বোলারদের প্রসংশা করা শান্তর কাঠগড়ায় ব্যাটাররা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২৮ পিএম, ৩১ ডিসেম্বর ২০২৩
বোলারদের প্রসংশা করা শান্তর কাঠগড়ায় ব্যাটাররা

নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ হাতছাড়া হলো বাংলাদেশের। টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে হার ব্যতীত যেকোন ফলাফলে সিরিজ জিততে পারতো টাইগাররা। তবে ব্যাটিং ব্যর্থতায় বৃষ্টি আইনে ১৭ রানে হেরে গেছে বাংলাদেশ। ব্যাট হাতে জ্বলে উঠতে না পারার মূল্য দিতে হয়েছে। ম্যাচ হারের জন্য ব্যাটারদেরই দায়ী করেছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

নেপিয়ারে প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। পরের ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। এ জন্য শেষ ম্যাচ জিতে ইতিহাস গড়তে চেয়েছিল বাংলাদেশ। তবে মাউন্ট মাউঙ্গানুয়ের বে ওভালে ব্যাটিং ব্যর্থতায় ইতিহাস গড়তে পারলো না টাইগাররা।

রোববার (৩১ ডিসেম্বর) টস হেরে প্রথমে ব্যাট করে ১৯.২ ওভারে ১১০ রানে অলআউট হয় বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ১৭ রান করেন অধিনায়ক শান্ত। এছাড়া তাওহিদ হৃদয় ১৬, আফিফ হোসেন ১৪, রনি তালুকদার ও রিশাদ হোসেন ১০ রান করে করেন। এমনকি বড় জুটিও গড়তে পারেনি টাইগার ব্যাটাররা। দ্বিতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ ২৭ রান যোগ করেন রনি ও শান্ত।

জবাবে ১৪.৪ ওভারে ৫ উইকেটে নিউজিল্যান্ড ৯৫ রান করার পর বৃষ্টিতে বন্ধ হয় খেলা। পরবর্তীতে বৃষ্টি আইনে জয় পেয়ে সিরিজ হার এড়ায় নিউজিল্যান্ড। ব্যাটাররা ব্যর্থ হলেও ৪৯ রানে পাঁচ উইকেট শিকার করে নিউজিল্যান্ড শিবিরে হারের শঙ্কা জাগিয়ে তুলেছিল টাইগার বোলাররা। শেষ ম্যাচে ব্যাটাররা ভালো পারফরমেন্স করতে পারলেই সিরিজের ফল অন্যরকম হতে পারতো। তবে সেটি আর হয়নি।

শান্ত বলেন, ‍“টি-টোয়েন্টিতে শুরুটা খুব গুরুত্বপূর্ণ। আজ আমরা ভালো শুরু পেয়েছিলাম, কিন্তু কেউ ম্যাচটাকে সামনের দিকে টেনে নিতে পারিনি। আজ ব্যাটাররা রান পায়নি। এটাই আমাদের ভুল ছিল। ব্যাটারদের বড় ইনিংস খেলা খুব দরকার ছিল।”

টি-টোয়েন্টি সিরিজে দারুণ বোলিং করেছে বাংলাদেশের বোলাররা। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ১৩৪ রানের বেশি করতে দেয়নি শরিফুল-মাহেদিরা। পরিত্যক্ত হওয়া বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় ম্যাচেও সুবিধা করতে পারেনি নিউজিল্যান্ড ব্যাটাররা। ১১ ওভারে ২ উইকেটে ৭২ রান করেছিল তারা।

তৃতীয় ম্যাচে ৪৯ রানের মধ্যে নিউজিল্যান্ডের ৫ ব্যাটারকে সাজঘরে ফেরত পাঠিয়ে বাংলাদেশকে ম্যাচ জয়ের স্বপ্ন দেখান শরিফুল ও মাহেদি। তবে ষষ্ঠ উইকেটে জুটি বেঁধে বাংলাদেশকে লড়াই থেকে ছিটকে দেন নিউজিল্যান্ডের জেমস নিশাম ও অধিনায়ক মিচেল স্যান্টনার।

বৃষ্টি আইনে ম্যাচ হারলেও বাংলাদেশ বোলারদের প্রশংসা করতে ভুল করেননি শান্ত। বলেন, “আমাদের বোলাররা খুব ভালো বল করেছে। এ জন্য আমরা লড়াই করতে পেরেছি। তারা নিজেদের সেরাটা দিয়ে চেষ্টা করেছে। আসলে সব বোলারই ভালো বল করেছে।”

বাংলাদেশের কাছে টি-টোয়েন্টি সিরিজ হার এড়াতে বেগ পেতে হয়েছে নিউজিল্যান্ডকে। এ জন্য এই সিরিজকে প্রতিন্দ্বন্দিতাপূর্ণ বলছেন কিউই দলনেতা স্যান্টনার। ১৬ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হওয়া স্যান্টনার বলেন, “জিতে ভালো লাগছে। পেসাররা ভালো বল করেছে। আমরা জানতাম পাওয়ার প্লে গুরুত্বপূর্ণ। পাওয়ার প্লেতে বল করা সহজ নয়। সময়মত উইকেট শিকারে আমরা পারদর্শীতা দেখিয়েছি। সব মিলিয়ে সিরিজটি প্রতিন্দ্বন্দিতাপূর্ণ ছিল।”


শেয়ার করুন :