কোপা আমেরিকা : টুর্নামেন্ট সেরা পাঁচ খেলোয়াড় যারা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৬ পিএম, ১২ জুলাই ২০২১
কোপা আমেরিকা : টুর্নামেন্ট সেরা পাঁচ খেলোয়াড় যারা

দীর্ঘ ২৮ বছর পর আর্জেন্টিনার শিরোপার জয়ের মধ্য দিয়ে পর্দা নামে এবারের কোপা আমেরিকার। কোপাতে ব্রাজিল-আর্জেন্টিনা থাকায় আলাদা নজর থাকে এই টুর্নামেন্ট এর উপর। এবারের কোপা আমেরিকায় মেসি-নেইমার বাদেও একাধিক খেলোয়াড় নিজেদের সামর্থ্য এবং দক্ষতার প্রমাণ দিয়েছেন। চলুন এবারের কোপা মাতানো সেরা পাঁচ খেলোয়াড় সম্পর্কে জেনে নেয়া যাক:

৫। লুইস দিয়াজ: কলম্বিয়ার এই ফুটবলার এবারের কোপা আমেরিকায় দারুণ খেলেছেন। সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হেরে কোপা যাত্রা থামে কলম্বিয়ার। কলম্বিয়ার সেমিফাইনাল পর্যন্ত উঠার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল দিয়াজের। রদ্রিগেজের অনুপস্থিতি বুঝতে দেননি তিনি। টুর্নামেন্ট এ ৪ গোল করা দিয়াজ ব্রাজিলের বিপক্ষে দুর্দান্ত এক বাইসাইকেল গোল করেছিলেন।

৪। রদ্রিগো ডি পল: তারকাবহুল আর্জেন্টিনা দলে নীরবে নিজের কাজটুকু ঠিকভাবে করে গিয়েছেন পল। মেসি-ডি মারিয়াদের টপকিয়ে আলোচনায় থাকা এত সহজ নয়। তবে, নিজের দায়িত্ব পালনে এবারের কোপায় শতভাগ সফল ছিলেন তিনি। ফাইনালে ডি মারিয়ার গোলের মূল যোগানদাতাও তিনি। শুধুমাত্র ফাইনাল ম্যাচেই তার শট এ্যাকুরেসি ছিল শতভাগ। সফল পাস ছিল ৫৮টি, ৪টি ট্যাকেল এবং ৬টি ফাউলেও জয় লাভ করেন তিনি।

৩। এমিলিয়ানো মার্টিনেজ: কোন টুর্নামেন্ট এর সেরা পাঁচ খেলোয়াড়ে কোন গোলকিপারকে স্থান করে নিতে খুব কমই দেখা যায়। কিন্তু আর্জেন্টিনার মার্টিনেজ এবারের কোপা আমেরিকায় এতটাই দুর্দান্ত ছিলেন যে তিনি সেরা পাঁচ খেলোয়াড়ের একজন হওয়ার যোগ্যতা রাখেন। স্পষ্ট করে বললে আরও বলা যায়, তার কারণেই আর্জেন্টিনা ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করতে পেরেছে। সেমিফাইনালে টাইব্রেকারে কলম্বিয়ার ৩টি শট একাই রুখে দেন তিনি।

২। নেইমার: এবারের কোপা আমেরিকায় ব্যক্তিগত পারফরম্যন্সে নেইমার ছিলেন অনবদ্য। কোপার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে পরাজিত ম্যাচেও তিনি নিজের সেরাটা দিয়েছেন। কখনো আর্জেন্টিনা ডিফেন্ডারদের জন্য কিংবা কখনো সতীর্থ খেলোয়াড়ের সহজ সুযোগ হাতছাড়া করার জন্য ফাইনাল ম্যাচে তিনি গোল করতে কিংবা করাতে পারেননি। চলতি কোপায় নেইমার ২ গোল করেছেন এবং ৩টি গোল করিয়েছেন। ব্রাজিলকে ফাইনালে উঠাতে পিএসজির এই তারকা খেলোয়াড়ের ভূমিকা ছিল অনেক।

১। মেসি: খুব সম্ভবত এবারের কোপা আমেরিকা ই ছিল লিওনেল মেসির জন্য শেষ। দীর্ঘ ফুটবল ক্যারিয়ারে একটি আন্তর্জাতিক টফির অভাব বেশ ভুগিয়েছে মেসিকে। অবশেষে ২৮ বছর পর কোপা আমেরিকা জয়ের মধ্য দিয়ে মেসির সেই আক্ষেপ দূর হলো। আর আর্জেন্টিনার এই কোপা জয়ের পিছনে সবচেয়ে বেশি ভূমিকাটা ছিল মেসিরই। পুরো আসর জুড়ে আর্জেন্টিনাকে একাই টেনে নিয়েছেন তিনি। কোপা আমেরিকাতে মেসি চার গোল করেছেন এবং পাঁচটি গোল করিয়েছেন। টুর্নামেন্ট এর সেরা খেলোয়াড়ও তিনি নির্বাচিত হন।

স্পোর্টসমেইল২৪/এমআরএইচ

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্যানাভারোর সেই ছবি ভূমিকা রাখে ইতালির শিরোপা জয়ে

ক্যানাভারোর সেই ছবি ভূমিকা রাখে ইতালির শিরোপা জয়ে

ইউরোতে দল বাড়ানোর পরিকল্পনা উয়েফার

ইউরোতে দল বাড়ানোর পরিকল্পনা উয়েফার

ইউরোর সোনার জুতো রোনালদোর

ইউরোর সোনার জুতো রোনালদোর

ইংল্যান্ডের স্বপ্ন ভেঙে ইউরো চ্যাম্পিয়ন ইতালি

ইংল্যান্ডের স্বপ্ন ভেঙে ইউরো চ্যাম্পিয়ন ইতালি