কোহলির ওয়ানডে নেতৃত্ব নিয়েও শঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪০ পিএম, ০৩ নভেম্বর ২০২১
কোহলির ওয়ানডে নেতৃত্ব নিয়েও শঙ্কা

চলমান আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে গেছে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। দলের প্রথম দুই ম্যাচের পারফর্মেন্সে মোটেও সন্তুষ্ট নয় দেশটির ক্রিকেট বোর্ড বিসিসিআই। নুন্যতম হলেও ভারত যদি সেমি-ফাইনালে উঠতে না পারে তাহলে টি-টোয়েন্টির পাশাপাশি ওয়ানডের নেতৃত্বও হারাতে পারেন বিরাট কোহলি।

দুবাইয়ে চলতি টুর্নামেন্ট শেষেই টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন বিরটা কোহলি। প্রশ্ন উঠেছে, টি-টোয়েন্টি বিশ্ব আসরে ব্যর্থ হওয়ার পর কোহলি ওয়ানডে দলের নেতৃত্বে থাকতে পারবেন কি-না। দেশটির বিভিন্ন গণমাধ্যমগুলোতে বলা হচ্ছে, বর্তমান পরিস্থিতিতে ওয়ানডে নেতৃত্বেও কোহলিকে রাখার বিষয়ে বোর্ডে ‘না’ মত রয়েছে।

বোর্ডের সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, ‘বোর্ড অসন্তুষ্ট। একই সঙ্গে এ মুহূর্তে কোহলির ওয়ানডে অধিনায়কত্ব নিয়েও যথেষ্ট আলোচনা-সমালোচনা চলছে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো ভারতের হাতে তিনটি ম্যাচ রয়েছে। কোনভাবে বর্তমান পরিস্থিতি সামাল দিয়ে ঘুরে দাঁড়াতে পারলে এবং শেষ চারে খেলার যোগ্যতা অর্জন করতে পারে, তাহলে পাল্টে যাবে দৃশ্যপট।’

কোহলির পরিবর্তে রোহিত শর্মাকে দায়িত্ব দেওয়া হবে কি-না -এমন প্রশ্নের জবাবে এক কর্মকর্তা বলেছেন, ‘কারো নাম বলার সময় এখনো আসেনি। আগে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হোক। অচিরেই প্রধান কোচ হিসেবে ভারতীয় দলের দায়িত্বে আসতে পারেন রাহুল দাবিড়। তার সঙ্গে আলোচনা করা হবে। রোহিত শর্মা নেতৃত্বে আসবেন না কি অন্য কেউ। আসলে সব কিছু নিয়ে সিদ্ধান্ত হবে চলতি টুর্নামেন্ট শেষ হওয়ারর পর।’

ভিন্ন ভিন্ন ফরম্যাটে ভিন্ন ভিন্ন অধিনায়ক করার সম্ভাবনা রয়েছে বলেও জানান ওই বোর্ড কর্মকর্তা।

আইসিসির চারটি ইভেন্টে-২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি, ২০১৯ সালের ৫০ ওভারের বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ এবং চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। তবে সবগুলো ইভেন্টেই (এখনো পর্যন্ত) ব্যর্থ হয়েছে ভারত।

দীর্ঘদিন ধরে শিরোপা খরায় ভুগতে থাকা ভারতীয় ক্রিকেট দল সর্বশেষ ২০১৩ সালে ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করেছিল। আইসিসি ইভেন্টে ভারতের হয়ে সর্বশেষ সফলতা এসেছিল সাবেক অধিনায়ক এমএস ধোনির নেতৃত্বে।

চলমান বিশ্বকাপে ভারত ৮ পয়েন্ট লাভ করতে না পারলেও আফগানিস্তান ও নিউজিল্যান্ডের ৮ পয়েন্ট লাভের সুযোগ রয়েছে। সেই ক্ষেত্রে গ্রুপ দুই থেকে শেষ চারে যাওর যাওয়াটা কল্পনাই হয়ে উঠতে পারে ভারতের জন্য। যেখানে একই গ্রুপ থেকে ইতিমধ্যে সেমি-ফাইনালে খেলা নিশ্চিত করেছে পাকিস্তান।

এখন পর্যন্ত কোন পয়েন্ট অর্জন করতে না পারা ভারতকে টুর্নামেন্টে টিকে থাকতে হলে পরবর্তী তিনটি ম্যাচেই জয়লাভ করতে হবে। সেটিও আবার বড় ব্যবধানে। শুধু তাই নয়, নিউজিল্যান্ডকে নামিবিয়া বা স্কটল্যান্ডের কাছে হারতে হবে। তাহলেই কেবল কিউইদের পেছনে রেখে শেষ চারে যাওয়ার সুযোগ পাবে ভারত। যা বেশ কঠিন বলেই ধারণা করা হচ্ছে।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলিকে টপকে নতুন রেকর্ডের মালিক বাবর

কোহলিকে টপকে নতুন রেকর্ডের মালিক বাবর

বিশ্ব আসরে ভারতকে হারিয়ে পাকিস্তানের ইতিহাস

বিশ্ব আসরে ভারতকে হারিয়ে পাকিস্তানের ইতিহাস

ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচ, শুধুমাত্র খেলা নয়

ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচ, শুধুমাত্র খেলা নয়

দড়ি দিয়ে বাঁধার পর অনুভূতি জানালেন কোহলি

দড়ি দিয়ে বাঁধার পর অনুভূতি জানালেন কোহলি