প্লাস্টিক বর্জ্য থেকে টাইগারদের বিশ্বকাপ জার্সি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১৬ এএম, ১২ অক্টোবর ২০২১
প্লাস্টিক বর্জ্য থেকে টাইগারদের বিশ্বকাপ জার্সি

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অনানুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচে নতুন জার্সি পড়ে খেলেছে বাংলাদেশ একাদশ। ওই ম্যাচের পরেই টাইগারদের বিশ্বকাপ জার্সি সম্পর্কে ধারণা পায় ভক্তরা। তবে শুধুমাত্র প্রকাশিত ওই জার্সিতে বিশ্বকাপ খেলছেন না মাহমুদউল্লাহ রিয়াদরা। ওমান ও সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের জন্য তৈরি করা হয়েছে দুই ধরনের জার্সি।

সোমবার (১১ অক্টোবর) রাজধানীর এক হোটেলে বাংলাদেশের বিশ্বকাপের জার্সি উন্মোচন করা হয়। হোম আ্যান্ড আ্যাওয়ে দু’টি জার্সিই উন্মোচন করা হয়।

বাংলাদেশের জার্সি তৈরি করে স্পোর্টস অ্যান্ড স্পোর্টজ। প্লাস্টিক বর্জ্য থেকে এবারের বিশ্বকাপ জার্সি তৈরি করা হয়েছে। যেখানে জার্সির সামনে রিসাইকেল জ্যাকার্ড ফেব্রিক নামে পরিচিত সুতো ব্যবহার করা হয়েছে। যা প্লাস্টিক বর্জ্য থেকে তৈরি।

এছাড়া জার্সির সামনে ও পেছনের অংশ আলাদা। পেছনের অংশ বানানো হয়েছে ম্যাশ ফেব্রিক থেকে। যার ফলে বাতাস আসা-যাওয়ার (এয়ার সার্কুলেশন) করতে পারবে। আরব আমিরাতের গরমের কথা বিবেচনা করেই এমন জার্সি বানানো হয়েছে। কাঁধের অংশ লালের আবহ ছাড়া পুরোটা জুড়ে রয়েছে সবুজের সমারোহ।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জার্সিটি হচ্ছে রেট্রো জার্সি। ২০০৪-০৫ সালের জার্সি থেকে আইডিয়া নিয়ে এটি বানানো হয়েছে। তবে ওই জার্সির সাথে হুবহু মিল রাখা হয়নি।

জার্সি উন্মোচন অনুষ্ঠানে সাবেক অধিনায়ক ও ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান বলেছেন, ‘আমরা যখন ক্রিকেট খেলতাম, তখন কোচরা আমাদের ব্যাট ও বল নিয়েই চিন্তা করতে বলতো। বর্তমান ক্রিকেটে খাবার যেমন গুরুত্বপূর্ণ, জার্সিও তেমন গুরুত্বপূর্ণ। যত স্বস্তিদায়ক জার্সি পাওয়া যায়, ততই ভালো।’

রোববার (১৭ অক্টোবর) টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী দিনে নিজেদের প্রথম ম্যাট খেলতে মাঠে নামে বাংলাদেশ ক্রিকেট দল। প্রাথমিক পর্বের ওই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইসিসির চোখে সাকিবসহ বিশ্বকাপে সেরা ৯ তারকা

আইসিসির চোখে সাকিবসহ বিশ্বকাপে সেরা ৯ তারকা

বিশ্বকাপে সেমি-ফাইনাল খেলবে বাংলাদেশ : সুজন

বিশ্বকাপে সেমি-ফাইনাল খেলবে বাংলাদেশ : সুজন

ওমানে ব্যাটারদের ভালো করার সুযোগ দেখছেন শামীম পাটোয়ারী

ওমানে ব্যাটারদের ভালো করার সুযোগ দেখছেন শামীম পাটোয়ারী

বিশ্বকাপ স্কোয়াডে ‘পরিবর্তন’ আনলো বাংলাদেশ

বিশ্বকাপ স্কোয়াডে ‘পরিবর্তন’ আনলো বাংলাদেশ