নিলাম ঘরের ত্রাণকর্তা চারু শর্মা

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৬:২৩ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২২
নিলাম ঘরের ত্রাণকর্তা চারু শর্মা

ক্রিকেট বিশ্বের পুরো চোখ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলাম ঘরের দিকে। ঠিক সে সময়ই হঠাৎ বুকে ব্যাথা নিয়ে মাটিতে লুটিয়ে পড়েন নিলাম পরিচালনাকারী হিউজ এডমিডস। ত্রাণকর্তা হিসেবে আর্বিভাব চারু শর্মার। পরে তার পরিচালনাতেই অনুষ্ঠিত হয়েছে আইপিএলের ১৫তম আসরের মেগা নিলাম।

এরপরেই অবশ্য চারু শর্মাকে নিয়ে তৈরি হয়েছে আলোচনা। প্রশ্ন জেগেছে কে এই চারু শর্মা? ক্রিকেটের এই পুরাতন সঙ্গীকে না চেনাটাই যেন সবার জন্য ছিল স্বাভাবিক। কারণ দীর্ঘ এক যুগেরও বেশি সময় যে ক্রিকেটেই ছিলেন না চারু শর্মা।

ভারতীয় ক্রিকেটের ঘোর বিপদের দিনে আর দূরে থাকতে পারেননি। হঠাৎই ডাক পেয়ে আবারও ক্রিকেটের মঞ্চে ফিরে এসেছিলেন চারু শর্মা। ফিরে এসেই করেছেন বাজিমাত। দেখিয়েছেন এখনও ভোলেননি ক্রিকেটকে।

sportsmail24

মূলত ওয়ানডে ক্রিকেটের রমরমা যুগে ধারাভাষ্যকার এবং অনুষ্ঠান সঞ্চালক হিসেবে পরিচিতি পেয়েছিলেন চারু শর্মা। শারজাহ কিংবা টরেন্টো সব জায়গায় ছিল তার সরব উপস্থিতি। এরই ধারাবাহিকতায় ২০০৮ সালে আইপিএলের প্রথম আসরেও ছিল তার উপস্থিতি। ব্যর্থতার দায় নিয়ে ছেড়েছিলেন ক্রিকেট। অবশ্য যে মঞ্চ দিয়ে ছেড়েছিলেন ঠিক সেই মঞ্চেই আবারও দেখা গেল চারু শর্মার আবির্ভাব।

আইপিএলের ১৫তম আসরের নিলামের প্রথম দিনে হঠাৎই মাটিতে লুটিয়ে পড়েন হিউজ এডমিডস। সাথে সাথেই অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে পৌঁছে দেওয়া হয় তাকে। নিলাম অনুষ্ঠান এগিয়ে যাবে কিনা তা নিয়েই তৈরি হয়েছিল শঙ্কা। সে শঙ্কাকে দূরে ঠেলে পুরোনো বন্ধুর ডাকে সাড়া দিয়ে ক্রিকেটে টানে ব্যাঙ্গালুরুর আইআইটিসি গার্ডেনিয়ায় পৌঁছে যান চারু শর্মা।

হিউজ এডমিডসের অসুস্থতার কারণে চারু শর্মাকে নিলাম পরিচালনার জন্য ডেকে নিয়ে আসেন আইপিএল গর্ভনিং কমিটির চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল। তবে হোটেলে পৌঁছানোর আগ পর্যন্ত এ ঘটনা সম্পর্কে অবহিতই ছিলেন না চারু। সম্পূর্ন অপ্রস্তুত অবস্থায় এসেই পরিচালনা করেছেন পুরো নিলাম।

sportsmail24

নিলাম পরিচালনা কিংবা ক্রিকেট অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব সফলভাবে পালন করার জন্য পরিচিত চারু শর্মা। শনিবার (১২ ফেব্রুয়ারি) বাড়িতে যখন অবসর সময় কাটাচ্ছিলেন ঠিক সে সময়ই পান ব্রিজেশ প্যাটেলের ফোন কল। 

চারুকে ফোন বলা হলো, ‘কোথায় তুমি। জলি তৈরি হয়ে চলে আসো। খুবই জরুরী।’

পুরাতন বন্ধুর ফোন পেয়েই আইআইটিসি গার্ডেনিয়ায় ছুটে আসেন চারু শর্মা। সেখানে এসেই জানতে পারেন অসুস্থ হিউজ এডমিডসের জায়গায় কাজ করতে হবে তাকে। বাড়িতে টেলিভিশনের পর্দায় চোখ রাখলে হয়তো ঘটনাটা জানতে পারতেন। কিন্তু সে সময় যে সেদিকে কোনো নজরই রাখেননি চারু। তবুও অপ্রস্তুত অবস্থায় সম্মতি দিয়ে নেমে পড়েন কাজে।

চারু বলেন, ‘যখন আমি সেখানে পৌঁছালাম তখনই আমাকে বলা হলো হিউজ এডমিডস কি হয়েছে। আমি বললাম ওকে! ঠিক আছে, শুরু করা যাক। ১৫ মিনিটের মধ্যে সব কিছু জানলাম কি করতে হবে আর কতটুকু করার মতো বাকি আছে। আইপিএলের কর্মকর্তারা আমাকে বললো বিরতি কি আরও বাড়াবো? আমি বললাম-না একদম ঠিক আছে; আমি একটু মজা করতে চাই।’

সর্বশেষ এই আইপিএলের মঞ্চেই ক্রিকেট নিয়ে কাজ করেছিলেন চারু শর্মা। সেবার অবশ্য নিলাম পরিচালনা নয় বরং ফ্রাঞ্চাইজিতে যুক্ত ছিলেন। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু প্রধান নির্বাহী কর্মকর্তা ছলেন চারু শর্মা। তবে প্রথম আসরে ব্যাঙ্গালুরুর বাজে পারফর্মেন্সের দায় নিয়ে সরে দাঁড়িয়েছিলেন। আবারও  ক্রিকেটে ফিরেছেন, তবে ফ্রাঞ্চাইজিতে নয় আইপিএল নিলাম পরিচালক হিসেবে।

দীর্ঘ দিন ক্রিকেট থেকে দূরে থাকলেও ক্রিকেটকে ভোলেননি চারু শর্মা। বরং দীর্ঘ বিরতির এ সময়টাতে বিভিন্ন লিগে নিলাম পরিচালনা করেছিলেন। হয়তো আইপিএলের নিলাম পরিচালনা করবেন বলেই অর্জন করতে পেরেছিলেন এই অভিজ্ঞতা।

sportsmail24

আইপিএল নিলাম পরিচালনা করাকে খুব কঠিন হিসেবে ভেবে নেননি চারু শর্মা। বরং আগের অভিজ্ঞতাকেই কাজে লাগিয়েছেন তিনি।

বলেন, ‘আমি আগে অনেক ছোট নিলাম করেছি। অনেক লিগেই ছিলাম। স্কিল একই তবে উদ্দেশ্যটা ভিন্ন।’

অন্যান্য নিলামের চেয়ে আইপিএলের নিলামকে একটু ভিন্ন বলেই মানেন চারু শর্মা। বলেন, ‘এটা অনেক বড় এবং বৈশ্বিক একটা ব্যাপার। এখানে অনেক মানুষ জড়িত। যারা বিক্রি হতে পারেনি তাদের জন্য অবশ্যই খারাপ লাগছে। সন্দীপ লামিচানের জন্য খারাপ লেগেছে। আমার প্রতিবেশি দেশের সে অবিক্রিত ছিলো।’

আরও বলেন, ‘আমি মনে করি আইপিএল নিলামের সাথে যারাই জড়িত সবাই খেলোয়াড় কেন্দ্রিকই। আপনি খুশি হন যখন কোনো ক্রিকেটার চড়া মূল্যে বিক্রি হয়, নিজের প্রতিভা দেখানোর সুযোগ পায়।’

বয়সের কোটা ৬০ পার হলেও এখনও কাজ করতে বেশ আগ্রহী চারু শর্মা। জানান, ফোন পেলে এখনও নিয়মিতই কাজ করতে ছুটে যান।

বলেন, ‘আমি এখন ৬২। যদি এখনও ফোন বাঁজে আমি কাজ করতে ছুটে যাই। না হলে গলফ, টেনিস খেলে পরিবারের সাথে সময় কাটাই।’

দীর্ঘদিন আইপিএলে কাজ না করেও কেন এই মঞ্চে ফিরে এলেন চারু শর্মা? এই প্রশ্নের জবাবে চারু বলেন, ‘ব্রিজেশ আমার পুরোনো বন্ধু। সে যখন আমাকে ফোন করে, আমার যাওয়া উচিত। আর পেশাগতভাবে এটা আমি আগেও করেছি। যখন সব কিছু প্রস্তুত। আমার কোনো সমস্যা নেই।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

শচীন ও দূর্ভাগা অমল: প্রতিভাবান হয়েও অর্জনের পার্থক্য আকাশ-পাতাল

শচীন ও দূর্ভাগা অমল: প্রতিভাবান হয়েও অর্জনের পার্থক্য আকাশ-পাতাল

৮৩’র বিশ্বজয়ীদের আড়ালের নায়ক মান সিং

৮৩’র বিশ্বজয়ীদের আড়ালের নায়ক মান সিং

রাজ বাওয়া : পারিবারিক ঐতিহ্যের বাহক

রাজ বাওয়া : পারিবারিক ঐতিহ্যের বাহক

লাল মাটির রাজা নাদাল

লাল মাটির রাজা নাদাল