সুইডেন জাতীয় ক্রিকেট দলে এক বাংলাদেশি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৫৪ এএম, ২৭ জুলাই ২০২১
সুইডেন জাতীয় ক্রিকেট দলে এক বাংলাদেশি

সুইডেন জাতীয় দলের অন্যান্যদের সাথে জ্যোতি, (বাঁ থেকে তৃতীয়), ছবি : ক্রিকেট সুইডেন

চলতি বছরের সেপ্টেম্বরে ইউরোপের ১০টি দেশ নিয়ে স্পেনে বসছে ‌‘ইউরোপিয়ান টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস লিগ’। লিগে অংশ নিতে প্রথমবারের মতো আন্তর্জাতিক পর্যায়ে দল ঘোষণা করেছে সুইডেন। ঘোষিত দলে উইকেটরক্ষক ও ব্যাটসম্যান হিসেবে জায়গা পেয়েছেন বাংলাদেশের হুমায়ূন কবীর জ্যোতি।

২০১৭ সালে স্টুডেন্ট ভিসায় সুইডেনে যান জ্যোতি। পড়াশোনার পাশাপাশি স্টকহোমে একটি রেস্টুরেন্টে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার হিসেবে চাকরিও করে বাংলাদেশি এই প্রবাসী। একই সাথে সুইডেনের সর্বোচ্চ ক্রিকেট লিগ ‘এলিট ক্রিকেট লিগে’ স্টকহোম টাইগার্সের হয়ে খেলেন তিনি।

মূলত স্টকহোম টাইগার্সের হয়ে ভালো খেলার সুবাদেই সুইডেনের জাতীয় দলের যাক পান তিনি। সুইডেন আগামী দুই মাসে ডেনমার্ক ও ফিনল্যান্ড সফর করবে। জাতীয় দলের হয়ে দুটি দেশেই খেলবে জ্যোতি।

বৃহস্পতিবার (২২ জুলাই) ডেনমার্ক ও ফিনল্যান্ডের বিপক্ষে জ্যোতিসহ ১৪ সদস্যের দল ঘোষণা করেছে ক্রিকেট সুইডেন। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় দলের খেলোয়াড় বাছাই করতে সুইডেনের সকলের জন্য দরজা উন্মুক্ত রাখা হয়েছিল।

মূলত দেশটির বিভিন্ন ক্রিকেট ক্লাব থেকে বাছাই করে জাতীয় দল সাজানো হয়েছে। ঘোষিত ১৪ সদস্যের দল ডেনমার্কের বিপক্ষে ৩টি এবং ফিনল্যান্ডের বিপক্ষে ৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে।
sportsmail24
সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেট সুইডেন বলেছে, ‌‌‘জাতীয় দলের যাত্রার শুরুতে খেলোয়াড় নির্বাচনে আমরা সুইডেনে সমস্ত যোগ্য খেলোয়াড়ের জন্য উন্মুক্ত করে দিয়েছিলাম। আমরা জোর দিয়েছিলাম, পারফরম্যান্স, ফিটনেস, প্রতিশ্রুতি এবং মনোভাবের দিকে। টিম সুইডেন দল নির্বাচন করার ক্ষেত্রে নির্দিষ্ট দক্ষতা, নির্ভীক তরুণ এবং অভিজ্ঞ খেলোয়াড়দের সাথে ভারসাম্য বজায় রাখা হয়েছে।’

বাংলাদেশে জ্যোতির জন্মস্থান খুলনার দৌলতপুরে। সেখানে খুলনা ক্রিকেট একাডেমিতে তার ক্রিকেটে হাতেখড়ি। খুলনা জেলা ও বিভাগীয় অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬ ও অনূর্ধ্ব-১৮ দলে হয়ে খেলেছেন তিনি। সর্বশেষ ২০১৬ সালে অনূর্ধ্ব-১৮ খুলনা বিভাগীয় দলেও ছিলেন জ্যোতি।

সুইডেন টি-টোয়েন্টি দল
অভিজিট ভেঙ্কটেশ (অধিনায়ক), ওয়ানান্ড বোশফ (সহ-অধিনায়ক), বাজ আয়ুবি, দিপঞ্জন দে, হাসান মাহমুদ, হুমায়ুন কবির জ্যোতি, ইমাল জুয়াক, খালিদ আহমদ জাহিদ, লেমার মোমান্ড, লিয়াম কার্লসন, ওকতাই গোলামী, রাহেল খান, রাহুল গোওথমান ও সামি খলিল।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সুইডিশ নারী ফুটবল অধিনায়কের ইসলাম গ্রহণ

সুইডিশ নারী ফুটবল অধিনায়কের ইসলাম গ্রহণ

স্থগিত আইপিএলের সূচি প্রকাশ, ২৭ দিনে ৩১ ম্যাচ

স্থগিত আইপিএলের সূচি প্রকাশ, ২৭ দিনে ৩১ ম্যাচ

আন্তর্জাতিক ক্রিকেটে দায়িত্ব নিয়ে খেলতে হয় : শামীম

আন্তর্জাতিক ক্রিকেটে দায়িত্ব নিয়ে খেলতে হয় : শামীম

সুযোগ পেলেই সেরাটা দিতে প্রস্তুত ছিলেন সৌম্য

সুযোগ পেলেই সেরাটা দিতে প্রস্তুত ছিলেন সৌম্য