স্বাগতিক নিউজিল্যান্ডকে হারিয়ে ডাবল লিডে ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩০ এএম, ২৬ জানুয়ারি ২০২০
স্বাগতিক নিউজিল্যান্ডকে হারিয়ে ডাবল লিডে ভারত

বোলার ও ব্যাটসম্যানদের নৈপুণ্যে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ডাবল লিড নিল সফরকারী ভারত। সিরিজের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে ভারত। এ জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল কোহলির টিম ইন্ডিয়া।

রোববার (২৬ জানুয়ারি) অকল্যান্ডে সমতা ফেরানোর ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে নিউজিল্যান্ড। ব্যাট হাতে দলকে ভালো শুরু এনে দেন দুই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মুনরো। পাওয়ার প্লেতে ৪৮ রান যোগ করেন তারা। তবে ষষ্ঠ ওভারের শেষ বলে নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটিতে ভাঙন ধরান ভারতের পেসার শারদুল ঠাকুর। ২০ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৩৩ রান করা গাপটিলকে বিদায় দেন ঠাকুর।

মুনরোকে বড় ইনিংস খেলতে দেননি ভারতের পেস অলরাউন্ডার শিবম দুবে। অধিনায়ক বিরাট কোহলির দুর্দান্ত ক্যাচে ব্যক্তিগত ২৬ রানে আউট হন মুনরো। ২৫ বলের ইনিংসে ২টি চার ও ১টি ছক্কা হাকান মুনরো। দলীয় ৬৮ রানের মধ্যে দুই ওপেনারকে ফিরিয়ে নিউজিল্যান্ডের রানের চাকা টেনে ধরেন ভারতের স্পিনার রবীন্দ্র জাদেজা।

মিডল-অর্ডারে কিউইদের দুই ভরসা অধিনায়ক কেন উইলিয়ামসন ও কলিন ডি গ্র্যান্ডহোমকে দ্রুতই বিদায় দেন জাদেজা। উইলিয়ামসন ১৪ ও গ্র্যান্ডহোম ৩ রান করে আউট হলে ৮১ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে নিউজিল্যান্ড। এ অবস্থা থেকে দলকে চাপমুক্ত করার চেষ্টা করেন অভিজ্ঞ রস টেইলর ও উইকেটরক্ষক টিম সেইফার্ট। তবে শেষ ৭ ওভারে ভারতীয় বোলারদের বুদ্ধিদীপ্ত বোলিংয়ের সামনে দ্রুত রান তুলতে পারেননি টেইলর ও সেইফার্ট।

পঞ্চম উইকেটে ৪৩ বল মোকাবেলা করে ৪৪ রান যোগ করেন দু’জনে। ২৪ বলে কোন বাউন্ডডারি, ওভার বাউন্ডারি ছাড়া ১৮ রানের ছোট ইনিংস খেলেন টেইলর। তবে ১টি চার ও ২টি ছক্কায় ২৬ বলে ৩৩ রানে অপরাজিত থাকেন সেইফার্ট। ফলে ২০ ওভারে ৫ উইকেটে ১৩২ রানের মামুলি সংগ্রহ পায় নিউজিল্যান্ড। ভারতের জাদেজা ২টি, দুবে-বুমরাহ-ঠাকুর ১টি করে উইকেট নেন।

প্রথম ম্যাচে ২০৪ রানের টার্গেট স্পর্শ করেছিল ভারত। তবে দ্বিতীয় ম্যাচে জয়ের জন্য মাত্র ১৩৩ রানের লক্ষ্যমাত্রা পায় টিম ইন্ডিয়া। প্রথম ওভারে ২টি বাউন্ডারিতে ভালো শুরু করেছিলেন ওপেনার রোহিত শর্মা। তবে ওই ওভারের শেষ বলে প্যাভিলিয়নে ফিরেন ৮ রান করা শর্মা।

২৬ বলে ৩১ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন ভারতের আরেক ওপেনার লোকেশ রাহুল ও অধিনায়ক কোহলি। ১২ বলে ১১ রান করে বিদায় নেন ভারত দলপতি। ৩৯ রানে দ্বিতীয় উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে ভারত। এ অবস্থাতে কোন ঝুঁকি না নিয়ে বলের সাথে পাল্লা দিয়ে ওয়ানডে স্টাইলে খেলতে থাকেন রাহুল ও আগের ম্যাচের হিরো শ্রেয়াস আইয়ার।

১৪ ওভার শেষে ভারতের রান ছিল ২ উইকেটে ৮৭। আস্কিং রান রেট সাড়ে সাত অতিক্রম করে। তবে ১৫তম ওভার থেকে মারমুখী হন রাহুল ও আইয়ার। আর এ ওভারেই পরপর দু’বলে ছক্কা-চার মেরে ৪৩ বলে ১১তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন রাহুল। ওভার থেকে ১৬ রান সংগ্রহ পায় ভারত।

পরের ওভারে আক্রমণাত্মক হন আইয়ার। একটি করে চার-ছক্কায় ভারতকে ১৪ রান দেন আইয়ার ও রাহুল। ১৭তম ওভারে ১টি ছক্কা মারার পর আউট হন আইয়ার। স্পিনার ইশ সোধির বলে আউট হওয়ার আগে ১টি চার ও ৩টি ছক্কায় ৩৩ বলে ৪৪ রান করেন আইয়ার। রাহুলের সাথে তৃতীয় উইকেটে ৬৭ বলে ৮৬ রান যোগ করেন আইয়ার।

আইয়ার যখন ফিরেন তখন জয়ের জন্য ভারতের প্রয়োজন ২১ বলে ৮ রান। রাহুলের সাথে দলের বাকি প্রয়োজন মিটিয়েছেন দুবে। ওভার লং-অন দিয়ে ফ্লাট ছক্কা মেরে ১৫ বল বাকি থাকতেই ভারতের জয় নিশ্চিত করেন দুবে। ৫০ বলে ৩টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ৫৭ রান করেন রাহুল। ৪ বলে ৮ রান নিয়ে অপরাজিত থাকেন দুবে।

নিউজিল্যান্ডের সাউদি ২টি উইকেট নেন। প্রথম ম্যাচে ৫৬ রানের পর রোববারও দলের জয়ে অবদান রেখে ম্যাচ সেরা হয়েছেন ভারতের রাহুল।


শেয়ার করুন :


আরও পড়ুন

নিউজিল্যান্ড সফরে দুর্দান্ত জয়ে শুরু ভারতের

নিউজিল্যান্ড সফরে দুর্দান্ত জয়ে শুরু ভারতের

৯ উইকেটে হেরে সিরিজ খোয়ালো বাংলাদেশ

৯ উইকেটে হেরে সিরিজ খোয়ালো বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকায় টেস্ট ও টি-টোয়েন্টি, ওয়ানডে চট্টগ্রামে

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকায় টেস্ট ও টি-টোয়েন্টি, ওয়ানডে চট্টগ্রামে

টেস্ট সিরিজের প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ

টেস্ট সিরিজের প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ