নিউজিল্যান্ডের মাটিতে স্বপ্ন পূরণের দ্বারপ্রান্তে শান্তরা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৬ পিএম, ২৮ ডিসেম্বর ২০২৩
নিউজিল্যান্ডের মাটিতে স্বপ্ন পূরণের দ্বারপ্রান্তে শান্তরা

চলতি বছর এখানো কোন টি-টোয়েন্টি সিরিজ হারেনি বাংলাদেশ। এর মাঝে নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচে (ওয়ানডে ও টি-টোয়েন্টি) প্রথমবারের মত জয় তুলে রেকর্ড গড়েছে বাংলাদেশ। এবার আরও একটি স্বপ্ন পূরণের দ্বারপ্রান্তে টাইগার ক্রিকেটাররা। নিউজিল্যান্ডের মাটিয়ে তাদেরই বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয় করতে চায় বাংলাদেশ।

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ঐতিহাসিক জয়ের পর এবার চলতি সিরিজ জয়ের নজির গড়তে চান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে বাংলাদেশ। এখন শেষ দুই ম্যাচের মধ্যে একটি জিতলেই এ বছর টানা চতুর্থ সিরিজ জিতবে টাইগাররা।

এখন পর্যন্ত ক্রিকেটের যেকোন ফরম্যাটে সব সিরিজ জিতে কখনও পুরো বছর শেষ করতে পারেনি বাংলাদেশ। সিরিজের শেষ দুই টি-টোয়েন্টি মাউন্ট মাউঙ্গানুইর বে ওভালে খেলবে বাংলাদেশ। যেখানে গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মত টেস্ট ম্যাচ জিতেছিল টাইগাররা।

সিরিজের প্রথম ম্যাচ জয়ে নিউজিল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টিতে টানা ৯ ম্যাচ হারের বৃত্ত ভেঙেছে বাংলাদেশ। বাকি দুই ম্যাচ সামনে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, “নেপিয়ারের জয়, মাউন্ট মাউঙ্গানুইতে শেষ দুই টি-টোয়েন্টিতে আমাদের অনুপ্রেরণা দিবে। দ্বিতীয় এবং তৃতীয় টি-টোয়েন্টি আমাদের জন্য সত্যিই খুব গুরুত্বপূর্ণ, কারণ আমরা এ সিরিজ জিততে চাই।”

নিউজিল্যান্ডের মাটিয়ে সিরিজ জয়ের ইতিহাস গড়তে দলের খেলোয়াড়ও বেশ আত্মবিশ্বাসী বলেও জানান শন্ত। বলেন, “ছেলেদের মধ্যে যথেষ্ঠ আত্মবিশ্বাস আছে। তবে আত্মতুষ্টিতে না ভুগে পরের দুই ম্যাচের জন্য আমাদের পরিকল্পনা করা উচিত। আমি আশা করি, সবাই নিজেদের কাজ নিখুঁতভাবে করার জন্য স্বচেস্ট থাকবে।”

গুরুত্বপূর্ণ সব ম্যাচেই টস ভাগ্যে জয় পাওয়া শান্ত প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে প্রথমে ব্যাটিং পাঠাতে দ্বিধা করেননি। বোলিংয়ের সুযোগ পেয়ে নিউজিল্যান্ডের ব্যাটারদের চেপে ধরে বাংলাদেশের বোলাররা। মাত্র ১ রানে কিউইদের ৩ উইকেট শিকার করেন টাইগাররা বোলাররা। যা টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের সবচেয়ে বাজে শুরু।

শেষ পর্যন্ত ৯ উইকেটে ১৩৪ রান করতে পারে নিউজিল্যান্ড। ২৬ রানে ৩ উইকেট নেন শরিফুল। মাহেদি ১৪ রানে ও মোস্তাফিজ ১৫ রানে ২টি করে উইকেট নেন। জবাবে ১৮.৫ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। ৩৬ বলে অপরাজিত ৪২ রান করেন লিটন। দলের এমন পারফরম্যান্সে শান্ত বলেন, “প্রথম ম্যাচ জিতে ভালোভাবে সিরিজে শুরু করতে পেরে আমরা সত্যিই খুশি। এমন অর্জনে আমরা গর্বিত।”

তিনি বলেন, “ম্যাচ জিততে দলের বোলাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তারা দ্রুত শিখছে। নতুন বলে দারুন বোলিং করেছেন শরিফুল, তানজিম ও মোস্তাফিজ। বিশেষভাবে মাহেদির পারফরমেন্সে আমি মুগ্ধ হয়েছি। স্পিনার হয়েও পেস বান্ধব উইকেটে ভালো করেছে মাহেদি।”

নিউজিল্যান্ডের মাউন্ট মাউঙ্গানুই-তে বাকি দুটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে যথাক্রমে শুক্রবার (২৯ ডিসেম্বর) এবং রোববার (৩১ ডিসেম্বর)। দ্বিতীয় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১২টা ১০ মিনিটে এবং সিরিজের শেষ ও তৃতীয় ম্যাচটি শুরু হবে ভোর ৬টায়।


শেয়ার করুন :