বিশ্বকাপে অন্তত ১ কোটি টাকা পাওয়ার সুযোগ বাংলাদেশের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৩ এএম, ১৩ অক্টোবর ২০২১
বিশ্বকাপে অন্তত ১ কোটি টাকা পাওয়ার সুযোগ বাংলাদেশের

ওমান ও সংযুক্ত আরব আমিরাতে ১৭ অক্টোবর (রোববার) থেকে শুরু হচ্ছ টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। আসরকে সামনে রেখে ইতিমধ্যে প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। টুর্নামেন্টের সর্বমোট প্রাইজমানি ৫ দশমিক ৬ মিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৮ কোটি টাকা।

ঘোষিত প্রাইজমানি অনুযায়ী টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল পাবে ১৬ লাখ মার্কিন ডলার। যা বাংলোদেশি টাকায় প্রায় ১৪ কোটি। এছাড়া রানাসআপ দল পাবে তাদের অর্ধেক। সেখানে বাংলাদেশ ক্রিকেট দলের অন্তত ১ কোটি টাকা পাওয়ার সুযোগ রয়েছে। ১২ দলের মূল পর্বে গিয়ে কোন ম্যাচ না জিতলেও বাছাইপর্ব থেকে এ অর্থ পাবে বাংলাদেশ।

বাছাইপর্ব দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। বাছাইপর্বে বাংলাদেশের প্রতিপক্ষ ওমান, স্কটল্যান্ড ও পাপুয়া নিউ গিনি। তুলনামূলক দুর্বল দলের বিপক্ষে বাছাইপর্বে খেলবে টাইগাররা। বাছাইপর্বের দুই গ্রুপ থেকে সেরা চার দল খেলবে সুপার টুয়েলভে।

বাছাইপর্ব পার হয়ে সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জন করলে ৪০ হাজার ডলার পাবে বাংলাদেশ। যা বাংলাদেশি মুদ্রায় ৩৪ লাখ টাকা। আর সুপার টুয়েলভে কোন ম্যাচ না জিতে বিদায় নিলেও ৭০ হাজার ডলার পাবে বাংলদেশ। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬০ লাখ লাখ টাকা। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাংলাদেশের অন্তত এই এক কোটি টাকা অর্জনের সুযোগ রয়েছে।

এছাড়া প্রত্যক ম্যাচ জয়ের জন্য অতিরিক্ত বোনাস রয়েছে। আর সুপার টুয়েলভে কোন ম্যাচ জিততে পারলে এ অর্থ আরও বাড়বে। কারণ, সুপার টুয়েলভে প্রত্যেক ম্যাচের জয়ী দল পাবে ৪০ হাজার ডলার।

১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত বিশ্ব আসরে খেলবে ১৬টি দল। যেখানে রাউন্ড ওয়ান নামে বাছাইপর্বে খেলবে ৮টি দল। গ্রুপ ‘এ’তে খেলবে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস এবং নামিবিয়া। গ্রুপ ‘বি’তে খেলবে বাংলাদেশ, ওমান, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনি। এ দুই গ্রুপ থেকে সেরা চার দল সুপার টুয়েলভে খেলার ছাড়পত্র পাবে।

সুপার টুয়েলভে রয়েছে আরও আটটি দল। গ্রুপ-১-এ আছে- ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। গ্রুপ-২এ আছে- ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউজিল্যান্ড। রাউন্ড ওয়ান শেষে শুরু হবে ১২ দলের সুপার টুয়েলভের লড়াই।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টাইগারদের বিশ্বকাপ জার্সি আড়ংয়ে, দাম এক হাজার থেকে ১৪শ’

টাইগারদের বিশ্বকাপ জার্সি আড়ংয়ে, দাম এক হাজার থেকে ১৪শ’

প্লাস্টিক বর্জ্য থেকে টাইগারদের বিশ্বকাপ জার্সি

প্লাস্টিক বর্জ্য থেকে টাইগারদের বিশ্বকাপ জার্সি

আইসিসির চোখে সাকিবসহ বিশ্বকাপে সেরা ৯ তারকা

আইসিসির চোখে সাকিবসহ বিশ্বকাপে সেরা ৯ তারকা

বিশ্বকাপে সেমি-ফাইনাল খেলবে বাংলাদেশ : সুজন

বিশ্বকাপে সেমি-ফাইনাল খেলবে বাংলাদেশ : সুজন