সুপার ওভারে আবারও নিউজিল্যান্ডের হার, ভারতের সিরিজ নিশ্চিত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫২ এএম, ২৯ জানুয়ারি ২০২০
সুপার ওভারে আবারও নিউজিল্যান্ডের হার, ভারতের সিরিজ নিশ্চিত

সুপার ওভারে স্বাগতিক নিউজিল্যান্ডকে হারিয়ে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করলো সফরকারী ভারত। একই সঙ্গে পাঁচ ম্যাচ সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে গেল কোহলির ভারত।

বুধবার (২৯ জানুয়ারি) সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেটে ১৭৯ রান করে টিম ইন্ডিয়া। জবাবে ২০ ওভারে ৬ উইকেটে ১৭৯ রান করে নিউজিল্যান্ড। এতে ম্যাচটি টাই হয়। সুপার ওভারে গড়ায় তৃতীয় টি-টোয়েন্টি। সেখানে প্রথমে ব্যাট করে ১৭ রান করে নিউজিল্যান্ড। জবাবে শেষ বলে ছক্কা মেরে ভারতকে জয়ের স্বাদ দেন ওপেনার রোহিত শর্মা।

সিরিজে টিকে থাকার ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করতে নামে নিউজিল্যান্ড। ব্যাট হাতে নেমে দারুণ শুরু করেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। পাওয়ার প্লেতেই ৬৯ রান তুলেন রোহিত-রাহুল। নিউজিল্যান্ডের পেসার হামিশ বেনেটের করা পাওয়া প্লের শেষ ওভার থেকে ৩টি ছক্কা ও ২টি চারে ২৭ রান তুলেন রোহিত। ওই ওভারের শেষ বলে ছক্কা মেরে ২৩ বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন রোহিত। ৯৯ ম্যাচের ক্যারিয়ারে ২০তম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন তিনি।

তবে ৯ ওভারে দলকে ৮৯ রান উপহার দিয়ে বিচ্ছিন্ন হন রোহিত-রাহুল। আগের দু’ম্যাচে হাফ-সেঞ্চুরি করা রাহুল ১৯ বলে ২টি চার ও ১টি ছক্কায় ২৭ রান করে আউট হন। এরপর ৭ রানের ব্যবধানে আরও ২ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। এরমধ্যে রোহিত ৪০ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৬৫ ও শিবম দুবে ৩ রান করে ফিরেন।
sportsmail24
৯৬ রানে ৩ উইকেট হারানোর পর দলের হাল ধরেন অধিনায়ক বিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ার। ৪৬ রানের জুটি গড়েন তারা। ২৭ বলে ২টি চার ও ১টি ছক্কায় কোহলির ৩৮ ও আইয়ার ১৭ রান করে থামেন। শেষদিকে মনিষ পান্ডিয়ার ৬ বলে ১৪ ও রবীন্দ্র জাদেজার ৫ বলে ১০ রানের সুবাদে ২০ ওভারে ৫ উইকেটে ১৭৯ রানের লড়াকু সংগ্রহ পায় ভারত। নিউজিল্যান্ডের বেনেট ৫৪ রানে ৩ উইকেট নেন।

১৮০ রানের জয়ের লক্ষ্যে ব্যাট হাতে ভালো শুরু করেন নিউজিল্যান্ডের দুই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মুনরো। ৩৪ বলে ৪৭ রান যোগ করেন তারা। তবে ৫ রানের ব্যবধানে বিদায় নেন দু’জনই। গাপটিল ২১ বলে ২টি চার ও ৩টি ছক্কায় ৩১ ও মুনরো ১৪ রান করে ফিরেন।

এরপর মিডল-অর্ডারের দুই ব্যাটসম্যান মিচেল স্যান্টনার ৯ ও কলিন ডি গ্র্যান্ডহোম ৫ রান করে ফিরলে চাপে পড়ে নিউজিল্যান্ড। কিন্তু অন্যপ্রান্তে নিউজিল্যান্ডের রানের চাকা সচল রাখেন অধিনায়ক কেন উইলিয়ামসন। দ্রুত রান তুলে ভারতীয় বোলারদের চাপে রেখেছিলেন তিনি। ২৮ বলে টি-২০ ক্যারিয়ারের ১১তম হাফ-সেঞ্চুরির দেখা পান উইলিয়ামসন।

উইলিয়ামসনের ব্যাটিং নৈপুন্যে ৫ ওভারে ৫২ রান দরকার ছিল নিউজিল্যান্ডের। পরের চার ওভারে- ৯, ১৪, ৯ ও ১১ রান তুলে জয়ের সমীকরণ অনেকটা সহজ করে ফেলেন উইলিয়ামসন। শেষ ওভারে জয়ের জন্য ৯ রান দরকার পড়ে নিউজিল্যান্ডের। এ সময় ৪৭ বলে ৯৫ রানে অপরাজিত ছিলেন উইলিয়ামসন।

ভারতের পেসার মোহাম্মদ সামির করা শেষ ওভারের প্রথম ডেলিভারিতেই ছক্কা মারেন রস টেইলর। পরের বলে উইলিয়ামসনকে স্ট্রাইক দেন টেইলর। কিন্তু তৃতীয় বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে থামেন উইলিয়ামসন। ৪৮ বলে ৮টি চার ও ৬টি ছক্কায় ৯৫ রান করেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে এটিই উইলিয়ামসনের সেরা স্কোর।

এরপর চতুর্থ ও পঞ্চম বলে বাই থেকে মাত্র ১টি রান নিতে পারেন টেইলর ও উইকেটরক্ষক টিম সেইফার্ট। ফলে শেষ বলে জিততে ১ রান দরকার ছিল নিউজিল্যান্ডের। শেষ বলে টেইলরকে বোল্ড করেন সামি। তাই ম্যাচটি টাই হয় ও সুপার ওভারে গড়ায়। ২০ ওভারে ৬ উইকেটে ১৭৯ রান করে নিউজিল্যান্ড। ভারতের শারদুল ঠাকুর ও সামি ২টি করে উইকেট নেন।

সুপার ওভার
সুপার ওভারে প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড। ভারতের পেসার জসপ্রিত বুমরাহ’র ওভার থেকে ১৭ রান নেন নিউজিল্যান্ডের গাপটিল ও উইলিয়ামসন। গাপটিল ১টি চার ও উইলিয়ামসন ১টি করে চার-ছক্কা মারেন।

১৮ রানের লক্ষ্যে খেলতে নেমে প্রথম ৪ বলে ১টি ছক্কায় ৭ রান করে ভারত। শেষ দুই বলে জয়ের জন্য ১১ রান দরকার ছিল টিম ইন্ডিয়ার। নিউজিল্যান্ডের টিম সাউদির পঞ্চম বলে ছক্কা মারেন রোহিত। ফলে শেষ বলে জিততে ৪ রান লাগে ভারতের। শেষ বলে ছক্কা মেরে ভারতকে দুর্দান্ত জয়ের স্বাদ দেন রোহিত। ম্যাচ সেরা হয়েছেন ভারতের রোহিত।


শেয়ার করুন :


আরও পড়ুন

ধোনি অবসরে ক্ষতি হবে ভারতের

ধোনি অবসরে ক্ষতি হবে ভারতের

স্বাগতিক নিউজিল্যান্ডকে হারিয়ে ডাবল লিডে ভারত

স্বাগতিক নিউজিল্যান্ডকে হারিয়ে ডাবল লিডে ভারত

নিউজিল্যান্ড সফরে দুর্দান্ত জয়ে শুরু ভারতের

নিউজিল্যান্ড সফরে দুর্দান্ত জয়ে শুরু ভারতের

আইপিএলের তারিখ চূড়ান্ত, থাকছে কিছু পরিবর্তন

আইপিএলের তারিখ চূড়ান্ত, থাকছে কিছু পরিবর্তন