দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ হার এড়ালো বাংলাদেশ নারী দল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:১০ পিএম, ০৯ ডিসেম্বর ২০২৩
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ হার এড়ালো বাংলাদেশ নারী দল

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো দ্বিপাক্ষীক সিরিজের হার এড়ালো বাংলাদেশ নারী ক্রিকেট দল। স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজটি ১-১ জয়ে ড্র করেছে নিগার সুলতানা জ্যোতিরা। যদিও প্রথম ম্যাচে জয় পাওয়ায় বাংলাদেশ নারী দলের সামনে সিরিজ জয়ের দারুণ সুযোগ তৈরি হয়েছিল।

টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে শুক্রবার (৮ ডিসেম্বর) বাংলাদেশ সময় দিনগত রাতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮ উইকেটে হেরে গেছে বাংলাদেশ নারী দল। এ ম্যাচ না হারলেই প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিততে পারতো নিগার-লতারা।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ ১৩ রানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিয়েছিল। সিরিজের দ্বিতীয় ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে। এর আগে দক্ষিণ আফ্রিকার কাছে তিনবার টি-টোয়েন্টি ও চারবার ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ।

কিম্বার্লিতে সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ১৭ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই বিপদে পড়ে তারা। দুই ওপেনার মুরশিদা খাতুন ২ ও শামিমা সুলতানা ৮ এবং তিন নম্বরে নামা সোবহানা মোস্তারি রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন।

চতুর্থ উইকেটে শুরুর ধাক্কা সামলে ওঠার চেষ্টা করেন লতা মন্ডল ও অধিনায়ক নিগার সুলতানা। তবে জুটিতে ৫৫ বলে ২৯ রান হবার পর বিচ্ছিন্ন হন তারা। ১১ রানে আউট হন নিগার। ১৫তম ওভারে দলীয় ৪৬ রানে নিগারের বিদায়ের পর দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে মারমুখী ব্যাট চালান লতা ও স্বর্ণা আকতার।

ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে জুটিতে ৩১ বলে ৪৬ রান যোগ করেন তারা। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ৯৪ রান করতে পারে বাংলাদেশ। ২টি চারে ৬২ বলে সর্বোচ্চ ৪২ রান করেন লতা। ১৬ বলে ২টি চারে ২৩ রান করেন স্বর্ণা।

দক্ষিণ আফ্রিকাকে ৯৫ রানের টার্গেট দিয়ে বল হাতে সুবিধা করতে পারেনি বাংলাদেশের বোলাররা। উদ্বোধনী জুটিতে ৩৫ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। পঞ্চম ওভারে দক্ষিণ আফ্রিকার উদ্বোধনী জুটি ভাঙেন পেসার মারুফা আকতার। ওপেনার তাজমিন ব্রিটসকে ১৭ রানে শিকার করেন মারুফা।

অষ্টম ওভারে অ্যানেকে বশকে ৯ রানে থামিয়ে বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দেন অফ-স্পিনার শরিফা খাতুন। এরপর তৃতীয় উইকেটে ৪৫ বলে অবিচ্ছিন্ন ৪৩ রান যোগ করে দক্ষিণ আফ্রিকার জয় নিশ্চিত করেন অধিনায়ক লরা উলভার্ট ও সুনে লুস। ৫টি চারে লরা ৪৯ ও লুস ১৫ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের মারুফা ও শরিফা ১টি করে উইকেট নেন।


শেয়ার করুন :