহমেদ, মোহাম্মদ রফিক, মাশরাফি বিন মর্তুজা, তাপস বৈশ্য ও শাহাদাত হোসেন রাজিব।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

চলতি মাসেই অনুশীলনে ফিরছে আফগানিস্তান

চলতি মাসেই অনুশীলনে ফিরছে আফগানিস্তান

প্রথম টেস্টে থাকছেন না রুট, নেতৃত্বের সম্ভবনায় স্টোকস

প্রথম টেস্টে থাকছেন না রুট, নেতৃত্বের সম্ভবনায় স্টোকস

কোহলির প্রশংসায় পঞ্চমুখ স্মিথ

কোহলির প্রশংসায় পঞ্চমুখ স্মিথ

বিশ্বকাপে সেরা মুহূর্তের খেতাব জিতলো বাংলাদেশ

বিশ্বকাপে সেরা মুহূর্তের খেতাব জিতলো বাংলাদেশ