জয় দিয়ে শততম টি-টোয়েন্টি রাঙালো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১১ পিএম, ২২ জুলাই ২০২১
জয় দিয়ে শততম টি-টোয়েন্টি রাঙালো বাংলাদেশ

টেস্ট এবং ওয়ানডে সিরিজ জয়ের পর জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্ট সিরিজও জয় দিয়ে শুরু করলো বাংলাদেশ। হারারেতে সিরিজের প্রথম ম্যাচটি ছিল বাংলাদেশের শততম টি-টোয়েন্টি। নিজেদের শততম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৮ উইকেটে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। এর ফলে নিজেদের শততম টেস্ট এবং ওয়ানডের পর এবার টি-টোয়েন্টিও জয় দিয়ে রাঙালো বাংলাদেশ।

বৃহস্পতিবার (২২ জুলাই) হারারেতে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা। ব্যাট করতে নেমে ১৯ ওভারে গুটিয়ে যাওয়ার আগে ১৫২ রানে সংগ্রহ গড়ে জিম্বাবুয়ে। ১৫৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই ওপেনার মোহাম্মদ নাঈম এবং সৌম্য সরকারের ব্যাটে সহজেই জয় তুলে নেয় বাংলাদেশ।

ব্যাট করতে নেমে দলীয় ১০ রানে প্যাভিলিয়নে ফেরেন ওপেনার তিনাশে মারুনামি। এরপর উইকেটরক্ষক রেগিস চাকাভা এবং ওয়েসলি মাধেব্রের জুটি জিম্বাবুয়েকে বড় সংগ্রহের স্বপ্ন দেখায়। তবে দলীয় ৭৪ রানের মাথায় বিদায় নেন মাধেব্রে।

মাধেব্রে বিদায়ের পরপরই ড্রেসিংরুমে ফেরেন চাকাভা। একপ্রান্ত আগলে রেখে দলকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন অভিষিক্ত ডিওন মায়ার্স। তবে অপর প্রান্তের ব্যাটসম্যানদের যাওয়া আসার মিছিলের কারণে এক ওভার বাকি থাকতেই ১৫২ রানে থামে জিম্বাবুয়ের ইনিংস।

বাংলাদেশের হয়ে তিনটি উইকেট শিকার করেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। এছাড়াও দুটি করে উইকেট নেন শরিফুল ইসলাম এবং মোহাম্মদ সাইফউদ্দিন।

১৫৩ রানে লক্ষ্যে ব্যাট করতে নেমে দলকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার সৌম্য সরকার এবং নাঈম শেখ। দু’জন মিলে করেন ১০২ রানে পার্টনারশিপ। এক সময় মনে হচ্ছিল কোনো উইকেট না হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যাবে বাংলাদেশ। তবে ৫০ রান করে রান আউটে কাটা পড়েন সৌম্য সরকার।

সৌম্যর বিদায়ের পর হাফ-সেঞ্চুরি তুলে নেন আরেক ওপেনার নাঈম শেখ। কাপ্তান মাহমুদউল্লাহ রিয়াদ এবং নাঈম শেখ মিলে গড়েন ২১ রানের জুটি। ব্যক্তিগত ১৫ রানে রান আউটের শিকার হয়ে ফিরে যান রিয়াদ।

দুই উইকেট হারানোর পর আর কোনো অঘটন ঘটতে দেননি নাঈম শেখ এবং নুরুল হাসান সোহান। সাত বল বাকি থাকতেই চার মেরে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন সোহান।

বাংলাদেশের হয়ে ৬৩ রানে অপরাজিত ছিলেন নাঈম শেখ। সৌম্য ৫০ এবং রিয়াদ ফিরেন ১৩ রান। শেষ দিকে ৮ বলে ১৬ রান করে অপরাজিত ছিলেন সোহান।

বাংলাদেশের দুটি উইকেটই রান আউটের হওয়ায় জিম্বাবুয়ের কোনো বোলার নিজের নামের পাশে উইকেট শিকারের তালিকা যুক্ত করতে পারেননি।

ব্যাট হাতে হাফ-সেঞ্চুরি করার পর  বল হাতে এক উইকেট নেওয়া সৌম্য সরকার ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন। 

স্পোর্টসমেইল২৪/পিপিআর/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের সূচি প্রকাশ

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের সূচি প্রকাশ

সর্বোচ্চ সিরিজ সেরার তালিকায় তিনে সাকিব

সর্বোচ্চ সিরিজ সেরার তালিকায় তিনে সাকিব

বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে সাকিব

বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে সাকিব

হোয়াইটওয়াশ জিম্বাবুয়ে, বাংলাদেশের ৩০ পয়েন্ট

হোয়াইটওয়াশ জিম্বাবুয়ে, বাংলাদেশের ৩০ পয়েন্ট