শরীর যতদিন চায় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলবেন ব্রাভো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪৩ এএম, ০৮ নভেম্বর ২০২১
শরীর যতদিন চায় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলবেন ব্রাভো

বিশ্বকাপের মঞ্চে হার দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। আবুধাবিতে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে হেরে গেছে বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। এ ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় নিলেন ব্রাভো।

চলমান বিশ্বকাপে সুপার টুয়েলভে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের (৪ নভেম্বর) পর ব্রাভো জানিয়ে দেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিবেন।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেও বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে যাবেন ওয়েস্ট ইন্ডিজের সদ্য সাবেক এ অলরাউন্ডার। ৩৮ বছর বয়সী এ অলরাউন্ডার জানিয়েছেন, যতদিন শরীর সায় দেবে খেলে যাবেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচে ব্যাট হাতে ১২ বলে এক ছক্কায় ১০ রান করেন ব্রাভো। আর বল হাতে ৪ ওভারে ৩৬ রান খরচায় ছিলেন উইকেট শূন্য। পুরো আসরেই ব্যাট-বল হাতে ভালো করতে পারেননি ব্রাভো। পাঁচ ম্যাচে ২৬ রান এবং মাত্র ২ উইকেট শিকার করেছেন তিনি।

ব্যাট হাতে ভালো করতে না পারলেও আউট হওয়ার পর প্যাভিলিয়নে যাওয়ার সময় ব্যাট ও হেলমেট উঁচিয়ে দুই দিকে প্রসারিত করে মাঠ ছাড়েন ব্রাভো। মাঠের বাইরে যাওয়ার পর একে-একে করে দলের সতীর্থরা তাকে জড়িয়ে ধরেন। আর ম্যাচ শেষে ব্রাভো ও ক্রিস গেইলকে গার্ড অব অনার দেন অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা।

২০১২ ও ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ক্যারিবীয় দলের সদস্য ছিলেন ব্রাভো। বিশ্বকাপ জয়ের পর ক্রিকেট ও মাঠের বাইরে তারকা বনে যান ব্রাভো। ব্যাট-বলের বাইরে নিজের করা গান দিয়ে বিশ্বকে চমকে দেন তিনি। ব্রাভোর ‘চ্যাম্পিয়ন-চ্যাম্পিয়ন’ গান ছড়িয়ে পরে সারা বিশ্বে। এতে ‘ডিজে ব্রাভো’ নামে পরিচিতি পেয়ে যান তিনি। আর ২০১৬ সালে বিশ্বকাপ জয়ের পর থেকে চ্যাম্পিয়ন ব্রাভোও নামেও ডাকা হতো তাকে।

এদিকে, আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ালেও একেবারে মাঠ ছাড়ছেন না ব্রাভো। খেলবেন বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে। ই বিয়য়ে ব্রাভো বলেন, ‘আরও কয়েক বছর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যেতে চাই, যতদিন শরীর আমাকে সুযোগ করে দিবে।’

১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৪০টি টেস্ট এবং ১৬৪টি ওয়ানডে ম্যাচ খেলেছেন ৩৮ বছর বয়সী ব্রাভো। ৪০ টেস্টে ৩টি সেঞ্চুরি ও ১৩টি হাফ-সেঞ্চুরিতে ২২০০ রান এবং ১৬৪টি ওয়ানডেতে ২টি সেঞ্চুরি ও ১০টি হাফ-সেঞ্চুরিতে ২৯৬৮ রান করেন ব্রাভো।

টেস্টে ৮৬টি ও ওয়ানডেতে ১৯৯টি উইকেট রয়েছে ব্রাভোর। আর ৯১টি টি-টোয়েন্টিতে ব্যাট হাতে ১২৫৫ রান, বল হাতে ৭৮টি উইকেট ও ৪৪টি ক্যাচ নিয়েছেন তিনি।

২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক পথচলা শুরু হয় ব্রাভোর। একই বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ার শুরু করেন তিনি। আর ২০০৬ সালে প্রথম টি-টোয়েন্টি খেলেন ব্রাভো। ২০১০ সালে সর্বশেষ টেস্ট ও ২০১৪ সালে সর্বশেষ ওয়ানডে খেলেন ব্রাভো।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মুম্বাইয়ের বিপক্ষে খেলা ফাইনালের সমান : ব্রাভো

মুম্বাইয়ের বিপক্ষে খেলা ফাইনালের সমান : ব্রাভো

ক্যারিবিয়দের হারিয়ে দক্ষিণ আফ্রিকায় তাকিয়ে অস্ট্রেলিয়া

ক্যারিবিয়দের হারিয়ে দক্ষিণ আফ্রিকায় তাকিয়ে অস্ট্রেলিয়া

শ্রীলঙ্কা সফরে উইন্ডিজ স্কোয়াডে নতুন মুখ

শ্রীলঙ্কা সফরে উইন্ডিজ স্কোয়াডে নতুন মুখ

টি-টেন লিগ থেকে নিজেকে প্রত্যাহার করলেন আফ্রিদি

টি-টেন লিগ থেকে নিজেকে প্রত্যাহার করলেন আফ্রিদি