ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫২ পিএম, ১১ জুলাই ২০২১
ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

চিরপ্রতিদ্বন্দ্বি ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা-২০২১ আসরের চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। ম্যাচের প্রথমার্ধে ডি মারিয়ার দেওয়া গোলে শেষ পর্যন্ত ১-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে মেসিরা। দীর্ঘ ২৮ বছর পর বড় কোন টুর্নামেন্টের শিরোপা জিতলো আর্জেন্টিনা।

রোববার (১১ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৬টায় শুরু হওয়া এ ম্যাচে প্রথমার্ধেই এগিয়ে যায় আর্জেন্টিনা। ম্যাচের ২২তম মিনিটে কাউন্টার অ্যাটাক দুর্দান্ত গোল করে দলকে এগিয়ে দেন অ্যাঞ্জেল ডি মারিয়া।

ম্যাচের বাকি সময় আর কোন গোল না হলে ১-০ গোলের জয় নিয়েই কোপার শিরোপা নিজেদের করে নেয় আর্জেন্টিনা। এ জয়ের মধ্য দিয়ে দেশের হয়ে প্রথম কোন আন্তর্জাতিক ট্রফি জিতলেন লিওনেল মেসি।

ম্যাচের শুরুতেই হলুদ কার্ড দেখেন ব্রাজিলের ফ্রেড। সাইডলাইনে মন্টিলকে ফাউল করায় তাকে হলুদ কার্ড দেখায় রেফারি। ম্যাচের ২২ মিনিটে কাঙ্ক্ষিত এবং ম্যাচের একমাত্র গোলটি পেয়ে যায় আর্জেন্টিনা। 

রেনান লোদির ভুলে ডি মারিয়া এডারসনের উপর দিয়ে বল জালে জড়ালে এগিয়ে যায় আর্জেন্টিনা। এর আগে ব্রাজিল ডিফেন্সের উপর দিয়ে ডি পলের শট প্রথম সুযোগেই বল নিজের আয়ত্বে নেন ডি মারিয়া। এরপর এডারসনকে ফাঁকি দিয়ে দলকে লিড এনে দিতে কোন সমস্যাই হয়নি ডি মারিয়ার। 

ম্যাচের ৩৩ মিনিটে ব্রাজিল ফ্রি কিক পেলেও সেটি থেকে তেমন সুবিধা করতে পারেনি। পারেদেস ফাউল করলে রেফারি তাকে হলুদ কার্ড দেখায় এবং ফ্রি কিক পায় ব্রাজিল।

প্রথমার্ধের বাকি সময় বল দখলে এগিয়ে থাকলেও গোল করতে পারেনি ব্রাজিল। ফলে ডি মারিয়ার গোলে ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা।

ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুতেই একাধিক ভালো সুযোগ বের করে ব্রাজিল। ম্যাচের ৫২তম মিনিটে প্রথম গোলও পায় তারা। তবে রির্চালিসনের সেই গোল অফসাইডের কারণে বাতিল ঘোষণা করে রেফারি।

ম্যাচের ৫৫ মিনিটেও দারুণ এক আক্রমণ করে ব্রাজিল। তবে সেই যাত্রায় আর্জেন্টিনাকে রক্ষা করেন মার্টিনিজ। নেইমারের পাস থেকে বাড়ানো বলে শট নেন রির্চালিসন। তবে দারুণভাবে সেই যাত্রায় দলকে বিপদমুক্ত করেন মার্টিনিজ। ম্যাচে আরও কিছু আক্রমণ হলেও সেগুলো থেকে গোল বের করতে ব্যর্থ হয় ব্রাজিল।

ম্যাচের ৮৭তম মিনিটে সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল ব্রাজিল। তবে শেষ মুহূর্তে দলকে আবারও নিরাপদ থেকে বাঁচান আর্জেন্টিনার গোলরক্ষক মার্টিনেজ। ম্যাচের বাকি সময় ব্রাজিল আর ম্যাচে ফিরতে না পারলে ১-০ গোলের জয়ে কোপার শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা।

এদিকে, অগোছালো আক্রমণ কিংবা ফাউলের কারণে খেলার সৌন্দর্য যেমন নষ্ট হচ্ছিল তেমনি হলুদ কার্ডও দেখছিল ব্রাজিল-আর্জেন্টিনার খেলোয়াড়রা। পুরো ম্যাচে ৪১ রান ফাউলের বাঁশি বাজিয়েছেন রেফারি। ২২টি ফাউলের মাঝে ব্রাজিলের খেলোয়াড়রা ৪ বার এবং ১৯টি ফাউলের মাঝে আর্জেন্টিনার খেলোয়াড়রা ৫বার হলুদ কার্ড দেখে।   

স্পোর্টসমেইল২৪/এমআরএইচ/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসিকে নিয়ে চিন্তিত নন ব্রাজিলের কোচ

মেসিকে নিয়ে চিন্তিত নন ব্রাজিলের কোচ

কোপা জয়ে কত টাকা পাবে ব্রাজিল-আর্জেন্টিনা

কোপা জয়ে কত টাকা পাবে ব্রাজিল-আর্জেন্টিনা

গ্রিজম্যানকে পেতে চায় ম্যানসিটি

গ্রিজম্যানকে পেতে চায় ম্যানসিটি

অনুর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইয়ে কঠিন গ্রুপে বাংলাদেশ

অনুর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইয়ে কঠিন গ্রুপে বাংলাদেশ