ম্যাচ হারের লজ্জা পেলেও সিরিজ জয় করলো নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ২১ আগস্ট ২০২৩
ম্যাচ হারের লজ্জা পেলেও সিরিজ জয় করলো নিউজিল্যান্ড

দুই ব্যাটার উইল ইয়ং ও মার্ক চাপম্যানের জোড়া হাফ-সেঞ্চুরিতে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জিতেছে নিউজিল্যান্ড। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আরব আমিরাতের বিপক্ষে ৩২ রানে জয় পেয়েছে নিউজিল্যান্ড। এ জয়ে ২-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করেছে নিউজিল্যান্ড।

সিরিজের প্রথম ম্যাচ ১৯ রানে জিতেছিল নিউজিল্যান্ড। তবে পরেরটি ৭ উইকেটে জিতে ইতিহাস গড়ে সিরিজে সমতা এনেছিল আরব আমিরাত। দ্বিতীয় ম্যাচ হেরে সিরিজ হারের শঙ্কায় পড়লেও সেটি আর হয়নি, শেষ ম্যাচে জয় তুলে সিরিজ হারের লজ্জা থেকে বেঁচে গেছে নিউজিল্যান্ড।

রোববার (২০ আগস্ট) দিনগত রাতে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাটিং করার সুযোগ পায় নিউজিল্যান্ড। ওপেনারদের ব্যর্থতায় ৩৫ রানেই ২ উইকেট হারায় সফরকারীরা। চ্যাড বোয়েস ৯ ও টিম সেইফার্ট ১৩ রানে ফিরেন। এরপর তৃতীয় উইকেটে জুটি বেঁধে শুরুর ধাক্কা সামাল দেন ইয়ং ও চাপম্যান। এতে ১০ ওভারে ২ উইকেটে ৬৮ রান পায় নিউজিল্যান্ড।

৪০ বলে টি-টোয়েন্টিতে দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ পাওয়া ইয়ং নিজের ইনিংসটি বড় করতে পারেননি। ৭টি চার ও ১টি ছক্কায় ৪৬ বলে ৫৬ রান করে আউট হন তিনি। ইয়ং ফেরার পর নিউজিল্যান্ডের রানের চাকা ঘুড়িয়েছেন চাপম্যান।

৩০ বলে টি-টোয়েন্টিতে সপ্তম অর্ধশতক পূর্ণ করেই থামেন চাপম্যান। ৩২ বলে ৫টি চার ও ২টি ছক্কায় ৫১ রান করেন তিনি। ইয়ং-চাপম্যান দু’জনই শিকার হন আমিরাত পেসার জুনায়েদ সিদ্দিকির।

শেষ দিকে ডিন ফক্সক্রফটের ১০ ও মিচেল স্যান্টনারের ১১ বলে অপরাজিত ২০ রানে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৬৬ রানের লড়াকু সংগ্রহ পায় নিউজিল্যান্ড। আমিরাতের জুনায়েদ ৩ উইকেট নেন।

জবাবে টপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় ৫৩ রানে ৫ উইকেট হারিয়ে শুরুতেই খাদের কিনারায় পড়ে যায় আরব আমিরাত। এ অবস্থায় দলের হাল ধরেন বাসিল হামিদ ও আয়ান আফজাল খান। নিউজিল্যান্ডের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে হাফ-সেঞ্চুরির জুটি গড়েন তারা।

তবে ষষ্ঠ উইকেটে ৫৭ বলে ৬৮ রান তুলেও আরব আমিরাতকে লড়াইয়ে রাখতে পারেননি বাসিল ও আফজাল। শেষ পর্যন্ত ২০ ওভারে ৭ উইকেটে ১৩৪ রান করে ম্যাচ হারে আরব আমিরাত।

৪টি চার ও ১টি ছক্কায় আফজাল ৩৬ বলে ৪২ রান করে আউট হন। ২৮ বলে ২৪ রান নিয়ে অপরাজিত থাকেন বাসিল। নিউজিল্যান্ডের বেন লিষ্টার ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হন ইয়ং। সিরিজ সেরা হন চাপম্যান।


শেয়ার করুন :