সহজ জয়ে এক ম্যাচে হাতে রেখেই সিরিজ ভারতের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১৩ এএম, ০৭ আগস্ট ২০২২
সহজ জয়ে এক ম্যাচে হাতে রেখেই সিরিজ ভারতের

ফ্লোরিডায় পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অনায়াসে জয় পেয়েছে ভারত। সিরিজ বাচানোর ম্যাচে নুন্যতম লড়াইও করতে পারেনি ক্যারিবিয়ানরা।

ভারতের দেওয়ার ১৯২ রানের লক্ষ্য ব্যাট করতে নেমে ১৩২ রানেই অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। ফলে ৫৯ রানের সহজ জয়ে এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয় নিশ্চিত করে ভারত। 

ভিসা জটিলতা পিছনে ফেলে শনিবার (৬ আগস্ট) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মুখোমুখি হয়েছিল ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। টস হেরে এদিন প্রথমে ব্যাটিং করতে নেমেছিল ভারত।

ব্যাটিং করত নেমে শুরুতেই ব্যাট হাতে ঝড় তোলেন দুই ভারতীয় ওপেনার, অধিনায়ক রোহিত শর্মা ও সূর্যকুমার যাদব। দুই ব্যাটারের বিষ্ফোরক শুরুতে চতুর্থ ওভারেই দলীয় হাফ সেঞ্চুরি পূর্ণ হয় ভারতের। 

এশিয়া কাপের দল ঘোষণায় বাড়তি সময় পেল বাংলাদেশ

যদিও দলীয় ৫৩ রানে একই ওভারে ওয়েস্ট ইন্ডিজ স্পিনার আকিল হোসেনের দারুণ এক ডেলিভারিতে বোল্ড হয়ে ফেরেন রোহিত। যাওয়ার আগে তার নামের পাশে যোগ হয় তিন ছক্কা ও দুই চারে ১৬ বলে ৩৩ রানের দুর্দান্ত ইনিংস।

অধিনায়ক যাওয়ার পর দ্রুত বিদায় সূর্যকুমারও! পরের ওভারে দলীয় ৬১ রানে আলজেরি জোসেপের ওভারে আউট হওয়ার আগে তার সংগ্রহ ছিল দুই ছক্কা ও এক চারে ১৪ বলে ২৪ রান। 

sportsmail24

এরপর দীপক হুদাও এদিন টি-টোয়েন্টি সুলভ ব্যাটিং করতে পারেননি। দলীয় ১০৮ রানে বিদায় নেন ব্যক্তিগত ১৯ বলে ২১ রানে।

এরপর দুই উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পান্থ ও সঞ্জু স্যামসনের ব্যাটে চড়ে বড় সংগ্রহ পায় ভারত। ৩১ বলে ছয় চারের সাহায্যে ৪৪ রানের ইনিংস আসে পান্থের ব্যাট থেকে, অন্যদিকে ২৩ বলে স্যামসনের ৪০ রানের ইনিংসে ছিল দুই চার ও এক ছক্কা।  

sportsmail24

শেষদিকে স্পিনার অক্ষর প্যাটেলের দুই ছক্কা ও এক চারে  আট বলে ২০ রানের দুর্দান্ত ইনিংসে ভারতের সংগ্রহ দাঁড়ায় পাঁচ উইকেট হারিয়ে ১৯২।

ভারতের ব‍্যাটাররা এদিন সবচেয়ে বেসভ‍্যাককয়ের উপর দিয়ে। ৪ ওভারে তিনি দেন ৬৬ রান। টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে যা সবচেয়ে খরুচে বোলিং। এর আগে ৪ ওভারে সবচেয়ে খরুচে বোলিং ছিল কিমো পলের; ২০২০ সালে মাউন্ট মঙ্গানুইয়ে নিউ জিল‍্যান্ডের বিপক্ষে ৬৪ রান দিয়েছিলেন এই অলরাউন্ডার।

পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে কখনোই জয়ের পথে ছিল না ওয়েস্ট ইন্ডিজ। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা দলটি অলাআউট হয় ১৩২ রানে।

sportsmail24

ইনিংসের দ্বিতীয় ওভারে শাই হোপ ফেরার পর উইন্ডিজ ব্যাটারদের আসা-যাওয়ার যে মিছিল শুরু সেটা থামেইনি কখনো। ব্যাট হাতে উইকেটে এসেই পাল্টা আক্রমণ শুরু করেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিকোলাস পুরনা।

তবে সে আক্রমণ টিকেছে মাত্র আট বল! ৩০০ স্ট্রাইক রেটে আট বলে ২৪ রানের ঝড়ো ইনিংস খেলে রানআউটের শিকার হন তিনি। ওয়েস্ট ইন্ডিজের সহ-অধিনায়ক রভমান পাইয়েলের ব্যাট থেকে আসে ১৬ বলে ২৪ রান।

sportsmail24

এছাড়া আর কোনো ওয়েস্ট ইন্ডিজ ব্যাটারই এদিন স্বাচ্ছন্দে ব্যাটিং করতে পারেননি। ভারতের পক্ষে বাঁহাতি পেসার আর্শ্বদীপ সিং ১২ রানে নিয়েছেন তিন উইকেট। এছাড়া ১৭ রান দিয়ে দুই উইকেট নেন আবেশ খান। 

সিরিজের শেষ টি-টোয়েন্টিতে রোববার (৭ আগস্ট) মুখোমুখি হবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। 

 স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

যুদ্ধ বিমানের পাইলট হতে পাকিস্তান ছেড়েছিলেন সিকান্দার রাজা

যুদ্ধ বিমানের পাইলট হতে পাকিস্তান ছেড়েছিলেন সিকান্দার রাজা

এশিয়া কাপে অনিশ্চিত লিটন

এশিয়া কাপে অনিশ্চিত লিটন

ইংল্যান্ড দলে ডাক পেলেন ভারতীয় আরপি সিংয়ের ছেলে

ইংল্যান্ড দলে ডাক পেলেন ভারতীয় আরপি সিংয়ের ছেলে

বারর আজমের ঘাড়ে নিশ্বাস ফেলছেন ভারতের সূর্যকুমার

বারর আজমের ঘাড়ে নিশ্বাস ফেলছেন ভারতের সূর্যকুমার