নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই করেও পারলো না স্কটল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪২ এএম, ০৪ নভেম্বর ২০২১
নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই করেও পারলো না স্কটল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপের নিজের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের কাছে গিয়েও পারলো না প্রথমবারের মতো সুপার টুয়েলভে খেলা স্কটল্যান্ড। মার্টিন গাপটিলদের ছুড়ে দেওয়া ১৭৩ রানের বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ১৬ রানে হেরে গেছে স্কটিসরা। অন্যদিকে, এ জয়ে সেমি-ফাইনালের পথে টিকে রইলো নিউজিল্যান্ড।

বুধবার (৩ অক্টোবর) দিনের প্রথম ম্যাচে হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৭২ রানের বিশাল সংগ্রহ গড়ে নিউজিল্যান্ড। দলের হয়ে ব্যাট হাতে ওপেনার মার্টিন গাপটিল করে ৯৩ রান।

জয়ের জন্য বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৭ রান দূরে থাকতে থেমে যায় স্কটল্যান্ডের ইনিংস। নির্ধািুরত ২০ ওভার ব্যাট করে ৫ উইকেটে ১৫৬ রান সংগ্রহ করে প্রথমবারের মতো বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলা স্কটল্যান্ড।

দুবাইয়ে টস জিতে প্রথমে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় স্কটল্যান্ড। উদ্বোধনী জুটিতে ৪ দশমিক ১ ওভারে ৩৫ রান তুলেন নিউজিল্যান্ডের দুই ওপেনার গাপটিল ও ড্যারিল মিচেল। ১৩ রান করে প্রথম আউট হন মিচেল।

মিডল-অর্ডারে দুই ব্যাটারকে দ্রুত হারিয়ে চাপে পড়ে নিউজিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসন ০ ও ডেভন কনওয়ে ১ রান করে ফিরেন। ৫২ রানে তৃতীয় উইকেট পতনের পর শক্ত হাতে দলের হাল ধরেন গাপটিল ও গ্লেন ফিলিপস।

চতুর্থ উইকেটে ৭৩ বলে ১০৫ রান যোগ করে নিউজিল্যান্ডকে বড় সংগ্রহের ভীত গড়ে দেন তারা দু’জন। এ জুটি গড়ার পথে ৩৫ বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন গাপটিল। ১০৫ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১৮তম মত হাফ-সেঞ্চুরি তুলে নেন তিনি।

হাফ-সেঞ্চুরির পর নিজের ইনিংস বড় করেছেন গাপটিল। সেঞ্চুরির সুযোগ তৈরি করে নাভার্স-নাইন্টিতে থামেন তিনি। ১৯তম ওভারের তৃতীয় বলে গাপটিলকে থামান স্কটল্যান্ডের পেসার ব্র্যাড হুইল। ৫৬ বলে ৬টি চার ও ৭টি ছক্কায় ৯৩ রান করেন গাপটিল।

৭ রানের জন্য আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় সেঞ্চুরি পাননি তিনি। তবে এ ইনিংসের সুবাদে বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ৩ হাজার রান পূর্ণ করেন গাপটিল। এর আগে প্রথম ব্যাটার হিসেবে ৩ হাজার ক্লাবে নাম লেখান ভারতের অধিনায়ক বিরাট কোহলি। গাপটিলের ইনিংসের সুবাদে ২০ ওভারে ৫ উইকেটে ১৭২ রানের বিশাল সংগ্রহ পায় নিউজিল্যান্ড।

জয়ের জন্য ১৭৩ রানের জবাব দিতে ভালোই খেলছিল স্কটল্যান্ড। ৭ দশমিক ৪ ওভারে ১ উইকেটে ৬৬ রান তুলে লড়াইয়ে ছিল তারা। তবে দলের ব্যাটাররা বড় ইনিংস খেলতে পারেননি। ছোট-ছোট ইনিংস খেলার পথে মারমুখী ছিলেন না তারা। ফলে ১৬ ওভার শেষে ৫ উইকেটে ১০৮ রান তুলে লড়াই থেকে ছিটকে পড়ে স্কটিশরা।

ইনিংসের শেষ ৪ ওভারে ৬৫ রানের প্রয়োজন ছিল স্কটল্যান্ডের। দলের এ অবস্থায় মারমুখী মেজাজে ব্যাট করেন মাইকেল লিস্ক। ৩টি ছক্কা ও ২টি চারে ম্যাচে কিঞ্চিৎ উত্তেজনা বাড়ান। কিন্তু ১৯তম ওভার শেষেও ম্যাচ নিউজিল্যান্ডের হাতে ছিল। শেষ ওভারে জিততে ২৬ রান দরকার পড়ে স্কটল্যান্ডের।

তবে শেষ ওভার থেকে মাত্র ৯ রান পায় স্কটিশরা। ফলে ২০ ওভারে ৫ উইকেটে ১৫৬ রান তুলে স্কটল্যান্ড। ২০ বলে ৩টি করে চার-ছক্কায় অপরাজিত ৪২ রান করেন লিস্ক। নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও ইশ সোধি ২টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছে ব্যাট হাতে মাত্র ৭ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হওয়া নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভেঙে পড়েছে সাকিবের কর্তৃত্ব, এখন যৌথ

ভেঙে পড়েছে সাকিবের কর্তৃত্ব, এখন যৌথ

টি-টোয়েন্টিতে নবম স্থানে নেমে গেল বাংলাদেশ

টি-টোয়েন্টিতে নবম স্থানে নেমে গেল বাংলাদেশ

এখনি সব শেষ হয়ে যায়নি : কোহলি

এখনি সব শেষ হয়ে যায়নি : কোহলি

কোহলির ওয়ানডে নেতৃত্ব নিয়েও শঙ্কা

কোহলির ওয়ানডে নেতৃত্ব নিয়েও শঙ্কা