চলো আজ আকাশী-নীলে ডানা মেলে উড়ি

ইমতিয়াজ চৌধুরী ইমতিয়াজ চৌধুরী প্রকাশিত: ০৭:০৯ পিএম, ১৪ জুলাই ২০২১
চলো আজ আকাশী-নীলে ডানা মেলে উড়ি

প্রজাপতিরা ডানা মেলে উড়তে জানে, জানে ফুলে ফুলে সুবাস ছড়িয়ে দিতে। এ সৌন্দর্য্য কে-ই না ভালোবাসে! তবে কখনো কখনো গহীন অরণ্যের আঁধারে ম্লান হয়ে যাওয়া প্রজাপতিটির সৌন্দয্য আমাদের চোখ এড়ায়। বার্সেলোনায় দিব্যি সুবাস ছড়িয়ে আর্জেন্টিনার গহীন অরণ্যের আঁধারে বার বার ম্লান হয়ে যাওয়া প্রজাপতির নামটা আপনার তো জানারই কথা। আপনার উত্তর যদি লিওনেল মেসি হয়, আমার উত্তরও তা’ই।

২০০৪ থেকে ২০২১, পাক্কা ১৮ বছরের ক্যারিয়ারে রঙ বদলেছে ক্ষণে ক্ষণে। ভালো-মন্দের দুটো দিকই মানিয়ে চলা লিওনেল মেসি সময়ের পালাবদলে হয়েছেন বার্সেলোনা ফুটবল ক্লাবের ইতিহাস সেরা খেলোয়াড়। কাড়ি কাড়ি অর্জন তো আছেই। প্রায় দেড় যুগ ধরে স্প্যানিশ লিগ লা-লিগায় নিজের একচ্ছত্র আদিপত্য বিস্তার করে চলেছেন লিওনেল মেসি। পারফর্ম করে গেছেন একটি বহমান নদীর মতো। যে নদী কখনোই ভাটা দেখেনি, দেখেছে শুধুই জোয়ার।

তা’ই তো লিওনেল মেসি নামটার পাশে অনেক আগেই লেখা হয়ে গেছে, ‘দ্য গ্রেটেস্ট অব অল টাইম’। হবেই না বা কেন, যিনি কি-না ফুটবল ইতিহাসে রেকর্ড ছয়টি ব্যালন ডি’অর-এর মালিক। যিনি কি-না বার্সেলোনার হয়ে লা-লিগা, কোপা দেল রে এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ রেকর্ড সর্বোচ্চ ৩৪টি শিরোপা জয়ের মালিক।

যিনি কি-না লা-লিগা ইতিহাসের সর্বকালের সেরা গোলদাতা (৪৭৪)। লা-লিগা এবং ইউরোপিয়ান লিগের একটি আলাদা মৌসুমেও সর্বোচ্চ গোলদাতার নামটিও লিওনেল মেসি। আরও কতশত অর্জন এ এক ফুটবলারের ঝুলিতে। সে গল্প লিখতে গেলে রূপকথায় ঠাই নেবে।
sportsmail24
লা-লিগায় সবচেয়ে বেশি হ্যাটট্রিক (৩৪), উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও যেখানে ৮টি হ্যাটট্রিক করে টেবিল টপার লিওনেল মেসি। গোটা ক্যারিয়ারে অ্যাসিস্ট করেছেন ১৯২ বার। একটি আলাদা লা-লিগা মৌসুমে সতীর্থদের দিয়ে ২১ বার গোল করিয়েছেন তিনি। কোপা আমেরিকায় ১৭ গোলসহ সবধরনের স্বীকৃত ফুটবলে মেসির গোল সংখ্যা এখন ৭৫০! এক কথায় অবিশ্বাস্য, অনবদ্য।

তবে আকাশী-নীল জার্সিটা গায়ে উঠলেন যেন নিজেকে হারিয়ে হয়ে যান অন্য এক মেসি! ফুটবল প্রেমীদের কাছে যে মেসি বড্ড অচেনা রহস্যময় অজানাও বটে। ২০০৭ সালে প্রথমবার ফাইনাল হেরেছিল তরুণ মেসি। পরের তিন ফাইনাল (২০১৪, ২০১৫, ২০১৬) হেরেছিল যুবক মেসি।

সমস্যা কি মেসিতে না রাশিতে? সে তর্কে আপাতত আর যেতে হচ্ছে না। কেবল তো কোপা শিরোপাটা মারাকানা থেকে ঘরে তুলেছেন মাত্র। নিন্দুকের মুখে কুলুপ এঁটে দিতে আর কী চাই?
sportsmail24
বার বার হেরে ব্যর্থতার গল্প বাড়িয়ে যাওয়া মেসি শিখিয়েছেন কিভাবে বিশ্বাস রেখে লড়তে হয়। স্বপ্নের যে মৃত্যু নেই, তা তো সবারই জানা। তবে ক’জনেই বা জানেন, সে স্বপ্ন পূরণে সংগ্রামের মন্ত্রটা। সে পথ কেমন হয়? এ মুহূর্তে প্রশ্নটার উত্তর আর্জেন্টাইন জাদুকরের চেয়ে কারোরই ভালো জানার কথা নয়। চোখের জল মুছে বল পায়ে আবারও কাউন্টার অ্যাটাকে যেতে যেতে মেসি বলে উঠতেই পারেন, 'শেষ হওয়ার আগেই শেষ নয়, আত্মবিশ্বাসেই আনে বিজয়।

‘দ্য গ্রেটেস্ট অব অল টাইম’ ফুটবলারের ক্যারিয়ার থেকে কালো দাগটা সরে গেছে দেশের জার্সিতে ১৫১তম ম্যাচে। অথচ এ জার্সিটাই কি-না অভিমান করে লকারে তুলে রাখতে চেয়েছিলেন আর্জেন্টাইন সেরা তারকা। কিন্তু না, বিজয়ীরা তো হারতে জানেন না। শিরদাঁড়া সোজা করে আবারও চোয়ালবদ্ধ লড়াইটার চূড়ান্ত ফল আজকের হাসি মুখ। দীর্ঘ ২৮ বছর পর আর্জেন্টিনার শিরোপা জয়ের সুখ। কোটি আর্জেন্টাইন সমর্থকরাও আজ আনন্দে বিমুখ।

সব পেয়েও যেন একটি অপূর্ণতা মেসিকে তাড়িয়ে বেড়িয়েছে গোটা ক্যারিয়ার জুড়েই। চলার পথে নিন্দুকেরা তা দেখিয়ে দিয়েছে চোখে আঙুল তুলে। সব নিন্দাবাদ নীরবে সয়ে লড়ে গেছেন মেসি। কোপা আমেরিকা-২০২১ এর ফাইনালে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে দিন শেষে জয়টাও তাই মেসির। কেন না, অন্ধকার যতই প্রকট হোক, একটি নতুন সকালে সূর্যটা ঝলমল করে হেসে উঠবেই। হাসতেই হবে। ঠিক যেমন মারাকানায় হেসেছে মেসি।

হাসতে হাসতেই আনন্দাশ্রু-তে ভেঙে পড়া লিওনেল মেসির ভেজা চোখের ভাষা হয়তো এমনটাই বলতে চেয়েছে; ‘চলো আজ আকাশী-নীলে ডানা মেলে উড়ি। প্রজাপতি হয়ে সুবাস ছড়িয়ে দিই ন্যূ ক্যাম্প থেকে বুয়েন্স এইরেসে হয়ে গোটা ফুটবল ভূবন জুড়েই’।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

অবশেষে মেসির হাতে ট্রফি

অবশেষে মেসির হাতে ট্রফি

কোপার গোল্ডেন বুট-বল দুটোই  মেসির

কোপার গোল্ডেন বুট-বল দুটোই মেসির

কোপা আমেরিকা : টুর্নামেন্ট সেরা পাঁচ খেলোয়াড় যারা

কোপা আমেরিকা : টুর্নামেন্ট সেরা পাঁচ খেলোয়াড় যারা