২০২৪ বিশ্বকাপে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৭ এএম, ২৮ জুলাই ২০২৩
২০২৪ বিশ্বকাপে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড

যৌথভাবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিশ্চিত করলো আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বে টেবিলের শীর্ষ দুইয়ের মধ্যে থাকায় আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিশ্চিত করে এ দল দু’টি।

ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বে ৭টি দল অংশ নেয়। বৃহস্পতিবার (২৭ জুলাই) নিজেদের পঞ্চম ম্যাচ খেলতে নেমেছিল আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। এডিনবার্গে মুখোমুখি হয় আয়ারল্যান্ড ও জার্মানি। তবে ম্যাচটি খেলতে পারেনি তারা।

বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হলে ১ পয়েন্ট পায় দু’দল। যার সুবাদে ৫ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আছে আয়ারল্যান্ড। টেবিলে শীর্ষ দুইয়ের মধ্যে থাকার সুবাদে বিশ্বকাপ নিশ্চিত করেছে আইশিরা। গত মে মাসে ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব টপকাতে পারেনি আয়ারল্যান্ড।

দিনের আরেক ম্যাচে ডেনমার্ককে ৩৩ রানে হারায় স্কটল্যান্ড। এ জয়ে ৫ ম্যাচে ১০ নিয়ে টেবিলের শীর্ষে স্কটিশরা। টেবিলের শীর্ষ দুইয়ে থাকার সুবাদে বিশ্বকাপও নিশ্চিত করে স্কটল্যান্ড।

লিগে মোট ৬টি করে ম্যাচ খেলবে দলগুলো। ৫ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে আছে জার্মানি। শেষ ম্যাচ জিতলেও স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডকে টপকাতে পারবে না তারা বা অন্যগুলো। ইউরোপীয় বাছাইয়ের চূড়ান্ত পর্বে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ছাড়াও খেলছে জার্মানি, ইতালি, জার্সি, ডেনমার্ক ও অস্ট্রিয়া।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে মাটিতে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০টি দল অংশ নিবে। ইতিমধ্যে ১২টি দল নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। দুই স্বাগতিক দলের সাথে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ আটটি দল এবং র‌্যাংকিংয়ের ভিত্তিতে বাংলাদেশ ও আফগানিস্তান পরের আসরে খেলা নিশ্চিত করেছে।


শেয়ার করুন :