ভারতের দেওয়া পাহাড় টপকাতে পারলো না বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ০৮ অক্টোবর ২০২২
ভারতের দেওয়া পাহাড় টপকাতে পারলো না বাংলাদেশ

নারী এশিয়া কাপে বাংলাদেশকে ১৬০ রানের পাহাড়সম লক্ষ্য ছুড়ে দিয়েছিল ভারত। শেষ পর্যন্ত সেই পাহাড় টপকাতে পারেনি জ্যোতির দল। নির্ধারিত ২০ ওভার শেষে ১০০ রানে থেমেছে বাংলাদেশের ইনিংস। আর এতে ৫৯ রানের বড় ব্যবধানে হার সঙ্গী করে মাঠ ছাড়তে হয়েছে সালমা-জ্যোতিদের।

শনিবার (৮ অক্টোবর)  চলতি এশিয়া কাপে নিজেদের চতুর্থ ম্যাচে টস হেরে প্রথমে ফিল্ডিং করতে নেমেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। বোলিংয়ের শুরু থেকেই দুই ভারতীয় ওপেনার স্মৃতি মান্ধানা ও শেফালি ভার্মার তোপের মুখে পড়ে বাংলাদেশের বোলাররা। 

স্মৃতি ও শেফালি মিলে ইনিংসের শুরু থেকে বাংলাদেশের বোলারদের তুলোধোনা করা শুরু করেন। আগের ম্যাচে হ্যাটট্রিক করা তৃষ্ণাকেও কোনোরকম সুযোগ তৈরি করতে দেননি তারা।

প্রথম ছয় ওভারে কোনো উইকেট না হারিইয়ে ভারতের স্কোরবোর্ডে জমা হয় ৫৯ রান। ইনিংসের ১২তম ওভারের শেষ ওভারে স্মৃতি রান আউট হলে ভাঙে ভারতের ৯৬ রানের ওপেনিং জুটি।

ফেরার ছয় চারে ৩৮ বলে ৪৭ রানের দুর্দান্ত ইনিংসে খেলেন স্মৃতি। সঙ্গিকে হারালেও ব্যাট হাতে আক্রমণ কমাননি শেফালি। ১৫তম ওভারে দ্বিতীয় ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে ৪৪ বলে ৫৫ রানের বিধ্বংসী ইনিংস খেলেন তিনি। যেখানে ছিল দুই ছক্কা ও পাঁচ চার।

শেফালি আউট হওয়ার ভারতের আক্রমণের ধার কিছুটা কমে আসে। একাই তিন উইকেট নিয়ে দলকে ম্যাচে ফেরান বাংলাদেশী স্পিনার রুমানা আহমেদ। এর মাঝে ২৪ বলে ৩৫ ইনিংস খেলেন ভারতীয় ব্যাটার জেমিমা রদ্রিগেজ। শেষ পর্যন্ত পাঁচ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভার শেষে ১৫৯ রানের বড় সংগ্রহ পায় ভারত।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে  ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে রান করতেই হিমশিম খাচ্ছিলেন দুই বাংলাদেশী ওপেনার ফারজানা হক ও মুর্শিদা খাতুন।

দু’জনে মিলে পাওয়ার প্লেতে বাংলাদেশের স্কোরবোর্ডে রান তোলেন মাত্র ৩০ রান। শেষ পর্যন্ত ইনিংসের দশম ওভারে ভাঙে তাদের কচ্ছপ গতির জুটি। ২৫ বলে ২১ রানে ফিরেন মুর্শিদা খাতুন।

তিন নম্বরে নেমে পাল্টা আক্রমণের চেষ্টা করেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। কিন্তু কেউই তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি। ৬৮ রানে ব্যক্তিগত ৩০ রান করে ফারজানা ফেরার এক রানের  ব্যবধান রান আউট হয়ে ফেরেন রুমানা আহমেদ।

এরপর রিতু মনিকে নিয়ে জ্যোতি কিছুটা লড়াই করলেও সেটা আর শেষ পর্যন্ত কাজে লাগেনি। দলীয় ৯১ রানে রিতু  ও ৯৪ রানে ব্যক্তিগত ২৯ বলে ২৬ রান করে জ্যোতি ফিরে গেলে বাংলাদেশের আশার প্রদীপ নিভে যায়।

শেষদিকে আর কেউই বলার মতো রানও করতে পারেননি। নির্ধারিত ২০ ওভার শেষে সাত উইকেটে ১০০ রানে ইনিংস শেষ হয় বাংলাদেশের, নিশ্চিত হয় ৫৯ রানের পরাজয়।

সোমবার (১০ অক্টোবর) আসরে নিজেদের পঞ্চম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। সেমি ফাইনালে ওঠার জন্য লঙ্কান মেয়েদের বিপক্ষে জয় পাওয়া বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :