তীরে গিয়ে তরী ডুবলো বাংলাদেশের, সিরিজ জয় নিশ্চিত করলো ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১০ পিএম, ১১ জুলাই ২০২৩
তীরে গিয়ে তরী ডুবলো বাংলাদেশের, সিরিজ জয় নিশ্চিত করলো ভারত

ব্যাটারদের ব্যর্থতায় এক ম্যাচ বাকি রেখেই ভারতের কাছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হারলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। মিরপুরে দ্বিতীয় টি-টোয়েন্টিতে মাত্র ৯৬ রানের লক্ষ্য পেয়েও ভারতের কাছে ৮ রানে হেরে গেছে বাংলাদেশ দল। এ জয়ে এক ম্যাচ বাকি রেখেই সিরিজ জয় নিশ্চিত করলো ভারত।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ বোলারদের দুর্দান্ত নৈপুন্যে ৮ উইকেটে ৯৫ রানের বেশি করতে পারেনি ভারত। এরপর ব্যাটারদের ব্যর্থতায় ৮৭ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। শেষ ৮ বলে ১ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ জয়ের সুযোগ হাতছাড়া করে বাংলাদেশ।

প্রথম টি-টোয়েন্টিতে ভারতের কাছে ৭ উইকেটে হেরেছিল নিগার সুলতানার দল। দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

মঙ্গলবার (১১ জুলাই) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় টি-টোয়েন্টিতে টস হেরে প্রথমে বোলিং করতে নামে বাংলাদেশ। দুর্দান্ত বোলিং নৈপুন্যে ভারতের ব্যাটারদের বড় ইনিংস খেলতে দেননি সুলতানা খাতুন-ফাহিমা খাতুনরা। এতে ২০ ওভারে ৮ উইকেটে ৯৫ রানের মামুলি সংগ্রহ পায় ভারত। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে এটিই সর্বনিম্ন রান ভারতের।

ভারতের পক্ষে সর্বোচ্চ ১৯ রান করেন ওপেনার শেফালি ভার্মা। এছাড়া আমানজত কৌর ১৪, স্মৃতি মান্দানা ১৩, ইয়াসটিকা ভাটিয়া ১১ রান করেন। বাংলাদেশের সুলতানা ২১ রানে ৩টি, ফাহিমা ১৬ রানে ২টি উইকেট নেন। এছাড়াও মারুফা আকতার-নাহিদা আকতার ও রাবেয়া খান ১টি করে উইকেট নেন।

জবাবে ৯৬ রানের টার্গেটে ব্যর্থ হয় বাংলাদেশের টপ-অর্ডার। ২৩ রানের মধ্যে প্যাভিলিয়নে উপরের সারির তিন ব্যাটার ফিরেন। দুই ওপেনার শামিমা সুলতানা-সাথী রানী ৫ রান করে এবং তিন নম্বরে নামা মুরশিদা খাতুন ৪ রান করে আউট হন।

টপ-অর্ডারদের মত ব্যর্থ হন বাংলাদেশের মিডল অর্ডার ব্যাটাররাও। রিতু মনি ৪, স্বর্ণা আকতার ৭ রান করে ফিরেন। এতে ৬৪ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। ষষ্ঠ উইকেটে নাহিদা আকতারকে নিয়ে ২৭ বলে ২২ রান তুলে বাংলাদেশের জয়ের আশা ধরে রাখেন অধিনায়ক নিগার সুলতানা।

এক পর্যায়ে জয়ের জন্য শেষ ৮ বলে ৫ উইকেট হাতে নিয়ে ১০ রান দরকার পড়ে বাংলাদেশের। ১৯তম ওভারের পঞ্চম বলে আউট হন নিগার। ২টি চারে ৫৫ বলে ৩৮ রান করেন তিনি। নিগারের আউটের পর শেষ ওভারে ৪ উইকেট হাতে রেখে জয়ের জন্য ১০ রানের সমীকরণ পায় বাংলাদেশ।

তবে ভারতের অফ-স্পিনার শেফালি ভার্মার করা শেষ ওভারে ১ রানে ৪ উইকেট হারিয়ে ম্যাচ জয়ের সুযোগ হাতছাড়া করে বাংলাদেশ। ৮৭ রানে অলআউট হয় বাংলাদেশ। ভারতের দিপ্তি শর্মা-শেফালি ৩টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন দিপ্তি।


শেয়ার করুন :