হার্ডিক পান্ডিয়ার ঝড়ো ইনিংসে ভারতের সিরিজ জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫২ এএম, ০৭ ডিসেম্বর ২০২০
হার্ডিক পান্ডিয়ার ঝড়ো ইনিংসে ভারতের সিরিজ জয়

হার্ডিক পান্ডিয়ার ঝড়ো ইনিংসের সুবাদে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক ম্যাচ বাকি রেখে টি-টোয়েন্টি জয় নিশ্চিত করলো ভারত। রোববার (৬ ডিসেম্বর) সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারত ৬ উইকেটে হারিয়েছে অসিদের। ফলে সিরিজ নিশ্চিত করে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। ২২ বলে অপরাজিত ৪২ রান করেন হার্ডিক।

সিরিজ জয় নিশ্চিত করতে সিডনিতে টস জিতে প্রথমে বোলিং করতে নামে ভারত। সিরিজে টিকে থাকার লড়াইয়ে দলের সেরা দুই খেলোয়াড়কে ছাড়া খেলতে নামে অস্ট্রেলিয়া। ইনজুরির কারণে খেলতে পারেননি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। আর পারিবারিক কারণে টি-টোয়েন্টি সিরিজ থেকে সড়ে দাঁড়িয়েছেন পেসার মিচেল স্টার্ক।

ফিঞ্চ-স্টার্ককে ছাড়া ব্যাট হাতে দারুণ সূচনা ছিল অস্ট্রেলিয়ার দুই ওপেনার ম্যাথু ওয়েডে ও ডি আর্চি শর্টের। ফিঞ্চের পরিবর্তে অধিনায়কত্ব পাওয়া ওয়েডে ছিলেন মারমুখী মেজাজে। ৪ ওভারে ৪৬ রান পেয়ে যায় অস্ট্রেলিয়া। পঞ্চম ওভারে শর্টকে বিদায় করে ভারতকে প্রথম সাফল্য এনে দেন পেসার টি নটরাজন। ৯ রান করেন শর্ট।

সতীর্থকে হারালেও ২৫ বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ওয়েডে। টি-টোয়েন্টি ক্যারিয়ারে দ্বিতীয় হাফ-সেঞ্চুরি করে বড় ইনিংস খেলার পথে ছিলেন তিনি। তবে রান আউটের ফাঁদে পড়ে আউট হওয়ার আগে ৩২ বলে ১০টি চার ও ১টি ছক্কায় ৫৮ রান করেন ওয়েডে।

৮ম ওভারে দলীয় ৭৫ রানে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আউট হন ওয়েডে। এরপর দলের রানের চাকা দ্রুতই ঘুড়িয়েছেন মিডল-অর্ডার ব্যাটসম্যানরা। গ্লেন ম্যাক্সওয়েল ও মইসেস হেনরিকসকে নিয়ে দলকে বড় সংগ্রহের পথ তৈরি করেন স্টিভেন স্মিথ। তৃতীয় উইকেটে ম্যাক্সওয়েলের সাথে ৪৫ ও চতুর্থ উইকেটে হেনরিকসকে নিয়ে ৪৮ রান যোগ করেন স্মিথ।

৩৮ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৪৬ রান করেন স্মিথ। ২টি ছক্কায় ১৩ বলে ২২ রান ছিল ম্যাক্সওয়েলের। ১৮ বলে ২৬ রান করেন হেনরিকস। আর শেষ দিকে ৭ বলে অপরাজিত ১৬ রান করে অস্ট্রেলিয়াকে বড় সংগ্রহ এনে দেন মার্কাস স্টয়নিস। ২০ ওভারে ৫ উইকেটে ১৯৪ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। ভারতের নটরাজন ৪ ওভারে ২০ রানে ২ উইকেট নেন।

১৯৫ রানের বড় টার্গেটে ভালো শুরু ছিল ভারতেরও। দুই ওপেনার শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল ৩২ বলে ৫৬ রান যোগ করেন। ২২ বলে ২টি চার ও ১টি ছক্কায় ৩০ রান করা লোকেশ রাহুলকে শিকার করে ভারতের উদ্বোধনী জুটি ভাঙেন অস্ট্রেলিয়ার পেসার এন্ড্রু তাই।

এরপর অধিনায়ক বিরাট কোহলিকে নিয়ে ভারতের রানের চাকা ঘুড়িয়েছেন ধাওয়ান। ৩৩ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১১তম হাফ-সেঞ্চুরি করেন তিনি। উইকেটে সেট হয়ে থাকা ধাওয়ানকে প্যাভিলিয়নের পথ দেখান অস্ট্রেলিয়ার স্পিনার এডাম জাম্পা। ৩৬ বলে ৪টি চার ও ২টি ছক্কা মারেন ধাওয়ান।

ধাওয়ান ফিরে যাওয়ার পর সঞ্জু স্যামসন ও হার্ডিক পান্ডিয়াকে নিয়ে ছোট-ছোট জুটি গড়ে ভারতকে জয়ের পথে রাখেন কোহলি। স্যামসনের সাথে ২৫ ও হার্ডিকের সাথে ২৯ রান যোগ করেন কোহলি। স্যামসন ১৪ ও কোহলি ২৪ বলে ৪০ রান করেন। কোহলির ইনিংসে ২টি করে চার-ছক্কা ছিল।

কোহলি যখন প্যাভিলিয়নে ফিরেন তখন ভারতের প্রয়োজন ছিল ২৩ বলে ৪৬ রান। উইকেটে ছিলেন হার্ডিক ও শ্রেয়াস আইয়ার। শেষ ওভারে জয়ের সমীকরণ ১৪ রানে নিয়ে আসেন তারা। শেষ ওভারে ড্যানিয়েল সামসের প্রথম বলে ২ রান নেন হার্ডিক। দ্বিতীয় ও চতুর্থ বলে ছক্কা মেরে ভারতের ম্যাচ ও সিরিজ জয় নিশ্চিত করেন হার্ডিক।

২২ বলে ৩টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ৪২ রান করেন হার্ডিক। তাই ম্যাচ সেরাও হন তিনি। ৫ বলে ১টি করে চার-ছক্কায় ১২ রানে অপরাজিত থাকেন আইয়ার।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :