জিম্বাবুয়ের বিপক্ষে ছোট-ছোট মুহূর্তগুলো অস্ত্র হিসেবে দেখছেন শ্রীরাম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ২৯ অক্টোবর ২০২২
জিম্বাবুয়ের বিপক্ষে ছোট-ছোট মুহূর্তগুলো অস্ত্র হিসেবে দেখছেন শ্রীরাম

বিশ্বকাপে আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বড় হারের পরও মুষড়ে পড়তে রাজি নয় বাংলাদেশ। রোববার (৩০ অক্টোবর) ব্রিজবেনের গাব্বাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে জ্বলে উঠতে বদ্ধপরিকর বাংলাদেশ। টুর্নামেন্টের সেমি-ফাইনাল দৌড়ে টিকে থাকতে ম্যাচটি বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

পাকিস্তানের বিপক্ষে এক রানের ঐতিহাসিক জয়ে আত্মবিশ্বাসী হয়েই বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে জিম্বাবুয়ে। অন্যদিকে, আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১০৪ রানের রেকর্ড ব্যবধানে হাারের লজ্জা নিয়ে এ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। তবে পেশাদার খেলায় আবেগের কোনো স্থান নেই।

বাংলাদেশ দলের টেকনিক্যাল পরামর্শক শ্রীধরন শ্রীরামের মতে, মানসিকভাবে বাংলাদেশই এগিয়ে থাকবে। শ্রীরাম বলেন, “নিউজিল্যান্ডের কাছে হারের পরের ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়েছে অস্ট্রেলিয়া। এটি একটি উদাহরণ, যা আমরা নিতে পারি।”

তিনি বলেন, “আমি মনে করি টুর্নামেন্টের খেলায় আবেগের কোনো স্থান নেই। একদিন আপনার খারাপ দিন যেতে পারে, পরের দিন সত্যিই আপনি শক্তভাবে ঘুড়ে দাঁড়াতে পারেন। আমার মনে হয়, এসব ভালোভাবেই জানে ছেলেরা (বাংলাদেশ দল)। বড় ব্যবধানে জিতলে বা বড় ব্যবধানে হারলে, আপনাকে সেগুলো পেছনেই রাখতে হবে। কারন ওইসব অতীত।”

শ্রীরাম বলেন, “আমি মনে করি, আপনি পরের দিন জ্বলে উঠবেন, অনুশীলন, ভ্রমণ এবং খেলাধুলা করবেন। আমাদের দিক থেকে এসব কিছুই পরিবর্তন হয় না। আমরা এখনও জানি, আমাদের পরিকল্পনা কী। যতটা সম্ভব আমরা এখনও কঠোর অনুশীলন করছি। আমরা পরের ম্যাচের জন্য প্রস্তুত।”

শ্রীরাম জানান, জয় পেতে ছোট-ছোট মুর্হূতগুলো ম্যাচের মোড় ঘুড়িয়ে দিতে পারে। প্রথম দুই ম্যাচে দুই ধরনের অভিজ্ঞতা পেয়েছে বাংলাদেশ। সে অভিজ্ঞতা বাকি ম্যাচে খেলার জন্য সহায়ক হবে।

তিনি বলেন, “আমরা এসব সম্পর্কে কথা বলেছি, ছেলেরা জানে। আগের দুই ম্যাচে দুটি ভিন্ন দৃশ্যপট ছিল। প্রথম ম্যাচে আমরা প্রথমে ব্যাট করেছি, আমাদের ভালো শুরু ছিল। আমার মনে হয়, দুর্ভাগ্যের জন্য সাকিব সেরাটা দিতে পারছে না। এমনটা ঘটেই থাকে। গত ম্যাচে বিশাল স্কোর তাড়া করেছি আমরা এবং ছেলেরা জানে স্কোর বোর্ডের চাপ খুব বেশি ছিল।”

শ্রীরাম আরও বলেন, “এ ব্যপারে যেমনটা আমি বলেছিলাম, ম্যাচটিকে ছোট-ছোট অংশে ভাগ করা, ছোট-ছোট মুর্হূতগুলো জয় করা এবং পরের দুই-তিন ওভার জয় করা। আমি মনে করি, এভাবেই এসব নেওয়া উচিত এবং ছেলেরা এভাবেই শিখবে। যেটা ভবিষ্যতের জন্য ভালো হবে।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

সৌম্য-শান্তর ওপেনিং জুটি নিয়ে সন্তুষ্ট শ্রীরাম

সৌম্য-শান্তর ওপেনিং জুটি নিয়ে সন্তুষ্ট শ্রীরাম

‘বিব্রত-বাকরুদ্ধ-শোকাহত’ পাক কিংবদন্তীরা

‘বিব্রত-বাকরুদ্ধ-শোকাহত’ পাক কিংবদন্তীরা

বড় ব্যবধানে হারেও হতাশ নন সাকিব

বড় ব্যবধানে হারেও হতাশ নন সাকিব

সেমির যাত্রায় কঠিন পথে বাংলাদেশ-পাকিস্তান

সেমির যাত্রায় কঠিন পথে বাংলাদেশ-পাকিস্তান