আয়ারল্যান্ড থাকলেও আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি দলে নেই বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৫ পিএম, ২৩ জানুয়ারি ২০২৩
আয়ারল্যান্ড থাকলেও আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি দলে নেই বাংলাদেশ

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ বর্ষসেরা টি-টোয়েন্টি দলে জায়গা পায়নি কোনো বাংলাদেশি ক্রিকেটার। সোমবার (২৩ জানুয়ারি) গত এক বছরের পারফরমেন্সের ভিত্তিতে আইসিসি এ বর্ষসেরা টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে।

বর্ষসেরা টি-টোয়েন্টি দলের অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছেন বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটার জশ বাটলার। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন বাটলার।

এছাড়া বর্ষসেরা টি-টোয়েন্টি দলে সর্বোচ্চ তিনজন আছেন ভারতীয় ক্রিকেটার। ইংল্যান্ড ও পাকিস্তানের দু’জন করে। নিউজিল্যান্ড-জিম্বাবুয়ে-শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড থেকে একজন করে জায়গা পেয়েছেন।

ভারত থেকে আছেন বিরাট কোহলি, সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়া। অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে ৬ ইনিংসে সর্বোচ্চ ২৯৬ রান সংগ্রাহক ছিলেন কোহলি। এর আগে এশিয়া কাপে ৫ ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ২৭৬ রানও ছিল কোহলির দখলে। এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি করেন তিনি।

গত বছর টি-টোয়েন্টির সেরা ব্যাটার সূর্যকুমার। ৯টি হাফ-সেঞ্চুরি ও ২টি সেঞ্চুরিতে ৩১ ম্যাচে ১৮৭ স্ট্রাইক রেটে ১১৬৪ রান করেছেন তিনি। যার সুবাদে গত বছর আইসিসি টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করেন সূর্য। আর ব্যাট-বল হাতে দারুণ পারফরমেন্স করেন পান্ডিয়া। ব্যাট হাতে ৬০৭ রান ও বল হাতে ২০ উইকেট নেন তিনি।

বাটলারের সাথে ইংল্যান্ড থেকে বর্ষসেরা দলে সুযোগ হয়েছে অলরাউন্ডার স্যাম কারানের। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ও টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হয়েছিলেন তিনি। পাকিস্তানের বিপক্ষে ১২ রানে ৩ উইকেট নেন কারান।

পাকিস্তান থেকে জায়গা পেয়েছেন ওপেনার ও উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান এবং পেসার হারিস রউফের। এশিয়া কাপে ৬ ইনিংসে সর্বোচ্চ ২৮১ রান করেছিলেন রিজওয়ান। বল হাতে বছর ৩১ উইকেট শিকার করেন রউফ।

টি-টোয়েন্টি ফরম্যাটে ধারাবাহিক পারফরমেন্স করেছেন নিউজিল্যান্ডের মিডল-অর্ডার ব্যাটার গ্লেন ফিলিপস। ২১ ম্যাচে ১৫৬ স্ট্রাইক রেটে ৭১৬ রান করা ফিলিপস আছেন আইসিসি বর্ষসেরা দলে। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরিও করেন তিনি। আসরে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ২০১ রান করেছিলেন ফিলিপস।

গত বছর টি-টোয়েন্টিতে দারুণ ছন্দে ছিলেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ ৭৩৫ রান ও সর্বোচ্চ ২৫ উইকেট শিকারী ছিলেন তিনি। বিশ্বকাপে তিনবার হয়েছেন ম্যাচ সেরা।

শ্রীলঙ্কা থেকে আইসিসি এই দলে জায়গা পেয়েছেন স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। এশিয়া কাপে ৬ ম্যাচে ৯ উইকেট এবং বিশ্বকাপে ৮ ম্যাচে ১৫ উইকেট নিয়ে বর্ষসেরা দলে স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা।

বাংলাদেশের কেউ জায়গা না পেলেও আইসিসি বর্ষসেরা তালিকায় জায়গা করে নিয়েছে আয়ারল্যান্ডের একজন ক্রিকেটার। ২০২২ সালে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী আয়ারল্যান্ডের জশ লিটল। ৩৯ উইকেট নিয়েছেন এ বাঁ-হাতি পেসার। এর মধ্যে বিশ্বকাপের মঞ্চে নিয়েছেন ১১টি উইকেট।

আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি দল
জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), মোহাম্মদ রিজওয়ান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, গ্লেন ফিলিপস, সিকান্দার রাজা, হার্দিক পান্ডিয়া, স্যাম কারান, হাসারাঙ্গা ডি সিলভা, হারিস রউফ ও জশ লিটল।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপে নেই সুপার টুয়েলভ, সরাসরি খেলবে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপে নেই সুপার টুয়েলভ, সরাসরি খেলবে বাংলাদেশ

কোহলি চতুর্থ সিরাজ তৃতীয়, অলরাউন্ডার শীর্ষে সাকিব

কোহলি চতুর্থ সিরাজ তৃতীয়, অলরাউন্ডার শীর্ষে সাকিব

টেস্টে পেছালেন সাকিব-মুশফিক, সেরা র‌্যাংকিংয়ে লিটন

টেস্টে পেছালেন সাকিব-মুশফিক, সেরা র‌্যাংকিংয়ে লিটন

বড় অঙ্কের জরিমানা দিলো ভারতীয় ক্রিকেট দল

বড় অঙ্কের জরিমানা দিলো ভারতীয় ক্রিকেট দল