আলফিও বেসিল: ম্যারাডোনা ও মেসির কোচ

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০৫:৪৬ পিএম, ০১ জুন ২০২২
আলফিও বেসিল: ম্যারাডোনা ও মেসির কোচ

আলফিও বেসিল নিজেকে ইতিহাসের অন্যতম সেরা ভাগ্যবান ব্যক্তি হিসেবে দাবি করতেই পারেন। কোচ হিসেবে ইতিহাসের সেরা একজনকেই কোচিং করালেই যেকেউ নিজেকে ভাগ্যবান মনে করতেন। সেখানে ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা দুইজনকে কোচিং করিয়েছেন বেসিল। 

আর্জেন্টিনার ইতিহাস তো বটেই, ফুটবল ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার দিয়েগো ম্যারাডোনা ও লিওনেল মেসি। এই দু’জনকেই আর্জেন্টিনার জাতীয় দলে কোচিং করানোর সুযোগ পেয়েছেন বেসিল।

ইতিহাস ফিরে আসে, ইতিহাস মনে করায় কত কিছু! রাতে ফাইনালিসিমা’তে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ইতালি। এর আগে ১৯৮৫ ও ১৯৯৩ সালে মাত্র দুইবার আয়োজন করা হয়েছিল এই ম্যাচ। সর্বশেষ ১৯৯৩ সালে যখন অনুষ্ঠিত হয় তখন ওই ম্যাচের নাম ছিল আর্তেমিও ফ্রান্সি কাপ। ডেনমার্ককে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল আর্জেন্টিনা।

১৯৯৩ সালে আর্জেন্টিনার কোচ ছিলেন আলফিও বেসিল। ১৯৯২ সালে ইউরো জিতে হইচই ফেলে দিয়েছিল আন্ডারডগ ডেনমার্ক। রূপকথার জন্ম দিয়ে ইউরো জেতার পর আত্মবিশ্বাসে ভরপুর ছিল পুরো ডেনমার্ক।

ডেনমার্কের বিপক্ষেই আর্তেমিও ফ্রান্সি কাপ খেলতে নেমেছিল বেসিলের দল। নির্ধারিত সময়ে কোনো ফল না আসায় ম্যাচ গড়িয়েছিল টাইব্রেকারে। ওই ম্যাচে মাঠে ছিলেন ফুটবল যাদুকর দিয়েগো ম্যারাডোনা। টাইব্রেকারে আর্জেন্টিনার হয়ে প্রথম শট নিয়েছিলেন। ক্যারিয়ার সেরা ফর্মে থাকা ডেনমার্ক গোলরক্ষক পিটার স্মাইকেলকে বোকা বানিয়ে বাঁ পাশ দিয়ে গোল করেন তিনি।   

শেষ পর্যন্ত ৫-৪ গোলে জিতে শিরোপা ঘরে তুলেছিল আর্জেন্টিনা। তখন ম্যারাডোনার সাথে দলে তরুণ খেলোয়াড় ছিলেন একাধিক। বর্তমানে স্প্যানিশ ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদের কোচ ডিয়েগো সিমিওনে, গ্যাব্রিয়েল বাতিস্ততা ছিলেন তাদের মধ্যে অন্যতম।

১৯৯০ সালে সর্বপ্রথম আর্জেন্টিনা দলের কোচ দায়িত্ব নেন আলফিও বেসিল। দায়িত্ব নিয়েই সফলতার আলো দেখান আর্জেন্টিনাকে। বেসিল দায়িত্ব নেওয়ার দুই বছরের মাথায় কোপা আমেরিকার শিরোপা জেতে আলবেসেলিস্তারা। এর পরের বছর ইউরোপা সেরা ডেনমার্ককে হারিয়ে বেসিলের অধীনে দ্বিতীয় শিরোপা জেতে আর্জেন্টিনা।

sportsmail24

আলফিও বেসিল সবচেয়ে বেশি আলোচনায় থাকতেন ‘সিগারেট’ নিয়ে। ডাগআউটে তার হাতে সিগারেট থাকতো সবসময়। এমনকি হুইস্কিও ছিল তার পছন্দের তালিকায়। বেসিল দুই দফায় আর্জেন্টিনার কোচ হয়েছেন। ইতিহাসে তিনিই একমাত্র ব্যক্তি যিনি দিয়েগো ম্যারাডোনা ও লিওনেল মেসিকে কোচিং করিয়েছেন।

১৯৯০ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত যখন আর্জেন্টিনার কোচ ছিলেন বেসিল। সে মেয়াদে ম্যারাডোনাকে জাতীয় দলে পেয়েছিলেন বেসিল। দিয়েগো ম্যারাডোনা তখন দলের সেরা খেলোয়াড়। তাকে ঘিরেই সমস্ত পরিকল্পনা। সে যাত্রায় তার মেয়াদেই ড্রাগ নেওয়ার অপরাধে নিষিদ্ধ হয়েছিলেন ম্যারাডোনা।

২০০৬ সালে পুনরায় আর্জেন্টিনা দলের কোচ হয়ে আসেন বেসিল। কি সৌভাগ্য তার! প্রথম দফায় পেয়েছিলেন ম্যারাডোনাকে, দ্বিতীয় দফায় এসে পেলেন লিওনেল মেসিকে। পার্থক্য শুধু এক জায়গায়, ম্যারাডোনাকে পেয়েছিলেন বিশ্বসেরা হিসেবে আর মেসি ছিলেন বিশ্বসেরা হওয়ার পথে।

sportsmail24

দ্বিতীয় ধাপে আর্জেন্টিনার কোচের পদ দুই বছর সামলিয়েছেন বেসিল। মেসি তখন বিশ্বকে নিজের আগমনী বার্তা দিচ্ছেন প্রতিনিয়ত। জাতীয় দলে সবচেয়ে প্রতিভাবান খেলোয়াড় হিসেবে মেসিকে কোচিং করাচ্ছেন বেসিল। এর আগে করিয়েছেন ম্যারাডোনাকে। বেসিলের জীবনে এর চেয়ে রোমাঞ্চকর স্মৃতি আর কিইবা হতে পারত।

ও হ্যাঁ, আরও একটা তথ্য দেওয়া বাকি! বেসিল সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ব্রাজিলিয়ান পেলের বিপক্ষে খেলেছেন। এবার চিন্তা করুন, পেলের বিপক্ষে খেলেছেন, মেসি-ম্যারাডোনাকে কোচিং করিয়েছেন এই লোকটা ঠিক কতটা ভাগ্যবান হতে পারেন!

২০১৯ সালে এক সাক্ষাৎকারে এই তিনজনকেই তার ইতিহাস সেরা হিসেবে বেঁছে নিয়েছিলেন বেসিল। মেসি ও ম্যারাডোনার মধ্যে তুলনা করতেও নিষেধ করেন তিনি। দুজন’কেই এলিয়েন হিসেবে আখ্যা দিয়েছিলেন বেসিল। 

sportsmail24

বেসিল বলেন, “পেলের সাথে মেসি ও ম্যারাডোনা, এরাই আমার কাছে সেরা। আমি দু’জনকে কোচিং করিয়েছি, একজনের (পেলে) বিপক্ষে খেলেছি।”

২০২১ কোপা আমেরিকা আগে আর্জেন্টিনার সর্বশেষ শিরোপা জয়ী দলের কোচ ছিলেন বেসিল। তিনিও নিশ্চয়ই চাইবেন, ইউরোপকে হারিয়ে আজ রাতে আরেকটি শিরোপা নিয়ে ঘরে ফিরুক ল্যাতিন আমেরিকান চ্যাম্পিয়নরা।

১৯৬৮ সালে আর্জেন্টিনার জাতীয় দলে অভিষেক হয় বেসিলের। পাঁচ বছরের ক্যারিয়ারে আটটি ম্যাচ খেলেছেন তিনি। যেখানে তার নামের পাশে একটি গোলও রয়েছে।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

পরিসংখ্যানে এগিয়ে ইতালি, সাম্প্রতিক সময়ে আর্জেন্টিনা

পরিসংখ্যানে এগিয়ে ইতালি, সাম্প্রতিক সময়ে আর্জেন্টিনা

ম্যারাডোনাকে গোল উৎসর্গের রহস্য জানালেন মেসি

ম্যারাডোনাকে গোল উৎসর্গের রহস্য জানালেন মেসি

কাতার বিশ্বকাপের পর জাতীয় দলকে বিদায় জানাবেন ডি মারিয়া

কাতার বিশ্বকাপের পর জাতীয় দলকে বিদায় জানাবেন ডি মারিয়া

শিরোপাটা নিয়ে বাড়ি ফিরতে চাই: বোনুচ্চি

শিরোপাটা নিয়ে বাড়ি ফিরতে চাই: বোনুচ্চি