টি-টোয়েন্টি বিশ্বকাপে উগান্ডা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ৩০ নভেম্বর ২০২৩
টি-টোয়েন্টি বিশ্বকাপে উগান্ডা

২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টিতে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করলো উগান্ডা ক্রিকেট দল। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিশ্বকাপ আফ্রিকান অঞ্চলের চূড়ান্ত বাছাই পর্বে লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে রুয়ান্ডাকে ৯ উইকেটে হারিয়ে দিয়েছে তারা।

এ জয়ে ৬ ম্যাচ শেষে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে উঠে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিশ্চিত করলো উগান্ডা। প্রথমবারের মতো আইসিসির কোন টুর্নামেন্টের মূল পর্বে খেলবে আফ্রিকার দেশ উগান্ডা।

৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে উগান্ডার আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে নামিবিয়া। আফ্রিকান অঞ্চলের সেরা দুই দল হয়ে বিশ্বকাপে খেলবে নামিবিয়া ও উগান্ডা।

লিগ পর্বে ৬ খেলা শেষে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে থাকায় টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার টিকিট পায়নি এক সময় বিশ্ব ক্রিকেটে চমক দেখানো জিম্বাবুয়ে। এ অঞ্চল থেকে বিশ্বকাপে খেলার টিকিট না পাওয়া অন্য দলগুলো হলো- কেনিয়া, নাইজেরিয়া, তানজানিয়া ও রুয়ান্ডা।

আগামী বছর ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের ১০টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ। প্রথমবারের মতো বিশ্বকাপে খেলবে ২০টি দল। ইতিমধ্যে ২০টি দলই চূড়ান্ত হয়ে গেছে।

দলগুলো হলো- স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র, ২০২২ সালের বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, শ্রীলংকা, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস, র‌্যাংকিংয়ের ভিত্তিতে মূল পর্বে জায়গা করে নিয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

ইউরোপিয়ান অঞ্চলের বাছাই পর্ব পেরিয়ে বিশ্বকাপে খেলার টিকিট পেয়েছে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড, পূর্ব এশিয়া প্যাসিফিক থেকে পাপুয়া নিউ গিনি, আমেরিকা থেকে কানাডা, এশিয়া থেকে নেপাল ও ওমান এবং আফ্রিকান অঞ্চল থেকে নামিবিয়া ও উগান্ডা।

বিশ্বকাপের প্রথম রাউন্ডে চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে ২০ দল। প্রতি গ্রুপের শীর্ষ দু’টি দল যাবে সুপার এইটে। সুপার এইটে দু’টি গ্রুপে ভাগ হয়ে খেলবে আটটি দল। দুই গ্রুপের শীর্ষ দুই দল খেলবে সেমিফাইনালে।


শেয়ার করুন :