বিশ্বকাপের পরিকল্পনাতে ছিলেন না স্ট্যান্ডবাইয়ে থাকা বিপ্লব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৫ এএম, ১০ সেপ্টেম্বর ২০২১
বিশ্বকাপের পরিকল্পনাতে ছিলেন না স্ট্যান্ডবাইয়ে থাকা বিপ্লব

চলতি বছরের অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বরাবরের মতো কোনো লেগ স্পিনার ছাড়াই বিশ্বকাপে যাবে বাংলাদেশ।

বেশ কয়েকবছর ধরেই বিশ্ব ক্রিকেটে লেগ স্পিনাররা রাজত্ব করছেন। তবুও লেগ স্পিনারদের উপর কোনো ভরসা রাখতে পারছে না বাংলাদেশের নির্বাচক প্যানেল কিংবা টিম ম্যানেজমেন্ট।

মাঠের বাইরে লেগ স্পিনার নিয়ে অনেক হতাশার বাণী শোনালেও আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশের লেগ স্পিনাররা রীতিমত একাদশের বাইরেই সময় কাটান। জুবায়ের হোসেন লিখন থেকে আমিনুল ইসলাম বিপ্লব কেউ কখনই জাতীয় দলে থিতু হতে পারেননি।

নিউজিল্যান্ড-ভারতের মতো দেশের বিশ্বকাপ স্কোয়াডে একজন করে লেগ স্পিনার থাকলেও বাংলাদেশ কোনো লেগস্পিনারকে বিবেচনাতেই রাখেননি নির্বাচকরা।

লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবকে স্ট্যান্ডবাই হিসেবে রাখলেও বিশ্বকাপের মূল স্কোয়াডের জন্য বিবেচনাতেই রাখেননি নির্বাবচকরা। তাকে বাদ দেওয়ার অজুহাত হিসেবে দাঁড় করিয়েছে বিপ্লবের অসুস্থতাকে।

ঘরের মাঠে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড সিরিজে কোনো ম্যাচে সুযোগ না পাওয়ায় আগে থেকেই ধারণা করা হয়েছিল বিশ্বকাপের স্কোয়াডে থাকছেন না আমিনুল ইসলাম বিপ্লব। তার না থাকার বিষয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘লম্বা সময় সে অসুস্থতায় ছিল। এখান থেকে সে ফিরে এসেছে। তারপরও আমরা তাকে দলের সাথে নিয়ে যাচ্ছি। দুর্ভাগ্যবশত আমরা যে পরিকল্পনায় খেলবো সেখানে সে পড়েনি। তাই তাকে মূল একাদশে রাখা হয়নি।’

আমিনুল ইসলাম বিপ্লবের পাশাপাশি দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। তার বিষয়ে নির্বাচক জানান, পরিকল্পনার অংশ না হওয়ায় মোসাদ্দেকের জায়গা হয়নি ১৫ সদস্যের দলে।

তিনি বলেন, ‘আমরা যথেষ্ট আলোচনা করে তাদেরকে নির্বাচন করেছি। ঘরের মাঠে যে পরিকল্পনায় খেলা হচ্ছে এর বাইরে ওমানে গিয়ে যে পরিকল্পনায় খেলবো সে চিন্তা মাথায় রেখেই এই ১৫ জনকে নির্বাচন করা হয়েছে। স্ট্যান্ডবাই হিসেবে একজন ফাস্ট বোলার এবং একজন স্পিনার আছে। এর বাইরে আরও ১৩ জন স্ট্যান্ডবাই আছে। যাকে যখন দরকার হবে ওইখান থেকে পরিবর্তন করা হবে।’

আমিনুল ইসলাম বিপ্লব এখন পর্যন্ত ৭ টি-টোয়েন্টি খেলে ৭.৩৫ ইকোনমিতে ১০ উইকেট শিকার করেছেন। ৩৪ রানে ৩ উইকেট তার ক্যারিয়ার সেরা বোলিং।

বিশ্বকাপ স্কোয়াড
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, আফিফ হোসেন ধ্রুব, নাইম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন পাটোয়ারী, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম, শেখ মেহেদি হাসান, নাসুম আহমেদ।

স্ট্যান্ডবাই
আমিনুল ইসলাম বিপ্লব এবং রুবেল হোসেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

তামিমকে বাদ দিয়েই বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা

তামিমকে বাদ দিয়েই বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা

ঘোষিত দলে নির্বাচক প্যানেল যথেষ্ট আত্মবিশ্বাসী

ঘোষিত দলে নির্বাচক প্যানেল যথেষ্ট আত্মবিশ্বাসী

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ৮ টাইগার

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ৮ টাইগার

বিশ্বকাপ স্কোয়াডে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী শামীম-শরিফুল

বিশ্বকাপ স্কোয়াডে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী শামীম-শরিফুল