রান বন্যার ম্যাচে রেকর্ড গড়ে ভারতকে হারালো অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫০ এএম, ২১ সেপ্টেম্বর ২০২২
রান বন্যার ম্যাচে রেকর্ড গড়ে ভারতকে হারালো অস্ট্রেলিয়া

ভারতের বিপক্ষে জিততে গেলে নতুন রেকর্ড গড়তে হতো অস্ট্রেলিয়াকে। কারণ, ভারতের বিপক্ষে এর আগে ২০৮ বা তার বেশি রান তাড়া করে জিততে পারেনি অস্ট্রেলিয়া। তবে কাল ভারতের ছুড়ে দেওয়া ২০৮ রান টপকে রেকর্ড গড়েই জয় তুলে নিয়েছে অজিরা।

বোলিংয়ে বেশ জঘন্য বোলিং করেছেন অজি অলরাউন্ডার ক্যামেরুন গ্রিন। ইনিংসের শেষ তিন বলে তিন ছক্কা হজম করে তো ভারতের দলীয় সংগ্রহকে ২০০ পার করিয়েও দিয়েছেন। তবে ব্যাট সেটা পুরোটাই পুষিয়ে দিয়েছেন তিনি। অন্যদিকে ম্যাথু ওয়েডের ঝড়ে রেকর্ড গড়তে খুব একটা বেগ পেতে হয়নি অস্ট্রেলিয়ার, ভারতকে হারিয়েছে চার উইকেটের ব্যবধানে।

মোহালিতে মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক ভারতের মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া। টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। 

বোলিং করতে নেমে শুরুতেই ভারতীয় দুই ওপেনার তোপে পড়ে অস্ট্রেলিয়া। তবে দলীয় ২১ রানে অধিনায়ক রোহিত ও ৩৫ রানে বিরাট কোহলি ফিরে গেলে জোড়া ধাক্কা লাগে ভারতীয় ব্যাটিং লাইনআপে। তবে সেই ধাক্কা একটুও বুঝতে দেননি সূর্যকুমার যাদব ও আরেক ওপেনার রাহুল।

এদিন যেন স্ট্রাইক রেট নয়ে যাবতীয় সমালোচনা মুছে দিতে চাইছিলেন রাহুল। ব্যাট হাতে ঝড় তুলে খেলেন ৩৫ বলে ৩ ছক্কা ও চার চারে ৫৫ রানে দুর্দান্ত ইনিংস। দলীয় ১০৩ রানে তিনি ফিরে গেলে সূর্যের সঙ্গে ভাঙে তার ৬৮ রানের জুটি।

রাহুল ফিরে গেলেও মোহালিতে কাল ঝড় থামেনি। এরপর অজি বোলারদের উপর তান্ডব শুরু করেন সূর্য ও হার্দিক পান্ডিয়া। ২৫ বলে ৪১ রানের ঝড়ো ইনিংস খেলেন সূর্য। তবে কাল অজি বোলারদের উপর সবচেয়ে বেশি নির্যাতন করেছেন হার্দিক পান্ডিয়া।

মাত্র ৩০ বল মোকাবেলা করেই ৭০ রান তুলেছেন এই অলরাউন্ডার। যেখানে ছিল সাত চার ও পাঁচ ছক্কা। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার শেষে ভারতের সংগ্রহ দাড়াউ ছয় উইকেট হারিয়ে ২০৮ রানন

জবাব দিতে নেমে অজিরাও শুরু থেকেই ভারতীয় বোলারদের উপর চড়াও হতে থাকে। ৩.২ ওভারেই ৩৯ রান যোগ হয় অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে। পরের বলেই ফিরে যান অজি অধিনায়ক অ্যারণ ফিন্স। যাওয়ার তার নামের পাশে যোগ হয় ১৩ বলে ২২ রানের ছোট্ট ক্যামিও।

ফিঞ্চ ফিরলেও আরেক ওপেনার গ্রিন যেন এদিন ব্যাট হাতে দৈত্য হয়ে উঠেছিলেন। বল হাতে যত রান দিয়েছেন তার সব ব্যাট হাতে তুলেন নেওয়ার পরিকল্পনাই ছিল তার।

মাত্র ৩০ বলে চার ছক্কা ও আট চারে ৬১ রানের টর্নেডো ইনিংস খেলে অস্ট্রেলিয়া জয়ের ভিত্তি গড়ে দেন তিনি। যদিও এরপর স্টিভ স্মিথের শ্লথ ব্যাটিং ও মিডল অর্ডারে দ্রুত কিছু উইকেট হারিয়ে চাপে পড়ে অজিরা। এর মধ্যেই ফিরে গেছেন ম্যাক্সওয়েলও!

এরপর জুটি গড়েন এ ম্যাচেই অজিদের জার্সিতে অভিষেক হওয়া আলোচিত ক্রিকেটার টিম ডেডিড ও ম্যাথু ওয়েড। ব্যাট হাতে জুটিতে বেশি আগ্রাসী ছিলেন ওয়েড। মাত্র ২১ বলে ৪৫ রানের ইনিংস খেলে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে পৌছে দেন তিনি। অন্যদিকে ১৪ বলে ১৮ করে টিম ফিরে গেলেও কোনো সমস্যা হয়নি অজিদের।

সিরিজের দ্বিতীয় ম্যাচে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) নাগপুরে মুখোমুখি হবে দুই দল। ওই ম্যাচে জিতলেই সিরিজ নিশ্চিত হবে অস্ট্রেলিয়ার। এদিকে দ্বিতীয় ম্যাচে সিরিজ বাঁচাতে জয়ের কোনো বিকল্প নেই ভারতের সামনে। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

স্ট্রাইক রেট বাড়াতে কাজ করছেন লোকেশ রাহুল

স্ট্রাইক রেট বাড়াতে কাজ করছেন লোকেশ রাহুল

এবার টি-টেন লিগের প্লেয়ার্স ড্রাফটে মোস্তাফিজ

এবার টি-টেন লিগের প্লেয়ার্স ড্রাফটে মোস্তাফিজ

সাবেক ক্রিকেটারদের ব্যক্তিগত আক্রমণে হতাশ বাবর

সাবেক ক্রিকেটারদের ব্যক্তিগত আক্রমণে হতাশ বাবর

অ্যালেন-ব্রেসওয়েলকে নিয়ে বিশ্বকাপে নিউজিল্যান্ড

অ্যালেন-ব্রেসওয়েলকে নিয়ে বিশ্বকাপে নিউজিল্যান্ড