ওয়ানডে সিরিজ হারলেও টি-টোয়েন্টিতে দুর্দান্ত শুরু ভারতের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০০ এএম, ০৫ ডিসেম্বর ২০২০
ওয়ানডে সিরিজ হারলেও টি-টোয়েন্টিতে দুর্দান্ত শুরু ভারতের

ছবি : গেটি ইমেজ

স্পিনার যুজবেন্দ্রা চাহাল ও অভিষেক হওয়া বাঁ-হাতি পেসার টি নটরাজনের বোলিং নৈপূন্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করলো সফরকারী ভারত। শুক্রবার (৪ ডিসেম্বর) তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে ১১ রানে হারিয়ে দিয়েছে টিম ইন্ডিয়া।

ভারতের করা ৭ উইকেটে ১৬১ রানের জবাবে অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হয়েছে ১৫০ রানে। এ জয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বিরাট কোহলির ভারত। এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-‌১ ব্যবধানে হেরে গেছে ভারত।

সিরিজের প্রথম ম্যাচে ক্যানবেরায় টস জিতে প্রথমে ভারতকে ব্যাটিং করতে পাঠায় অস্ট্রেলিয়া। লোকেশ রাহুলকে নিয়ে ইনিংস শুরু করেন শিখর ধাওয়ান। তবে শুরুটা ভালো হয়নি। তৃতীয় ওভারের পঞ্চম বলে অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের বলে বোল্ড হন ১ রান করা ধাওয়ান।

ধাওয়ানের পর তার মতোই ব্যর্থ হয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। লেগ-স্পিনার মিচেল সুইপসনকে ফিরতি ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৯ রানে আউট হন কোহলি। ৪৮ রান তুলতেই ২ উইকেট হারায় ভারত। এ অবস্থায় অস্ট্রেলিয়ার উপর পাল্টা আক্রমণ করার চেষ্টা করেন রাহুল ও সঞ্জু স্যামসন। দ্রুত রান তোলার চেষ্টা করেন তারা। ২৭ বলে ৩৮ রান করেন রাহুল-স্যামসন জুটি। তবে ১৫ বলে ১টি করে চার-ছক্কায় ২৩ রান করে আউট হন স্যামসন।

মনিষ পান্ডিয়া ২ ও হার্ডিক পান্ডিয়া ১৬ রানে থামেন। এর মধ্যেও এক প্রান্ত আগলে রেখে দলের রানের চাকা সচল রাখা রাহুলও ৪০ বলে ৫১ রানে আউট হয়ে যান। তার ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কা ছিল। রাহুল আউট হলে ১১৪ রানে ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। তখন ইনিংসে বাকি ছিল ১৯ বল।

ইনিংসের বাকি সময়ে ব্যাট হাতে বিধ্বংসী রুপ নেন রবীন্দ্র জাদেজা। ২৩ বলে অপরাজিত ৪৪ রান করেন তিনি। ৫টি চার ও ১টি ছক্কা মারেন জাদেজা। জশ হ্যাজেলউডের করা ১৯তম ওভার থেকে ২৩ রান নেন জাদেজা। শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৬১ রান করে ভারত। অস্ট্রেলিয়ার হেনরিকস ৩টি ও স্টার্ক ২টি উইকেট নেন।

জয়ের জন্য ১৬২ রানের জয়ের লক্ষ্যে সূচনাটা ভালোই ছিল অস্ট্রেলিয়ার। ৪৬ বলে দলকে ৫৬ রান উপহার দেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডি’আর্চি শর্ট ও অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ২৬ বলে ৩৫ রান করা ফিঞ্চকে তুলে নিয়ে ভারতকে প্রথম সাফল্য এনে দেন চাহাল।

তিন নম্বরে নামা ইনফর্ম স্টিভেন স্মিথকে দ্রুত বিদায় দিয়ে ভারতকে দারুণভাবে লড়াইয়ে ফেরান চাহাল। ১২ রান করেন স্মিথ।
এরপর জোড়া আঘাত হানেন নটরাজন। শর্ট ও গ্লেন ম্যাক্সওয়েলকে শিকার করেন নটারজন। শর্ট ৩৪ ও ম্যাক্সওয়েল ২ রান করেন। ১১৩ রানে অস্ট্রেলিয়ার ৪ উইকেট তুলে নিয়ে প্রতিপক্ষের পরের দিকের ব্যাটসম্যানদের দলের প্রয়োজন মেটাতে দেননি ভারতের বোলাররা।

শেষ ৫ ওভারে জয়ের জন্য ৪৯ রানের দরকার ছিল অস্ট্রেলিয়ার। তবে তা করতে ব্যর্থ হন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। শেষ পর্যন্ত ২০ ওভারে ৭ উইকেটে ১৫০ রান করে অসিরা। ভারতের চাহাল-নটরাজন ৩টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন চাহাল।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলিদের বিপক্ষে রেকর্ড ভেঙে রেকর্ড গড়ছে অস্ট্রেলিয়া

কোহলিদের বিপক্ষে রেকর্ড ভেঙে রেকর্ড গড়ছে অস্ট্রেলিয়া

হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচলো ভারত

হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচলো ভারত

‌‘কোহলিকে ছাড়া চাপে থাকবে ভারত’

‌‘কোহলিকে ছাড়া চাপে থাকবে ভারত’

ভারতীয় কোম্পানির বিরুদ্ধে অস্ট্রেলিয়া ক্রিকেট মাঠে প্রতিবাদ

ভারতীয় কোম্পানির বিরুদ্ধে অস্ট্রেলিয়া ক্রিকেট মাঠে প্রতিবাদ