সিরিজ জয়ে বাংলাদেশের লক্ষ্য ১৭৫ রান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪০ পিএম, ০৯ মার্চ ২০২৪
সিরিজ জয়ে বাংলাদেশের লক্ষ্য ১৭৫ রান

ওপেনার কুশল মেন্ডিসের হাফ-সেঞ্চুরিতে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেটে ১৭৪ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পেয়েছে শ্রীলঙ্কা। ৬টি করে চার-ছক্কায় ৫৫ বলে ক্যারিয়ার সেরা ৮৬ রান করেন কুশল।

শনিবার (৯ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। আগের দুই ম্যাচেও টস জিতে প্রথমে ফিল্ডিং করেছিলো টাইগাররা। মাশরাফি বিন মর্তুজা ও মাহমুদুল্লাহর পর বাংলাদেশের তৃতীয় অধিনায়ক হিসেবে তিন ম্যাচ সিরিজের সবগুলোতেই টস জিতলেন শান্ত।


শ্রীলঙ্কান ওপেনার ধনাঞ্জয়া ডি সিলভাকে ৮ রানে শিকার করে ইনিংসের চতুর্থ ওভারে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন পেসার তাসকিন আহমেদ। এরপর একই ওভারের শেষ চার বলে তিনটি চার আদায় করে নেন ক্রিজে নতুন আসা কামিন্দু মেন্ডিস। ১ উইকেটে ৪১ রান নিয়ে পাওয়ার প্লে শেষ করে শ্রীলঙ্কা।

বাংলাদেশি বোলারদের সামাল দিয়ে বড় জুটির ইঙ্গিত দিচ্ছিলেন আরেক ওপেনার কুশল ও কামিন্দু। তবে অষ্টম ওভারে কামিন্দুকে (১২) থামিয়ে বাংলাদেশকে ব্রেক-থ্রু এনে দেন স্পিনার রিশাদ হোসেন।

কামিন্দু ফেরার পর বাংলাদেশের বোলারদের উপর চড়াও হন কুশল ও নতুন ব্যাটার শ্রীলঙ্কার অধিনায়ক হাসারাঙ্গা ডি সিলভা। তৃতীয় উইকেট জুটিতে ৩১ বলে দ্রুত ৫৯ রান তুলেন তারা। এরই মধ্যে ২৫ বলে টি-টোয়েন্টিতে ১৪তম হাফ-সেঞ্চুরি করেন কুশল।

কুশলের হাফ-সেঞ্চুরিতে ১২তম ওভারে দলীয় ১শ রানের কোটা স্পর্শ করে শ্রীলঙ্কা। পরের ওভারে কুশল-হাসারাঙ্গার জমে যাওয়া জুটি ভাঙ্গেন পেসার মুস্তাফিজুর রহমান। ১টি করে চার-ছক্কায় ১৩ বলে ১৫ রান তুলে আউট হন হাসারাঙ্গা।

অধিনায়ক ফেরার পর চারিথ আসালঙ্কা ব্যক্তিগত ৩ রানে ফিরলেও শ্রীলঙ্কার রানের চাকা সচল রাখেন কুশল। টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ১৭তম ওভারে তাসকিনের দ্বিতীয় শিকার হন ৬টি করে চার-ছক্কায় ৫৫ বলে ৮৬ রান করা কুশল।
দলীয় ১৪০ রানে কুশল ফেরার পর শেষ ১৯ বলে ৩৩ রানের সুবাদে ২০ ওভারে ৭ উইকেটে ১৭৪ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় শ্রীলঙ্কা। এরমধ্যে মুস্তাফিজের করা শেষ ওভার থেকে ১৪ রান পায় শ্রীলঙ্কা।

শেষ দিকে অ্যাঞ্জেলো ম্যাথুজ ৭ বলে ১টি ছক্কায় ১০, দাসুন শানাকা ২টি চার ও ১টি ছক্কায় ৯ বলে ১৯ এবং সাদিরা সামারাবিক্রমা অপরাজিত ৭ রান করেন। বাংলাদেশের তাসকিন ২৫ রানে ও রিশাদ ৩৫ রানে ২টি করে এবং শরিফুল ২৮ রানে ও মোস্তাফিজ ৪৭ রানে ১টি করে উইকেট নেন।


শেয়ার করুন :